শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপোলিয়ন বোনাপার্ট ও ইংল্যান্ড

নেপোলিয়ন বোনাপার্ট ও ইংল্যান্ড

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে ড. মুকিদ চৌধুরী নেপোলিয়ন বোনাপাট। আধুনিক ইউরোপীয় ইতিহাসের চর্চা ও ব্যাখ্যায় এক নতুন মাত্রা সংযোজন করেছেন। স্থানকাল পরিপ্রেক্ষিতে, ঐতিহাসিক বিশ্লেষণে তাঁর পারঙ্গমতা প্রশ্নাতীত। তথ্য সংগ্রহ ও বিচারবিশ্লেষণসমেত তাঁর সযত্নে সৃজিত নেপোলিয়ন বোনাপার্ট গ্রন্থিটি অন্যস্তরে উত্তীর্ণ হয়েছে। গ্রন্থটির মূল উপজীব্য ফরাসী বিপ্লবের সন্তান নেপোলিয়ন বোনাপার্ট। নেপোলিয়ন বোনাপার্টের উত্থান, বিস্তার ও পতন-এই ত্রিকালের সূত্রের মাধ্যমে গ্রন্থটি গ্রন্থিত। স্থান করে নিয়েছে আধুনিক ইউরোপীয় বিপ্লব-যুদ্ধ-শান্তি এবং জাতীয়তাবাদ থেকে মহাজাতীয়তাবাদ। লক্ষ্য ও উপায়ের প্রেক্ষিতে, ইউরোপীয় অন্যান্য ব্যক্তির তুলনায় নেপোলিয়ন বোনাপার্ট স্বতন্ত্র। এ জন্যই উদ্ভাসিত আধুনিক ইউরোপীয় রাজনৈতিক-অর্থনৈতিক-সাংস্কৃতিক-সামাজিক সংঘাত এবং বেহাল অবস্থা। ঐতিহাসিক বিচার বিশ্লেষণে লেখক নিরপেক্ষতা রক্ষায় সজাগ। ঐতিহাসিক মূল্যায়ন করতে গিয়ে কোন বিতর্কিত অপব্যাখ্যা স্থান দেননি। ফলে ইতিহাস ও ঐতিহাসিক প্রেক্ষাপট অক্ষুণ্ণ রয়েছে। এখানেই এই গ্রন্থের অভিনবত্ব ও শ্রেষ্ঠত্ব।

অপরদিকে ড. মুকিদ চৌধুরীর প্রকাশিত ইতিহাস আশ্রিত গ্রন্থ ইংল্যান্ড: সংক্ষিপ্ত ইতিহাস। একটি সমাজবিজ্ঞান, সাধারণত ত্রয়ী বিষয়ের সমাবেশ ঘটে থাকে- স্থান, কাল ও সমাজ। কোন একটি দেশের কোন বিশেষ কালের জনগোষ্ঠী ও সমাজের প্রভাব সন্দেহাতীত ইতিহাসের মর্মবস্তু। জনগোষ্ঠীর আচার-আচরণ ও কার্যকলাপের ইতিহাসের গতিপ্রকৃতি ভৌগোলিক অবস্থান এবং প্রাকৃতিক পরিবেশের ওপরও নির্ভরশীল। মহাদেশীয় ইউরোপের মূলভূখ- থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন এবং চারদিক সমুদ্র বেষ্টিত হওয়ায় ইংল্যান্ডের জনগোষ্ঠীর আচার-আচরণ ও কার্যকলাপের ইতিহাস এক স্বতন্ত্র বৈশিষ্ট্যে গড়ে ওঠে। ভূমির অনুর্বরতা ও শীতপ্রধান হওয়ায় প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে ইংল্যান্ডের সমুদ্রমুখী জনগোষ্ঠী কষ্টসহিষ্ণু হয়ে ওঠে। খাদ্যাভাব ও সমুদ্রের সান্নিধ্যের কারণে তারা সামুদ্রিক বাণিজ্য ও উপনিবেশ স্থাপনে মনোযোগী হয়। নৌবিদ্যায় পারদর্শী হয়ে অদ্বিতীয় নৌশক্তি হিসেবে প্রতিষ্ঠা অর্জন করে।

ফলে বিশ্বের বিভিন্ন অঞ্চলে উপনিবেশ ও ব্রিটিশ সাম্রাজ্য স্থাপনে সমর্থ হয় ইংল্যান্ডের জনগোষ্ঠী। ‘ইংল্যান্ড : সংক্ষিপ্ত ইতিহাস’ রোমান গ্রন্থাকারের বর্ণনা থেকে ইংল্যান্ডের ইতিহাস দিয়ে শুরু, শেষ ২০২০ খ্রিস্টাব্দে; অর্থাৎ ‘রোম অধিকৃত ইংল্যান্ড’ থেকে শুরু করে ‘অ্যাংলো-স্যাকশন’ হয়ে ‘নরমান’, ‘প্যাঁতাজনে’, ‘ল্যাংকাস্টার ও ইয়র্ক’, ‘টিউডর’, ‘স্টুয়ার্ট’, ‘হ্যানোভার’ ও ‘স্যাকশে-কোবুর্গ-উইনসর’ রাজবংশের ইতিহাসের অবগুণ্ঠন উন্মোচন করা হয়েছে। ঘটনাক্রম ও বিশ্লেষণে ড. মুকিদ চৌধুরী নিজস্ব চেতনা ও দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটিয়েছেন।

অবিনাশ পুরকায়স্থ

শীর্ষ সংবাদ:
খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ