সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়া ফিরেই আটক বিরোধীদলীয় নেতা নাভালনি

রাশিয়া ফিরেই আটক বিরোধীদলীয় নেতা নাভালনি

অনলাইন ডেস্ক ॥ নিজ দেশে ফিরেই আটক হলেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সাই নাভালনি। রবিবার রাতে জার্মানি থেকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে পৌঁছানোর পরপরই তাকে আটক করে পুলিশ। টুইটারে দেওয়া এক পোস্টে নাভালনির মুখপাত্র কীরা ইয়ারমিশ বিষয়টি নিশ্চিত করেছেন।

আটকের আগে বিমানবন্দরে উপস্থিত সমর্থকদের উদ্দেশে কথা বলেন নাভালনি। এ সময় তিনি বলেন, ‘আমি জানি, আমি ঠিক পথে রয়েছি। আমি কাউকে ভয় করি না।’

নাভালনিকে বহনকারী পোবেদা এয়ারলাইনের ফ্লাইটটি বিমানটি অবতরণের কথা ছিল মস্কোর নুকোভো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে। তীব্র শীতের মধ্যেই প্রিয় নেতাকে স্বাগত জানাতে সেখানে হাজির হয় তার হাজার হাজার সমর্থক। এ সময় পুলিশ টার্মিনাল থেকে তাদের সরিয়ে দেয়। ধরপাকড়ের শিকার হয় তার সমর্থকরা। এক পর্যায়ে তাকে বহনকারী বিমানটি আর সেখানে নামতে না দিয়ে শেরেমিতিয়েভো অভিমুখে পাঠিয়ে দেওয়া হয়। স্থানীয় সময় রাত ৮টার দিকে স্ত্রীকে নিয়ে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে পৌঁছান নাভালনি। সেখানে পৌঁছানোর কিছু সময়ের মধ্যেই তাকে গ্রেফতার করা হয়।

রুশ কর্তৃপক্ষ অবশ্য আগেই দেশে ফিরলে নাভালনিকে গ্রেফতারের কথা জানিয়েছিল।

২০২০ সালের আগস্টে রাষ্ট্রীয় এজেন্টদের বিষ প্রয়োগের ফলে নাভালনি অসুস্থ হয়ে পড়েন। কোমায় চলে গেলে দুই দিন পরে তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। দীর্ঘদিন চিকিৎসার পর এখন অনেকটাই সুস্থ তিনি। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের ল্যাবে পরীক্ষা করে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা প্রমাণিত হলেও তা মানতে নারাজ মস্কো।

শীর্ষ সংবাদ:
কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন         উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল         পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা         প্রাইভেট মেডিক্যালের চিকিৎসার খরচ সরকার নির্ধারণ করবে : স্বাস্থ্যমন্ত্রী         কোভিড-১৯: এক দিনে মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫         মিয়ানমারে বিক্ষোভ দমাতে নির্বিচারে গুলি, নিহত ১৮         খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন