সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক

  • রোহিঙ্গা প্রত্যাবাসন

মোয়াজ্জেমুল হক/এইচএম এরশাদ ॥ চীনের মধ্যস্থতায় আজ ঢাকায় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ মিয়ানমার সচিব পর্যায়ে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। গত ৯ জানুয়ারি সচিব পর্যায়ের এই বৈঠক হওয়ার কথা থাকলেও মিয়ানমারের কারণে দিনক্ষণ পিছিয়ে যায়। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এই বৈঠক সফল হওয়ার বিষয়ে আশাবাদী। রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ায় এবার চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় এই বৈঠকে উদ্যোগ নেয়া হয়েছে বলে বাংলাদেশের পররাষ্ট্র দফতর সূত্রে জানানো হচ্ছে।

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন আজকের ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, অপরদিকে মিয়ানমার পক্ষে সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব আই চান। এই বৈঠকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার লুও ঝাও হুই যোগ দিচ্ছেন।

সরকারের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈঠকে রাখাইন রাজ্যে গ্রামভিত্তিক এসব রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের পক্ষে প্রস্তাব দেয়া হতে পারে। বাংলাদেশ মনে করছেন রাখাইনে পুরো এলাকায় রোহিঙ্গাদের প্রেরণ না করে পর্যায়ক্রমে গ্রামভিত্তিক রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা হবে সেটা প্রকৃত অর্থে সুফল বয়ে আনবে।

রোহিঙ্গা ইস্যুতে ইতোমধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বলেছেন, মিয়ানমার এমনিতেই কোন কিছুর উত্তর দিতে চায় না। বারবার বলে থাকে পরে জানাবে। এরপর করোনা পরিস্থিতি শুরু হওয়ায় এবং সেদেশে নির্বাচনের অজুহাত তুলে বৈঠক করেন। পররাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, ইতোমধ্যে মিয়ানমারের সাড়ে ৮ লাখ রোহিঙ্গা এক তালিকা পাঠানো হয়েছে। যাদের সকলেরই বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা আছে। মিয়ানমার সরকার এদের মধ্যে এ পর্যন্ত ৪২ হাজার রোহিঙ্গাকে ভেরিফাই করেছে। এর মধ্যে প্রায় ২৮ হাজার রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্যের অধিবাসী ছিল বলে স্বীকার করেছে। অবশিষ্ট ১৪ হাজার রোহিঙ্গা কোন তথ্য তাদের তথ্য ভাণ্ডার নেই বলে জানিয়েছেন মিয়ানমার। তিনি আরও জানিয়েছেন, ২০১৭ সালের ২৫ আগস্টের আগে যারা বাংলাদেশে এসেছে তাদের বায়োমেট্রিক পদ্ধতিতে তালিকা কাজ চলছে। বর্তমানে বাংলাদেশে সাড়ে ১২ লাখেরও বেশি রোহিঙ্গার অবস্থান রয়েছে বলে বেসরকারী পরিসংখ্যান আছে। কিন্তু সরকারীভাবে এ সংখ্যা ১১ লাখের কিছু বেশি।

শীর্ষ সংবাদ:
কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন         উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল         পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা         প্রাইভেট মেডিক্যালের চিকিৎসার খরচ সরকার নির্ধারণ করবে : স্বাস্থ্যমন্ত্রী         কোভিড-১৯: এক দিনে মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫         মিয়ানমারে বিক্ষোভ দমাতে নির্বিচারে গুলি, নিহত ১৮         খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন