রবিবার ১৬ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিসবেনে ভারতের ইতিহাস

ব্রিসবেনে ভারতের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার ॥ বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের শেষ টেস্টে ব্রিসবেনের গ্যাবায় ভারতকে জয়ের জন্য ৩২৮ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। এই ভেন্যুতে ২৫০ রানের বেশি টার্গেট তাড়া করে জয়ের রেকর্ড নেই। কিন্তু মঙ্গলবার নতুন ইতিহাস গড়ল ভারত। দিনের খেলা ৪ ওভার বাকি থাকতেই উত্তেজনায় পূর্ণ ম্যাচে অসিদের ৩ উইকেটে হারিয়ে দেয় তারা। সেই সঙ্গে মর্যাদার বোর্ডার-গাভাস্কার ট্রফি ২-১ ব্যবধানে আবারও জিতে নেয় তারা। দুই তরুন ঋষভ পান্তের অপরাজিত ৮৯ আর ওপেনার শুভমান গিলের ৯১ রানের ইনিংসেই রেকর্ড গড়া এই জয় পায় ভারত। ২০১৮-১৯ সালেও বিরাট কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে একই ব্যবধানে সিরিজ জিতেছিল ভারতীয়রা। এবার কোহলির অনুপস্থিতিতে অজিঙ্কা রাহানের নেতৃত্বে ট্রফি ধরে রাখল ভারত।

চতুর্থ দিন ৩২৮ রানের টার্গেটে ১.৫ ওভার ব্যাট করে ৪ রান তুলতেই বৃষ্টির জন্য আর খেলা হয়নি। শেষদিন তাই ১০০ ওভারে আরও ৩২৪ রানের অসম্ভব এক লক্ষ্য দাঁড়ায় ভারতের সামনে। অস্ট্রেলিয়ার মাটিতে যেকোন সফরকারী দলের জন্যই তা কঠিন। ভারতের শুরুটা পঞ্চম দিনে বিপদের মধ্যেই শুরু হয়েছিল। দলীয় ১৮ রানেই রোহিত শর্মা সাজঘরে ফেরেন প্যাট কামিন্সের শিকার হয়ে। মাত্র ৭ রান করেন তিনি। তবে গিল ও চেতেশ^র পুজারা দ্বিতীয় উইকেটে ১১৪ রানের জুটি গড়ার পর ম্যাচে উত্তেজনা ফিরে আসে। গিল ক্যারিয়ারসেরা ৯১ রান করেন ৮ চার ও ২ ছক্কায়। অধিনায়ক রাহানে দ্রুত রান তুলতে গিয়ে ২২ বলে ২৪ রান করে এবং পুজারা ধৈর্য্যশীল ৫৬ রানের ইনিংস খেলে পরপর সরাজঘরে ফিরে যান। তবে এরপর পান্ত একাই অসি বোলারদের কাঁদিয়ে ছেড়েছেন। স্বাগতিক পেসারদের ঘাম ঝড়িয়ে তিনি ১৩৮ বলে ৯ চার, ১ ছক্কায় ৮৯ রানের হার না মানা ইনিংস খেলে ভারতকে জয় এনে দেন। শেষ মুহুর্তে টেস্ট ম্যাচেও ওয়ানডের যে উত্তেজনা তৈরি হয় সেখানে অসিরা হয় পরাজিত, ভারতীয়রা পায় পান্তর বাউন্ডারিতে জয়।

৪ ম্যাাচের এই টেস্ট সিরিজে এডিলেডে দিবারাত্রির প্রথম টেস্টে অস্ট্রেলিয়া ৮ উইকেটে উড়িয়ে দেয় ভারতকে। মেলবোর্নে একই ব্যবধানে জিতে প্রতিশোধ নেয় ভারত। ৪ টেস্টের সিরিজেও সমতা আনে ১-১ এ। সিডনিতে এগিয়ে যাওয়ার লড়াইয়ে জেতেনি কেউ। তাই ব্রিসবেনে ছিল সিরিজ নির্ধারণী লড়াই।

শীর্ষ সংবাদ:
পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা         প্রাইভেট মেডিক্যালের চিকিৎসার খরচ সরকার নির্ধারণ করবে : স্বাস্থ্যমন্ত্রী         কোভিড-১৯: এক দিনে মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫         খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন         প্রাথমিকের ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ         স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ॥ ২৫শে মার্চ নির্মম গণহত্যার পর আসে স্বাধীনতার ঘোষণা ও যুদ্ধের প্রস্তুতি         “মুশতাকের মৃত্যু নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা হচ্ছে”         ১ মার্চ থেকে ৫ অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ         শিক্ষাসহায়তায় বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনায় বীমা মেলা বাতিল, বীমা দিবস উদযাপিত হবে         ভাসানচর পরিদর্শনে যাচ্ছে ওআইসি প্রতিনিধি দল         প্রেসক্লাবের সামনে ছাত্রদল-পুলিশ ধাওয়া-পাল্টা ধাওয়া         ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেবে না বিএনপি ॥ ফখরুল         কুড়িগ্রামে প্রতারণা মামলায় আল হামীমের সাবেক ৩ কর্মকর্তা কারাগারে         সামরিক অভ্যুত্থানবিরোধী মিছিলে গুলিতে নিহত ১         যুক্তরাষ্ট্রে মোমেন-কেরি বৈঠক         হুথিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ব্যর্থ করে দিয়েছে রিয়াদ