বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাক্রাফটের হস্তশিল্প প্রদর্শনী শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের হস্তশিল্পের অগ্রযাত্রাকে তুলে ধরতে পাঁচ দিনের হস্তশিল্প প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বাংলাক্রাফট)।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজধানীর পান্থপথের ফেয়ার দিয়া কমপ্লেক্সে বাংলাক্রাফটের অফিসে বুধবার সকালে এই প্রদর্শনী শুরু হয়। এতে হস্তশিল্পের প্রায় ২০০টি পণ্য স্থান পেয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই প্রদর্শনী চলবে। বাংলাক্রাফটের সভাপতি গোলাম আহসান এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

এ সময় গোলাম আহসান বলেন, নিজস্ব ভেন্যুতে আমরা এবার প্রদর্শনী আয়োজন করছি। এই দিনটি আমাদের জন্য অনেক কাক্সিক্ষত ছিল। প্রদর্শনী আয়োজনের ফলে আমাদের সদস্যদের মধ্যে আরও মেলবন্ধন তৈরি হবে। একইসঙ্গে সদস্যরা তাদের উৎপাদিত পণ্য এখানে প্রদর্শনের সুযোগ পাচ্ছেন।

তিনি আরও জানান, বর্তমানে সংগঠনটির সদস্য প্রায় ৫০০ রয়েছেন। এর মধ্যে প্রায় শতাধিক প্রতিষ্ঠান বিদেশে হস্তশিল্প রফতানি করে থাকে। বছরে দেশে হস্তশিল্পের অভ্যন্তরীণ বাজার প্রায় ৭ হাজার কোটি টাকার। আর বছরে ২০ মিলিয়ন ডলারের পণ্য বিদেশে রফতানি হয়ে থাকে।

বাংলাক্রাফটের সভাপতি জানান, করোনার সময়ে দেশের হস্তশিল্প রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৪৮ শতাংশ, যা হস্তশিল্পের অগ্রযাত্রাকেই তুলে ধরছে।

আয়োজকরা জানান, দেশের ঐতিহ্য, সংস্কৃতির বিকাশ ও দারিদ্র্য বিমোচনের হাতিয়ার হিসেবে সত্তরদশক থেকে জাতীয় অর্থনীতিতে হস্তশিল্প বিশেষ অবদান রেখে আসছে। এই শিল্পের সঙ্গে গ্রাম পর্যায়ের লাখ লাখ কারুশিল্পী জড়িত রয়েছেন। তাদের জীবিকা এই শিল্পের মাধ্যমে নির্বাহ হচ্ছে।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল