শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাজের শোভা গহনা

সাজের শোভা গহনা

উৎসব অনুষ্ঠানে সাজতে যারা ভালবাসেন গহনা নিয়ে একটু আলাদা করেই ভাবেন তারা। গহনা, পোশাক আর পরিবেশ মিলিয়ে তারা হয়ে ওঠেন ব্যক্তিত্বের প্রতীক। কে না জানেন, সাজের শোভাই হচ্ছে নানান রকমের গহনা। যেভাবেই সাজিনা কেন, গহনা ছাড়া সে সাজ অপূর্ণ থেকে যায়।

গহনাতে ভেরিয়েশন আনতে স্বর্ণের পাশাপাশি বর্তমানে গোল্ড প্লেটেড, মেটাল, স্টোন, পুঁতিসহ নানা ধরনের গহনা জনপ্রিয় হয়ে উঠেছে। যোগ হচ্ছে নিত্যনতুন ট্রেন্ড। ফ্যাশনে এখন চোকার, লেয়ার নেকলেস, লহরী মালা, বিভিন্ন ধরনের কাটিং গহনা বেশ জনপ্রিয়। এ ধরনের গহনা শাড়ি ছাড়াও বিভিন্ন জমকালো পোশাকের সঙ্গে খুব সুন্দর মানায়। গহনার দোকানগুলোর দিকে তাকালেই এখন চোখে পড়বে রুপালি প্রলেপ দেয়া বিভিন্ন ধাতব গহনা। নানা আকৃতির রুপালি বিডস, কাটাই কাজ আর মুক্তার ব্যবহারে এসব গহনা হয়ে উঠছে শৈল্পিক। সিল্ক, মসলিন, কাতান শাড়ি ছাড়াও সারারা, লেহেঙ্গা, গাউনের সঙ্গে এ ধরনের গহনা বেশ মানাবে।

এক ডিজাইনার বলেছেন, ‘ফ্যাশন ট্রেন্ডে এখন রুপালি প্রলেপের গহনা জনপ্রিয়। কখনও সরাসরি রুপার ব্যবহার, কখনও আবার ধাতবের ওপর রুপালি রঙের প্লেটিং করে এসব গহনা তৈরি হচ্ছে। সিলভার কালার ছাড়াও অক্সিডাইস, এন্টিক কালারও খুব চলছে। একটু ট্রেডিশনাল ধাঁচের গহনার প্রতি এখন আগ্রহটা বেশি। বিভিন্ন ধরনের গহনার মধ্যে চোকার এখন দারুণ জনপ্রিয়। এছাড়া সীতাহার, লম্বা চেইনের নেকলেস, চার-পাঁচ লেয়ার নেকলেস, ট্রেডিশনাল ঝুমকা, কানবালি, চাঁদের শেপের কানের দুল- এ ধরনের গহনা সাজে ভিন্নতা আনতে অনেকেই বেছে নিচ্ছেন। এ সব গহনা ওয়েস্টার্ন এবং দেশী সব ধরনের পোশাকের সঙ্গে সুন্দর মানিয়ে যায়।’ তিনি আরও বলেন, ‘জমকালো অনুষ্ঠানে চোকার, লম্বা চেইনের ভারি নেকলেস ভাল লাগবে। একটু সিম্পল সাজপোশাকের সঙ্গে চার-পাঁচ লেয়ার নেকলেস পরেই সাজে আনতে পারেন ভিন্নতা। ক্যাজুয়াল পোশাকের সঙ্গে এক বা দুই চেইনের লকেট, চোকার, লম্বা মালা ভাল লাগেব। ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে গহনার রং যেন খুব বেশি উজ্জ্বল না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।’

ন্যাচারাল পাথরের গহনা খুব ঝকমকে না হলেও এখনকার ট্রেন্ডে বেশ জনপ্রিয়। বিডেস গহনাও চলনসই। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে গহনা পরতে চাইলে পাথরের গহনা কিনতে পারেন। শাড়িতে গোল্ডেন বা তামাটে কাজ থাকলে অ্যান্টিক ধাঁচের গহনা মানাবে। কানের দুলের ক্ষেত্রে জ্যামিতিক আকার, চাঁদ শেপ, পাশা শেপ, চৌকা শেপ প্রাধান্য পাচ্ছে। আজকাল বড় নাকফুলও বেশ জনপ্রিয়। ধাতব বা রুপার তৈরি নথও পরছেন অনেকে। কখনও মুখ ঢাকা বড় নথ, তো কখনও নাকজুড়ে থাকা ফুল বা পাখির নকশার বড় নাকফুল। নাকফুল বড় পরলে তার সঙ্গে কান খালি রাখলে বা ছোট কানের দুল পরলে ভাল লাগবে।

জমকালো সাজে এখন এক হাতে ব্রেসলেট, বালা বা বাউতির চল বেশি। অন্য হাতে থাকছে ঘড়ি বা আংটি। এক্ষেত্রে পাথর বসানো বালা বেছে নিতে পারেন। ব্রেসলেটের সঙ্গে চেইন লাগানো আংটির চল ফিরে এসেছে। বিয়ের অনুষ্ঠানে ব্রেসলেটের সঙ্গে লাগানো পাঁচ আঙুলে পাঁচটি আংটি, যাকে বলা হয় রতনচুড়। এটাও পরতে পারেন। ফরমাল দাওয়াতে এক আঙুলে শুধু বড় একটি আংটি ভাল লাগবে।

পোশাকের সঙ্গে মিলিয়ে কনেরা এখন বেছে নিচ্ছেন স্বর্ণ, স্বর্ণের প্রলেপ দেয়া গহনাসহ রুপা ও হীরার গহনা। খুব সাধারণ নকশার বাহারি রঙের কুন্দনের ট্রেডিশনাল গহনা এখন পরছেন কনেরা। মাথায় তাজ পরার প্রচলন নেই। বরং ঝাঁপটা, সিতাপাটি এবং টিকলি পরার চল চলছে। তিনি বলেন, ‘আধুনিক কনে সাজে এখন ঝাঁপটা, সিতাপাটি এবং টিকলির মধ্যে যে কোন একটি বেছে নেয়া হচ্ছে। গলায় চোকার, সীতাহার, মুক্তার লহরী হার, কানে ট্রেডিশনাল ঝুমকা কিংবা ঝোলানো কানের দুল পছন্দ করছেন অনেকে।’

যমুনা ফিউচার পার্ক, ইস্টার্ন প্লাজা, নাভানা টাওয়ারসহ বিভিন্ন শপিং মলে পাওয়া যাবে বিভিন্ন নকশার গহনা। বৈচিত্র্যময় ট্রেন্ডি গহনার খোঁজে যেতে পারেন আড়ং, কনক দ্য জুয়েলারি প্যালেস, যাত্রাসহ বিভিন্ন ফ্যাশন হাউসেও। এছাড়াও সিক্স ইয়ার্ডস স্টোরি, জাফরিন’স রুবি, জহরতসহ বিভিন্ন অনলাইনভিত্তিক দোকান থেকেও কিনে নিতে পারেন ভিন্ন ধারার গহনা।

ফ্যাশন ডেস্ক

শীর্ষ সংবাদ:
বোরো ধান ঘরে তুলতে পারলে খাদ্য সংকট হবে না: কৃষিমন্ত্রী         হেফাজত নেতা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী রিমান্ডে         রাজনৈতিক প্রতিশ্রুতি থাকলে অর্থসংকট হবে না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৮৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৬২৯         দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত