শনিবার ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাঠের লড়াই শেষ আজ, সমাপনী কাল

মাঠের লড়াই শেষ আজ, সমাপনী কাল

জাহিদুল আলম জয় ॥ দেখতে দেখতে শেষের পথে চলে এসেছে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। দীর্ঘ আট বছর পর হওয়া দেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় আসরের মাঠের লড়াই শেষ হচ্ছে আজ। আর আগামীকাল শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জমকালো সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পর্দা নামবে এবারের গেমসের।

এবারের গেমসে বাংলাদেশ আনসার ও ভিডিপি এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াই হচ্ছে হাড্ডাহাড্ডি। এ দুই দলের সঙ্গে দারুণভাবে লড়াই করেছে বাংলাদেশ নৌবাহিনীও। বৃহস্পতিবার রাত ৮টা ১০ মিনিটে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১৯ স্বর্ণ, ৭৪ রৌপ্য ও ৪৭টি ব্রোঞ্জপদকসহ মোট ২৪০টি পদক পেয়ে শীর্ষে আছে বাংলাদেশ আনসার। মোট পদক আনসারের চেয়ে বেশি পেলেও স্বর্ণপদক কম হওয়ায় দ্বিতীয় স্থানে আছে সেনাবাহিনী। দলটির মোট পদক সংখ্যা ২৫৮টি। এর মধ্যে স্বর্ণপদক ৯৮, রৌপ্য ৮৮ ও ব্রোঞ্জপদক ৭২টি।

তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ নৌবাহিনী কব্জা করেছে মোট ১২৪টি পদক। এর মধ্যে স্বর্ণ ৬৩, রৌপ্য ৩৭ ও ব্রোঞ্জপদক ২৪টি। পুরো গেমসে আনসার, সেনাবাহিনী ও নৌবাহিনীর দাপটের কাছে অন্য দলগুলো রীতিমতো অসহায়। পদক তালিকার চিত্রতেই এটা স্পষ্ট। তৃতীয় স্থানে থাকা নৌবাহিনীর স্বর্ণপদক যেখানে ৬৩টি সেখানে চতুর্থ স্থানে থাকা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) স্বর্ণ মাত্র ৯টি। পঞ্চম স্থানে থাকা বাংলাদেশ পুলিশ ৮টি স্বর্ণসহ পেয়েছে ৫৪টি পদক। স্বর্ণের ক্রমানুযায়ী ষষ্ঠ থেকে দশম স্থানে থাকা দলগুলো হলো বিকেএসপি (৭), নৌবাহিনী শূটিং ক্লাব (৩), চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (৩), কোয়ান্টাম কসমো স্কুল এ্যান্ড কলেজ (২) ও বাংলাদেশ বিমানবাহিনী (২)।

মহামারী করোনাভাইরাসের কারণে এবার গেমস শেষ করতে বেশ কাঠখড় পোহাতে হচ্ছে আয়োজক বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনকে (বিওএ)। গতকাল বিওএ সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন এ বিষয়ে বলেন, ‘আল্লাহর অশেষ রহমতে আমাদের প্রত্যেকটা গেমস খুবই সুন্দরভাবে শেষ হচ্ছে। কোন প্রকার দূর্ঘটনা ছাড়া এত বড় একটা গেমস, এত বড় একটা যজ্ঞ আল্লাহর বিশেষ রহমত ছাড়া শেষ করা সম্ভব হতো না। আমাদের অলিম্পিকের এক্সিকিউটিভ কমিটির সদস্যরা সব জায়গায় ছুটে গিয়ে অনুপ্রেরণা জুগিয়েছেন। আমাদের মেডিক্যাল কমিটি স্বাস্থ্যবিধি মেনে গেমস আয়োজনে সহযোগিতা করেছে। এ জন্য আমি তাদের ধন্যবাদ দিতে চাই।

গণমাধ্যমকে ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন, ‘আমি মিডিয়াকে ধন্যবাদ দিতে চাই, বিশেষ করে প্রিন্ট মিডিয়া, ইলেক্ট্রনিক মিডিয়া যেভাবে গেমসটাকে সারাদেশে ছড়িয়ে দিয়েছে। এটাই আমাদের আসল উদ্দেশ্য ছিল। আমরা সে জায়গাটাতে সফল হয়েছি। আমরা ফেডারেশনগুলোর সঙ্গে কথা বলে গাড়ি করে খেলোয়াড়দের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করেছি। যে গাড়িতে খেলোয়াড়দের পাঠানো হয়েছে সে গাড়ির নাম্বার আমরা পুলিশ কন্ট্রোল বোর্ডে দিয়ে দিয়েছি। আমার মনে হয় এই লকডাউনের মধ্যেও কারও বাড়ি ফিরতে কোন সমস্যা হবে না।’

অন্যদিকে বিওএ’র কোষাধ্যক্ষ ও বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের মিডিয়া কমিটির সদস্য সচিব কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল বলেন, ‘চ্যালেঞ্জ হাতে না নিলে কোনকিছুতেই সাফল্য আসে না।

শীর্ষ সংবাদ:
হেফাজত কোনোভাবেই ছাড় পাবে না ॥ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         মুজিবনগর সরকারের শপথ নেয়ার সুবর্ণজয়ন্তীতে স্মারক ডাকটিকিট         বিশেষ ফ্লাইট বাতিল ॥ সৌদিগামী অভিবাসী শ্রমিকদের বিক্ষোভ         জানাজা শেষে বনানী কবরস্থানে সমাহিত হবেন কবরী         তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে অন্তত ৪১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু         অভিনেত্রী কবরীর মৃত্যুতে স্পিকারের শোক ও দুঃখ প্রকাশ         চালুর প্রথম দিনেই বিমানের বিশেষ ফ্লাইট বাতিল         নিজেদের উদ্ভাবিত কোভ্যাক্সিন টিকার উৎপাদন ১০ গুণ বাড়াতে চায় ভারত         স্বাস্থ্যবিধি মেনে প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানাবে ব্রিটেন         মিষ্টি মেয়েখ্যাত কবরীর চিরবিদায় ॥ সর্বস্তরের শোক প্রকাশ         ঢেলে সাজানো হচ্ছে প্যাকেজ ॥ অর্থনীতি সচল রাখতে প্রণোদনা         বিএনপি এখন লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে ॥ কাদের         আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু         সঙ্কট বাড়ছে গার্মেন্টসে ॥ করোনার দ্বিতীয় ধাক্কা         কলেজছাত্রীকে অপহরণ করে বিয়ে, প্রধান শিক্ষক গ্রেফতার         ভারতে করোনায় আরও ১১৮৫ জনের মৃত্যু         রমজানের শুরুতেই কমল ছোলা ও খেজুরের দাম         হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি         এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির তালিকা প্রকাশ