রবিবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৭ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত থেকে ভ্যাকসিনের দ্বিতীয় চালান এসেছে

স্টাফ রিপোর্টার ॥ ভারত থেকে ভ্যাকসিনের দ্বিতীয় চালান ঢাকায় এসে পৌঁছেছে। সোমবার রাতে একটি বিশেষ বিমানে ভ্যাকসিনের দ্বিতীয় চালান আসে। ভ্যাকসিনগুলো সংরক্ষণের জন্য রাতেই টঙ্গীতে বেক্সিমকোর কারখানায় নিয়ে যাওয়া হয়েছে।

আগেই বেক্সিমকোর পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছিল ২২ ফেব্রুয়ারি ভ্যাকসিনের দ্বিতীয় চালান ঢাকায় আসছে। এই চালানে ত্রিশ লাখ ভ্যাকসিন আনা হবে বলে জানানো হয়। চুক্তি অনুযায়ী প্রতিমাসে সেরাম ইনস্টিটিউট এর প্রতি মাসে ৫০ লাখ ভ্যাকসিন পাঠানোর কথা। তবে দেশে ভ্যাকসিন সংরক্ষণের সক্ষমতা বিবেচনা করে এই হার হেরফের করা হচ্ছে।

সেরামের বাংলাদেশী বিশেষ পরিবেশক বেক্সিমকো ফার্মার একজন কর্মকর্তা জানান, সোমবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে মুম্বাই থেকে ওই উড়োজাহাজ রওনা দেয়। রাত ১১টা ১০ মিনিটে ভ্যাকসিন পরিবহনকারী উড়োজাহাজটি ঢাকায় পৌঁছায়।

সরকারী সূত্রগুলো বলছে ভ্যাকসিন আসার পর ভ্যাকসিন প্রয়োগ নীতিমালাতে পরিবর্তন আসতে পারে। সরকার সম্মুখ সারির যোদ্ধাদের সঙ্গে ৪০ বছরের উর্ধের নাগরিকদের ভ্যাকসিন প্রয়োগ করছে। সুরক্ষা এ্যাপে নিবন্ধন করতে গেলে সম্মুখ সারির যোদ্ধা না হলে ৪০ বছরের কম বয়সীদের নিবন্ধন করা সম্ভব হয় না। কিন্তু সরকার এখন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করতে যাচ্ছে। এছাড়া আগামী মে মাস থেকে বিশ^বিদ্যালয় খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। ফলে বিশ^বিদ্যালয় খুলতে গেলে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক এবং সংশ্লিষ্ট অন্যদের ভ্যাকসিন দেয়া জরুরী হয়ে দাঁড়াবে। তবে বিকল্প পদ্ধতিটি কি হবে সরকারের তরফ থেকে এখনও সেই ঘোষনা আসেনি।

সোমবার পর্যন্ত সারাদেশে ২৩ লাখ আট হাজার ১৫৭ জন ভ্যাকসিন নিয়েছেন। এরমধ্যে সোমবারই ভ্যাকসিন নিয়েছেন দুই লাখ ২৫ হাজার ২৮০ জন। ঢাকা মহানগীর ৪৭ কেন্দ্রে সোমবার পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন তিন লাখ ৬ হাজার ১৮৩ জন। এরমধ্যে সোমবার দিন ভ্যাকসিন নিয়েছেন ২৯ হাজার ৪৪১ জন।

এর আগে গত ২৫ জানুয়ারি সরকারের কেনা ভ্যাকসিনের প্রথম চালান ঢাকায় এসে পৌঁছায়। প্রথম চালানে ৫০ লাখ ভ্যাকসিন পাঠায় সেরাম। এর আগে ২০ জানুয়ারি ভারতীয় জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে আরও ২০ লাখ ডোজ ভ্যাকসিন পাঠায় ভারত।

সব মিলিয়ে এখন সরকারের হাতে ভ্যাকসিনের পরিমাণ দাঁড়িয়েছে এক কোটি। এই পরিমাণ ভ্যাকসিন দিয়ে ৫০ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া যাবে। সরকারের পক্ষথেকে বলা হয়েছে নিয়মিতই ভ্যাকসিন আসতে থাকবে। সঙ্গত কারণে ভ্যাকসিনের কোন অভাব হবে না। সেরামের কাছ থেকে তিন কোটি ভ্যাকসিন আসার মধ্যেই কোভ্যাক্সের ভ্যাকসিন আসবে। এছাড়া সরকার অন্যান্য উৎস থেকেও ভ্যাকসিন কেনার চেষ্টা করছে। এজন্য ইতোমধ্যে ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। প্রত্যেক নাগরিকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৬৭৬৮১৪২
আক্রান্ত
৫৪৯৭২৪
সুস্থ
৯২৩৬৬৮৮৯
সুস্থ
৫০১৯৬৬
শীর্ষ সংবাদ:
সত্য দাবিয়ে রাখা যায় না ॥ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা         অপশক্তি পরাজিত করে সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ ॥ কাদের         ৭ মার্চের ভাষণের আবেদন ৫০ বছর পরেও অম্লান ॥ তথ্যমন্ত্রী         গাজীপুরে গার্মেন্টস কর্মী স্ত্রীকে ৭ টুকরা করে খুন ॥ স্বামী আটক         সবার সঙ্গে আলোচনা করে পরিকল্পিত ঢাকা গড়তে চাই         দেশে করোনা শনাক্তের বছর পূর্ণ হলো আজ         দণ্ডিত ৪৭ যুদ্ধাপরাধীকে গ্রেফতারের জন্য খুঁজছে পুলিশ         সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় যুবলীগ কর্মী আটক         ২৬ মার্চেই বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ         নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ঐক্য নিয়ে কাজ করতে হবে : আইজিপি         ৪১তম বিসিএসে পরীক্ষার্থীদের জন্য কঠোর নির্দেশনা পিএসসির         এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা