বৃহস্পতিবার ২ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তিযুদ্ধের ‘অপারেশন জ্যাকপট’ নামে সিনেমা তৈরি করছে সরকার ॥ শাজাহান খান

মুক্তিযুদ্ধের ‘অপারেশন জ্যাকপট’ নামে সিনেমা তৈরি করছে সরকার ॥ শাজাহান খান

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক নৌপরিবহন মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা বাড়াতে ১৯৭১ সালে ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে ‘অপারেশন জ্যাকপট’ নামে সিনেমা নির্মাণ করছে সরকার। কোন বাঙালি যদি মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ না করে; তাহলে সে বাংলাদেশের স্বাধীনতার কথা ভাবতে পারে না। আওয়ামী লীগ নির্বাচনের আগে ইশতেহারে ঘোষণা দিয়েছিল মুক্তিযুদ্ধের স্মৃতি বুকে ধারণ করতে হবে। এজন্য দেশের মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। অনেক আগেই এই উদ্যোগ নেয়া হলেও নানাভাবে বাঁধার সম্মুখিন হতে হয়েছে। তবুও হাল ছাড়েননি সরকার প্রধান। শুক্রবার সকালে মাদারীপুর সার্কিট হাউসে খ.ম. মুরশীদ নির্মিত ও পরিচালিত মুক্তিযুদ্ধ নিয়ে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘বাংলার দর্পণ’-এর মহরত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শাজাহান খান বলেন, বাঙালি নৌ-কমান্ডোরা ১৯৭১ সালের ১৫ই আগস্টে দেশের খুলনা, মংলা, চট্টগ্রাম ও চাঁদপুর এই ৪টি নৌবন্দরে একযোগে পাক সেনাদের ২৬টি জাহাজ ডুবিয়ে দেয়। এই অপারেশনের নাম ছিল ‘অপারেশন জ্যাকপট’। অপারেশনে একজনও বাঙালি মারা যায়নি। নৌ-কমান্ডোদের সকল সদস্য সফল অপারেশন করেছে। এই ইতিহাস অনেকেই জানেনা। মুক্তিযুদ্ধের এই ইতিহাসকে জাগ্রত করতেই ‘অপারেশন জ্যাকপট’ নামে সিনেমা নির্মাণ করা হচ্ছে। সিনেমাটিতে প্রায় ৩০ কোটি টাকা ব্যয় হতে পারে ধারণা করা হচ্ছে।

পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘বাংলার দর্পণ’-এর মহরত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মাদারীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বেবতি মোহন সরকার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শাহজাহান হাওলাদার, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বাশার, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ শাখাওয়াত হোসেন সেলিম, মাদারীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বাবুল আখতার, চলচ্চিত্র নির্মাতা, পরিচালক ও নাট্যকার খ.ম. মুরশীদসহ ‘বাংলার দর্পণ’-চলচ্চিত্রের অভিনেতা-অভিনেত্রী এবং কলাকুশলীরা।

বাংলার দর্পন ছবিটির কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন খ.ম. খুরশীদ এবং প্রযোজনা এ-ওয়ান টেলিমিডিয়া। ছবিটি পরিবেশনা করছেন মানবাধিকার স্বেচ্ছাসেবী সংস্থা আমরা মানবতার গান গাই।

শীর্ষ সংবাদ:
“আদালত বন্ধ বা খোলা রাখার এখতিয়ার প্রধান বিচারপতির”         সুপ্রিম কোর্টে আবদুল মতিন খসরুর জানাজা সম্পন্ন         দক্ষিণ ও পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে         দেশে ভারতীয় ভিসা কেন্দ্রের কার্যক্রম স্থগিত         কঠোর লকডাউনেও দীর্ঘ যানজট!         করোনায় ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের মৃত্যু         জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র্যাব         আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ         গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় একই পরিবারের নিহত ৪, আহত ৩         লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকার রাস্তায় লোক চলাচল বেড়েছে         মোসাদের স্থাপনায় ভয়াবহ হামলা ॥ নিহত ৩         এবার ফিলিস্তিনি শিশুর চোখে গুলি করল ইসরাইলি সেনা         শুক্রবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাস থাকবে না যেসব এলাকায়         ইরাকে রকেট হামলায় তুর্কি সেনা নিহত         আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু         বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড জয়         চাঁদের বুকে পা-রাখা সর্বশেষ তিন ব্যক্তি হচ্ছেন হ্যারিসন, এভান্স ও সারনান         আবদুল মতিন খসরুর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট         আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার স্টোকস         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬