সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম

শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম
  • চসিক নির্বাচন

হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ আর মাত্র ছয়দিন পরই চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) নির্বাচন। ভোটের প্রচারের পাশাপাশি সবকিছু গুছিয়ে আনছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম হওয়ার অবস্থা। মেয়র পদে প্রধান দুই প্রার্থীর নির্বাচনী ইশতেহার এখন আনুষ্ঠানিকভাবে ঘোষিত না হলেও উন্নয়নের অনেক প্রতিশ্রুতি নিয়েই তারা ছুটছেন ওয়ার্ডে ওয়ার্ডে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং প্রতিদ্বন্দ্বী বিএনপি কেউ কারও থেকে কম যাচ্ছে না প্রচারে। প্রায় ৭০ লাখ জনঅধ্যুষিত এ নগরীর অলিগলি এখন প্রচারে মুখর। তবে জনগণের মধ্যে নির্বাচনী জ¦র বলতে যা বোঝায়, তা এখনও সেভাবে প্রতীয়মান নয়।

নির্বাচন কমিশন (ইসি) চট্টগ্রাম সিটি নির্বাচনকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে। দেশের দ্বিতীয় বৃহত্তম এ নগরীর নির্বাচনের দিকে তাকিয়ে আছে পুরোদেশ। একটি সুষ্ঠু, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন যেন হয় সে ব্যাপারে সকল ধরনের প্রস্তুতিই নিয়েছে ইসি। বিশেষ করে আইনশৃঙ্খলা রক্ষার ওপর সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে, যাতে করে ভোটাররা নির্ভয়ে ভোট কেন্দ্রে যেতে পারে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে বিধায় ব্যালট পেপারের ঝামেলা নেই, ব্যালট ছিনতাইয়ের শঙ্কাও নেই। চট্টগ্রাম মহানগরীর কেন্দ্রগুলোকে ঘিরে থাকবে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। ইসির নির্দেশে অন্তত ৯ হাজার পুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কমিশনার। ইতোমধ্যে নগরের ৫টি থানার ওসি রদবদল করা হয়েছে প্রার্থীদের অভিযোগের প্রেক্ষিতে।

মাঠে থাকবেন ২০ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ॥ নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মাঠে থাকবেন ২০ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট। তারা সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে যে কোন বিষয়ে তৎক্ষনাৎ ব্যবস্থা নেবেন। ম্যাজিস্ট্রেটগণ ভোটের দুদিন আগে থেকে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত মাঠে থাকবেন। নির্বাচন কমিশনের উপসচিব (আইন) আফরোজা শিউলি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগের কথা জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা ২০১২ এর বিধি ৮৬-তে প্রদত্ত ক্ষমতাবলে ভোটগ্রহণের দুই দিন আগে (২৫ জানুয়ারি) থেকে ভোট গ্রহণের দুই দিন পর (২৯ জানুয়ারি) পর্যন্ত নির্বাচনী এলাকায় প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ইসির নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে চট্টগ্রাম মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মব্যস্ততা বেড়েছে। নিয়োগ করা হয়েছে বাড়তি পুলিশ সদস্য। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসেছে চেকপোস্ট। কোন ধরনের ব্যক্তিগত গাড়ি, অটোরিক্সা এবং মোটরবাইকের গতিবিধি সন্দেহজনক মনে হলে থামিয়ে তল্লাশি করা হচ্ছে।

ওয়ার্কিং কমিটির বৈঠক ॥ আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর নির্বাচন পরিচালনা বিষয়ে বুধবার অনুষ্ঠিত হয় ওয়ার্কিং কমিটির বৈঠক। এতে উপস্থিত ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম-সম্পাদক মাহবুবুল আলম হানিফ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন এবং মহানগর উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতারা। বৈঠকে মূলত নির্বাচনে কলাকৌশল নির্ধারণের বিষয়ে আলোচনা হয়। উঠে আসে কাউন্সিলর পদে দলীয় সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হওয়া নেতাদের বিষয়ে। দলের সমর্থন পাওয়া কাউন্সিলর প্রার্থীদের জোর দাবি, সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের।

পর্যটন নগরী গড়তে চান শাহাদাত ॥ বিএনপি মেয়র প্রার্থী ডাঃ শাহাদাত হোসেন বুধবার গণসংযোগ চালান উত্তর পাহাড়তলী এবং উত্তর কাট্টলী ওয়ার্ডে। তার সঙ্গে ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, কেন্দ্রীয় সদস্য নাজিম উদ্দিন আলম, মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্করসহ নেতাকর্মী ও সমর্থকরা। প্রচারে তিনি চট্টগ্রামকে একটি স্বাস্থ্যসম্মত পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ডাঃ শাহাদাত বলেন, চট্টগ্রাম পর্যটন শিল্পের অপার সম্ভবনার জায়গা। এখানে রয়েছে ইতিহাসের নানান গুরুত্বপূর্ণ স্মারক, পতেঙ্গা সমুদ্র সৈকত ও ফয়’স লেকসহ অসংখ্য পর্যটন স্পট। আমি মেয়র নির্বাচিত হলে চট্টগ্রামকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে পরিকল্পিত পদক্ষেপ গ্রহণ করব। তিনি বলেন, অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি হাজার বছরের ঐতিহ্যসমৃদ্ধ এলাকা চট্টগ্রাম। এখানে ঐতিহাসিক ও পুরাতাত্ত্বিক নির্দশনে ভরপুর। বিএনপির আমলে পাহাড়তলী চক্ষু হাসপাতাল, ইউএসটিসি, চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র স্থাপনসহ ফয়’সলেক ও চিড়িয়াখানাকে আধুনিকায়ন করা হয়েছিল। পরবর্তীতে পর্যটন শিল্পের বিকাশে সুপরিকল্পিত পদক্ষেপ না থাকায় এ শিল্পকে জাতীয় অর্থনীতির অন্যতম স্তম্ভ করা যায়নি। এ খাতে অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিলে চট্টগ্রাম পর্যটকদের স্বর্গভূমি বিবেচিত হতো। পর্যটন শিল্পকে জাতীয় আয়ের প্রধান খাত হিসেবে গ্রহণ করা সম্ভব হবে।

সংঘর্ষে আহত ৪ ॥ চট্টগ্রাম মহানগরীর বলীরহাট এলাকায় ভোটের প্রচারের সময় আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষ হয়েছে। বুধবার বিকেলে এ সংঘর্ষে আহত হয়েছেন চারজন। এ সময় ফাঁকা গুলি চালানো হয়েছে বলেও জানিয়েছে স্থানীয়রা।

এ সংঘর্ষের জন্য উভয়দল একে অপরকে দোষারোপ করেছে। আওয়ামী লীগ বলছে, তাদের শান্তিপূর্ণ গণসংযোগে হামলা চালিয়েছে বিএনপির সন্ত্রাসীরা। অপরদিকে বিএনপি বলেছে, তাদের প্রচারে হামলা করেছে আওয়ামী লীগ, যা কর্মী সমর্থকরা প্রতিহত করেছে।

শীর্ষ সংবাদ:
আগামীকাল চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ         বেনাপোল দিয়ে পালিয়েছেন পি কে হালদার         বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮৫         মুশতাকের কীভাবে মৃত্যু হলো তা তদন্তে বেরিয়ে আসবে ॥ তথ্যমন্ত্রী         আলজাজিরার প্রতিবেদন নিয়ে যুক্তরাষ্ট্রে কেউ প্রশ্ন তোলেনি         মার্চেই কালবৈশাখী ঝড়         বাংলাদেশ বায়োটেক প্লাজমা প্রযুক্তির যুগে প্রবেশ করল : পলক         যারা দেশের ও পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুক ॥ আইজিপি         বামপন্থীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা         “প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ”         ঢাবির ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         পাকিস্তানপন্থীরা দেশ পিছনের দিকে টেনে রাখার রাজনীতি করছে : ইনু         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         পরীক্ষায় নকল : সাত কলেজের পাঁচ শিক্ষার্থী আজীবন বহিষ্কার         চট্টগ্রাম মহানগর পুলিশের ৮ ডিসি পদে রদবদল         এরশাদের জন্মদিন উপলক্ষে ট্রাস্টির মাসব্যাপী কর্মসূচী ঘোষণা         জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ॥ সেনাবাহিনীর প্রথম দলের ঢাকা ত্যাগ         ফের বিক্ষোভের প্রস্তুতি মিয়ানমারের সামরিক জান্তার প্রতিবাদকারীদের