বৃহস্পতিবার ২০ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিক্ষোভে উত্তাল ফ্রান্স

বিক্ষোভে উত্তাল ফ্রান্স

অনলাইন ডেস্ক ॥ বিতর্কিত নিরাপত্তা বিলের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। শনিবার এ বিলের বিরুদ্ধে রাজপথে নামে দেশটির হাজার হাজার মানুষ। এদিনের কর্মসূচিকে কেন্দ্র করে অন্তত ৭৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে রাজধানী প্যারিস থেকে ২৪ জন এবং বাকিদের দেশের বিভিন্ন স্থান থেকে গ্রেফতার করা হয়।

২০২১ সালে এটিই ফ্রান্সে প্রথম বড় ধরনের কোনও বিক্ষোভ। পুলিশের হিসাবেই এদিন দেশজুড়ে ৮৮টি বিক্ষোভে অংশ নিয়েছে প্রায় ৩৪ হাজার মানুষ। তবে আয়োজকদের দাবি, প্রায় দুই লাখ মানুষ বিক্ষোভে অংশগ্রহণ করেছে। বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে সংঘাতে জড়িয়েছে পুলিশ। এ সময় অন্তত ১২ সশস্ত্র পুলিশ সদস্য আহত হয়। কোনও কোনও স্থানে টিয়ার গ্যাস নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।

টুইটারে দেওয়া পোস্টে বিক্ষোভ মোকাবিলার জন্য পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন। পুলিশের দাবি, প্যারিসে বিক্ষোভস্থলের কাছেই অঘোষিত রেভ পার্টি থামাতে গিয়ে সংঘর্ষের সূত্রপাত ঘটে। পুলিশের অনুমতি ছাড়াই পার্টির সাউন্ড সিস্টেম যুক্ত গাড়ি নিয়ে বিক্ষোভে যোগ দেওয়ার চেষ্টা করে অনেকে।

যে বিলের বিরুদ্ধে এ বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে ২০২০ সালের নভেম্বরে সেটির অনুমোদন দেয় ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলি। ২০২১ সালের মার্চে এটি সিনেটে পর্যালোচনার কথা রয়েছে। বিলটিতে সোশ্যাল মিডিয়ায় পুলিশের ছবি ও ভিডিও প্রচারকে অপরাধমূলক কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করা হয়েছে। একইসঙ্গে নিরাপত্তা বাহিনীকে ড্রোন, সিসিটিভি ও বডি ক্যামেরার মাধ্যমে গণ নজরদারির অনুমতি দেওয়া হয়েছে। সূত্র: আল জাজিরা, আনাদোলু এজেন্সি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১২৭১৩৭০৬
আক্রান্ত
৫৪৭৯৩০
সুস্থ
৮৮২৮৫০৩১
সুস্থ
৪৯৯৬২৭
শীর্ষ সংবাদ:
“আমাদের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না ”         এইচ টি ইমামের মৃত্যুতে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির শোক         প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         ১০ মাস কারাগারে ,অবশেষে মুক্তি পেলেন কার্টুনিস্ট কিশোর         রাজধানীতে টিকা নিয়েছেন ৫ লাখের বেশি মানুষ         উন্নয়নশীল দেশে উত্তরণ ॥ বাংলাদেশকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন         বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন এইচ টি ইমাম         উল্লাপাড়ায় এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত         এইচ টি ইমামের বর্ণাঢ্য কর্মময় জীবন         ঝটিকা সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী         অভ্যুত্থান ॥ ৩৮ জনের মৃত্যু দিয়ে সবচেয়ে রক্তাক্ত দিন পার করল মিয়ানমার         এইচ টি ইমামের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ বিভিন্ন মহলের শোক         ইসরায়েলি যুদ্ধাপরাধের আনুষ্ঠানিক তদন্ত শুরু         আফগানিস্তানে তিন গণমাধ্যমকর্মীকে হত্যায় আইএসের দায় স্বীকার         হামলার সতর্কতার পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট অধিবেশন বাতিল         কক্সবাজারে র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত         হ্যাটট্রিক ও ওভারে ছয় ছক্কার ম্যাচে উইন্ডিজের জয়         জামালপুরের সেই ডিসির বেতন কমে অর্ধেক, পাবেন না পদোন্নতি         পরমাণু সমঝোতাকে এগিয়ে নেওয়ার একমাত্র উপায় নিষেধাজ্ঞা প্রত্যাহার ॥ ইরান         শ্বাসরুদ্ধকর লড়াইয়ে সেভিয়াকে হারিয়ে ফাইনালে বার্সা