শুক্রবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নীরবতা ভেঙ্গে ব্যস্ত হলিউড

নীরবতা ভেঙ্গে ব্যস্ত হলিউড
  • সারতাজ আলীম

বিগত বছর যেন রীতিমতো থমকে গিয়েছিল হলিউড। করোনাভাইরাসের দাপটে সারা বিশ্বের সঙ্গে সঙ্গে সিনেমাপাড়ার গলিতে নেমে এসেছিল সুনসান নীরবতা। আর সিনেমার সব থেকে ব্যস্ত গলি হলিউডের নীরবতা ছিল চোখে পড়ার মতো। তবে ধীরে ধীরে সারা বিশ্বের মতো হলিউডও কর্মচঞ্চল হয়ে উঠছে। সত্যি বলতে করোনার জন্য বৈশ্বিক যে অনিশ্চয়তা তৈরি হয়েছে তাতে এটা বলা কঠিন এ বছর কি কি হতে হচ্ছে। তবুও নির্মাতারা নিয়েছেন নানা পূর্ব পরিকল্পনা। চির সবুজ বন্ডের জন্য অপেক্ষা করতে করতে ফ্যানরা রীতিমতো যেন বুড়ো হয়ে যাচ্ছে! ২০১৯ থেকেই বন্ড ফ্যানরা ২৫তম সিনেমা ‘নো টাইম টু ডাই’-এর জন্য অপেক্ষা করছেন। ব্যক্তিগতভাবে এটি বন্ড সিরিজে ড্যানিয়েল ক্রেগের শেষ সিনেমা। ছবির কাহিনী শুরু হয়, যখন বন্ডের পুরনো বন্ধু সিআইএর ফেলিক্স তাঁর সাহায্য চান। অপহৃত এক বিজ্ঞানীকে সুপার ভিলেনের হাত থেকে উদ্ধার করতে হবে। বন্ড এবং রহস্যময়ী সেই ভিলেনের লড়াই দেখতে অপেক্ষা করতে হবে এপ্রিল পর্যন্ত।

১২ মার্চ মুক্তি পাচ্ছে এ বছরের আরেক প্রত্যাশিত সিনেমা দ্য কিংস ম্যান। ম্যাথু ভনের পরিচালিত সিনেমায় এক গোয়েন্দা সংস্থাকে দেখা যাবে বিশ্বজুড়ে যুদ্ধ বন্ধে গোপনে কাজ করতে। তবে কিংস ম্যানের আগের দুটি সিনেমা প্রত্যাশামত সাফল্য পায়নি। নির্মাতারা তাই আগের দুবারের ক্ষতি পূরণ করতে সর্বোচ্চ চেষ্টা ঢেলে দেবেন। টপ গান মুক্তি পাওয়ার পর শুধু যে সিনেমা হলে উপচে পড়া ভিড় হয়েছিল সেটা নয়, নৌবাহিনীর বিমান শাখায় আবেদন উপচে পড়েছিল। সিনেমাটি দেখে তরুণরা বৈমানিক হওয়ার স্বপ্নে বুদ হয়ে গিয়েছিল। টম ক্রুজকেও আকাশ ছোঁয়াতে জনপ্রিয়তা এনে দেয়া এই সিনেমা। এবার সেই কালজয়ী সেই সিনেমার দ্বিতীয় কিস্তি আসছে। ১৫২ মিলিয়ন ডলারের বাজেট সঙ্গে টমের মতো তারকাদের জন্য দর্শক মহলের প্রত্যাশাও অনেক উঁচু। বছরের শেষ দিকে আসবে টমের আরেক জনপ্রিয় সিকুয়েল মিশন ইম্পসিবলের ৭ম সিনেমা। টম হ্যাংকস আসছেন ‘বায়োস’ নিয়ে। সায়েন্স ফিকশন ঘরানার এই ছবিটি মুক্তি পাবে এপ্রিলের ইয় সপ্তাহ।

মেক্সিকানের অভিনেত্রী সালমা হায়েক আসছেন ‘দ্য হিটম্যান ওয়াইফ বডিগার্ড’ এবং থ্রিলার ধাঁচের ‘দ্য এ্যাসেট’ নিয়ে। দ্য হিটম্যান ওয়াইফ বডিগার্ডে আরও রয়েছেন শক্তিমান অভিনেতা স্যামুয়েল জনসন ও রায়ান রেওনোল্ডস।

আগের তিন পর্বের মতো কিয়ানু রিভস আসছেন ‘দ্য ম্যাট্রিক্স ফোর’-এর পর্দায় হাজির হচ্ছেন। বরাবরের মতো ‘নিও’ চরিত্রে থাকছেন তিনি। লানা ওয়াচৌস্কির গল্প এবং পরিচালনায় আসছে ‘ম্যাট্রিক্স’ সিরিজের চতুর্থ পর্ব। এবারের কিস্তিতে নতুন চমক বলিউডের প্রিয়াঙ্কা চোপড়া। এর আগেও হলিউডে কাজ করার অভিজ্ঞতা আছে তার।

‘ফার্স্ট এ্যান্ড ফিউরিয়াস’ যেন তার জৌলুস হারাচ্ছে। প্রথম দিকের গাড়িকেন্দ্রিক সিনেমাগুলো থেকে এই সিরিজ যেন নিত্য নতুন প্রযুক্তির দিকে মনোযোগ দিচ্ছে বেশি। আর এতেই দর্শকদের কাছে জনপ্রিয়তা হারাচ্ছে সিরিজটি। ভিন ডিজেল অভিনীত ‘ফার্স্ট এ্যান্ড ফিউরিয়াস’ সিরিজের সিনেমা ‘এফ নাইন’ আসছে মে মাসে। জৌলুস কি আরও হারাতে যাচ্ছে সিরিজটি নাকি পূর্বের গৌরব উদ্ধার করতে পারবে এবার? সিকুয়েল সিনেমাগুলোর মধ্যে আরও আসছে অতিকায় গডজিলা, সুইসাইড এ্যা কোয়াইট প্লেস, এস্কেপ রুম।

২০২০ সালে বক্স অফিসের আয় ৮০% পর্যন্ত কমে গিয়েছিল। করোনার প্রকোপ এখনও শেষ হয়নি। এখন হলিউড কতটা ঘুরে দাঁড়াতে পারে সেটাই দেখার বিষয়। থিয়েটারভিত্তিক সিনেমা যখন মহামারীর কারণে নিম্নগামী তখন অনলাইন স্ট্রিমিংয়ের সূচক উর্ধমুখী।

তবে অস্কারসহ বিভিন্ন চলচ্চিত্রভিত্তিক নানা রকম পুরস্কারের জন্য কোন সিনেমা শুধু অনলাইন স্ট্রিমিংয়ে চলতে পারে না।

আর দিন শেষে পূর্ণ সিনেমার অনুভূতি দিতে পারে থিয়েটারই। আর তাই সিনেমাপাড়ার গলির দিকে তাকিয়ে আছে বিশ্ব।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১২৭১৩৭০৬
আক্রান্ত
৫৪৪৫৪৪
সুস্থ
৮৮২৮৫০৩১
সুস্থ
৪৯৩৭৯৮
শীর্ষ সংবাদ:
অনেক উন্নত দেশের আগে টিকার ব্যবস্থা করতে পেরেছি ॥ প্রধানমন্ত্রী         পিলখানায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন         গভীর হবে সম্পর্ক ॥ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আসছেন মোদি         আপীল বিভাগে চূড়ান্ত বিচারের অপেক্ষা         হঠাৎ ছাত্র আন্দোলনের পেছনে বিশেষ মহলের ইন্ধন!         বিএনপির সাত মার্চ পালনের উদ্যোগ ইতিবাচক ॥ কাদের         পিএসসির আদলে কমিশন গঠনের উদ্যোগ         একযুগ পেরিয়ে গেলেও বিস্ফোরক মামলার নিষ্পত্তি হয়নি         করোনায় আক্রান্ত ও শনাক্ত কমেছে         পঞ্চম ধাপের পৌর নির্বাচন নিয়েও শঙ্কা         আগে টাকা দিন, পরে আলোচনা- না দিলে জেলে যেতে হবে         মেরিন ফিশিং সেক্টরে নৈরাজ্য ও স্বেচ্ছাচারিতা         খাদ্য নিরাপত্তায় উন্নত জাতের ধান আবাদ করছেন জুমিয়ারা         বিদেশফেরতদের তথ্য সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম         একটি চিহ্নিত মহল ছাত্রসমাজকে বিভ্রান্ত করার চেষ্টা করছে : শিক্ষামন্ত্রী         স্কুল-কলেজ খুলতে পর্যালোচনা সভা ডেকেছে সরকার         মেঘালয় সীমান্তে আরও একটি সীমান্ত হাট         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১০         রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”