মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পোশাক মালিকদের প্রণোদনার ঋণ শোধের সময় বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ মহামারীর মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা দিতে সরকারের প্রণোদনা তহবিল থেকে নামমাত্র সুদে যে ঋণ পোশাক কারখানাসহ রফতানিমুখী শিল্প মালিকরা পেয়েছেন, তা পরিশোধে আরও সময় দেয়া হচ্ছে। ওই ঋণ পরিশোধের জন্য গ্রেস পিরিয়ডের সময় ছয় মাস থেকে বাড়িয়ে এক বছর করতে সোমবার বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম খান বলেছেন, এ সংক্রান্ত একটি চিঠি তারা পেয়েছেন। বাংলাদেশ ব্যাংক শীঘ্রই প্রজ্ঞাপন জারি করবে। করোনাভাইরাসের মহামারীর মধ্যে গত বছর আন্তর্জাতিক বাণিজ্য এক প্রকার অচল হয়ে গেলে বড় ধরনের ধাক্কা খায় বিশ্ব অর্থনীতি, বাংলাদেশও এর বাইরে নয়। সেই ধাক্কা সামলে উঠতে বিভিন্ন খাতের জন্য প্রণোদনা ঘোষণা করে সরকার। পোশাক কারখানাসহ রফতানিমুখী শিল্পের কর্মীদের এপ্রিল, মে জুন ও জুলাইÑ এই চার মাসের বেতন-ভাতা দিতে সরকারের প্রণোদনা তহবিল থেকে সাড়ে ১০ হাজার কোটি টাকা ঋণ নেন শিল্প মালিকরা।

শর্তানুযায়ী, ছয় মাসের গ্রেস পিরিয়ডসহ দুই বছরে ১৮টি সমান কিস্তিতে এই টাকা তাদের ফেরত দেয়ার কথা ছিল। এখন তারা আরও ছয় মাস সময় পেলেন। বাংলাদেশ ব্যাংকে পাঠানো অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, রফতানি বাণিজ্যের ওপর করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব মোকাবেলার লক্ষ্যে রফতানিমুখী এবং সচল শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা দিতে আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় দেয়া ঋণ পরিশোধের সময়সীমা পুনঃনির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। ঋণগ্রহীতা শিল্প প্রতিষ্ঠানকে ১ মার্চ ২০২১ সাল থেকে আরও ছয় মাস গ্রেস পিরিয়ড দেয়া যেতে পারে। মোট ১২ মাস গ্রেস পিরিয়ড ছাড়া ১৮টি মাসিক কিস্তিতে ঋণ পরিশোধের শর্ত বহাল থাকবে। এই ঋণের অন্যান্য শর্তও অপরিবর্তিত থাকবে।

এসব বিষয় যুক্ত করে বিদ্যমান নীতিমালা সংশোধনের ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মমদ আনিসুজ্জামান খান স্বাক্ষরিত ওই চিঠিতে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৬৭৬৮১৪২
আক্রান্ত
৫৫০৩৩০
সুস্থ
৯২৩৬৬৮৮৯
সুস্থ
৫০৩০০৩
শীর্ষ সংবাদ:
প্রভুদের ভুলতে পারেনি ॥ ওরা এখনও পালিত সারমেয় দল হিসেবেই আছে         ব্রিটিশ রাজপরিবারেও বর্ণবাদ রয়েছে, মুখ খুললেন মেগান         চাঙ্গা হবে গ্রামীণ অর্থনীতি         অধিকার আদায় করে নিতে হবে         মহেশখালীতে হচ্ছে এলপিজি মাদার টার্মিনাল         জিয়াকে ধরতে পুলিশের অভিযান         খালেদার সাজা স্থগিতের মেয়াদ ফের ৬ মাস বাড়ছে         দেশে করোনা সংক্রমণ উর্ধমুখী         ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি, টিকা নিশ্চিতের আহ্বান         সরকারের পক্ষ থেকে আমার ওপর কোন চাপ ছিল না         মংলা বন্দরে ৭৯৩ কোটি টাকার ড্রেজিং প্রকল্প         ধর্ষণের শিকার নারীর ছবি, পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা         মুজিব জন্মশতবর্ষে পর্যটন স্পটগুলো উন্মুক্ত         উত্তরাঞ্চলে বোরো আবাদের খরচ বেড়ে গেছে         সঠিক রাজনীতিই নারীর অধিকার নিশ্চিত করতে পারে : শিক্ষামন্ত্রী         গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন শুরু ১ এপ্রিল, পরীক্ষা শুরু ১৯ জুন         করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪, শনাক্ত ৮৪৫         যোগ্যতা দিয়ে নারীদের অধিকার আদায় করে নিতে হবে ॥ প্রধানমন্ত্রী         খালেদা জিয়া দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন ॥ আইনমন্ত্রী         নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ