সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিট কয়েনের দাম কমছে

বিট কয়েনের দাম কমছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দ্রুত জনপ্রিয়তা পাওয়া ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের দাম শুক্রবার প্রায় ১৫ শতাংশ হ্রাস পেয়েছে। গত তিন সপ্তাহের মধ্যে এটি সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে। এদিন একেকটি বিটকয়েনের দাম দাঁড়ায় ৩০ হাজার ডলারের নিচে। বাংলাদেশি মুদ্রায় একটি বিটকয়েনের দাম প্রায় ২৫ লাখ টাকারও ওপরে।

কারণ হিসেবে বাণিজ্যবিষয়ক মার্কিন গণমাধ্যমে বিজনেস ইনসাইডারে বলা হয়েছে, জনপ্রিয় এ ক্রিপ্টোকারেন্সির একটি দুবার ব্যবহারের ঘটনা ঘটেছে। এতে বিটকয়েন লেনদেনে ব্যবহারকারীদের আস্থায় আঘাত হানে বলে মনে করা হচ্ছে।

এদিকে প্রেসিডেন্স জো বাইডেনের ট্রেজারি সেক্রেটারি হিসেবে চূড়ান্ত হওয়ার পরই জ্যানেট ইয়েলেন ১৯ জানুয়ারি পরামর্শ দেন, আইনপ্রণেতাদের বিটকয়েনে কিছুটা নিয়ন্ত্রণব্যবস্থা নিতে হবে, কেননা অবৈধ কর্মকাণ্ডে এর ব্যবহারের ঝুঁকি আছে।

এর পাশাপাশি গত বুধবার বিটমেক্স রিসার্চের একটি প্রতিবেদনে বলা হয় যে, বিটকয়েন ব্লকচেইনে ‘ডাবল ব্যয়’ বা দুবার খরচ করার একটি ত্রুটি ঘটেছে। দ্বিগুণ ব্যয় হলো এমন বিষয় যখন কেউ একই বিটকয়েন একই সময়ে দুবার ব্যয় করতে পারে। এমন ঘটনা বিটকয়েনের মতো ডিজিটাল অর্থের জন্য একটি আশঙ্কাজনক ও মারাত্মক বিষয়।

উল্লেখ্য, বিটকয়েনের লেনদেন হয় প্রেরক থেকে সরাসরি প্রাপকের কম্পিউটারে অনলাইনের ভিত্তিতে। এই লেনদেনগুলির নিষ্পত্তি ও সত্যতা নির্ধারিত হয় ক্রিপ্টোগ্রাফির মাধ্যমে যার হিসাব প্রকাশ করা হয় সবার কাছে। এই উন্মুক্ত এবং প্রকাশিত হিসাবকেই বলা হয় ব্লকচেইন। বিটকয়েন উৎপাদিত হয় মাইনিংয়ের মাধ্যমে যেখানে কম্পিউটারের প্রসেসিং ক্ষমতার ভিত্তিতে লেনদেন লিপিবদ্ধ এবং সত্যায়িত করা হয়।

বর্তমানে বিটকয়েন ডিজিটাল মুদ্রা, পণ্য বা সেবা আকারে ব্যবহার করা হয়। বৈধ পণ্য লেনদেন ছাড়াও মাদক চোরাচালান এবং অর্থপাচার কাজেও বিটকয়েনের ব্যবহার করা হয়ে থাকে বলে সন্দেহ করা হয়। সম্প্রতি কানাডার ভ্যানকুভারে বিটকয়েন এর প্রথম এটিএম মেশিন চালু হয়েছে। মাদক, চোরাচালান অবৈধ অস্ত্র ব্যবসা ও অন্যান্য বেআইনি ব্যবহার ঠেকানোর জন্য যুক্তরাষ্ট্র ও কানাডীয় সরকার বিটকয়েনের গ্রাহকদের নিবন্ধনের আওতায় আনার চিন্তাভাবনাও করছে।

শীর্ষ সংবাদ:
বেনাপোল দিয়ে পালিয়েছেন পি কে হালদার         পাকিস্তানপন্থীরা দেশ পিছনের দিকে টেনে রাখার রাজনীতি করছে : ইনু         করোনা ভাইরাসে আরও ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮৫         মুশতাকের কীভাবে মৃত্যু হলো তা তদন্তে বেরিয়ে আসবে ॥ তথ্যমন্ত্রী         যারা দেশের ও পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুক ॥ আইজিপি         বামপন্থীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা         “প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ”         বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর         ঢাবির ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         ফের বিক্ষোভের প্রস্তুতি মিয়ানমারের সামরিক জান্তার প্রতিবাদকারীদের         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         চট্টগ্রাম মহানগর পুলিশের ৮ ডিসি পদে রদবদল         এরশাদের জন্মদিন উপলক্ষে ট্রাস্টির মাসব্যাপী কর্মসূচী ঘোষণা         জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ॥ সেনাবাহিনীর প্রথম দলের ঢাকা ত্যাগ         স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করতে বাম ছাত্রজোটের মিছিল         শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন সামান্য কমেছে         করোনা ভাইরাসের টিকা নিলেন নরেন্দ্র মোদি         ঝিনাইদহে হাত-পা বাঁধা মাদ্রাসা শিক্ষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার         ভারতের প্রথম করোনা ভাইরাসমুক্ত রাজ্য অরুণাচল