বৃহস্পতিবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু শিল্প নগরে আড়াই লাখ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্য

বঙ্গবন্ধু শিল্প নগরে আড়াই লাখ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্য

অর্থনৈতিক রিপোর্টার ॥ অবশেষে আড়াই লাখ কোটি টাকার বিনিয়োগ লক্ষ্যমাত্রা নিয়ে বঙ্গবন্ধু শিল্প নগরে গড়ে উঠছে একের পর এক শিল্পকারখানা। চুক্তি হওয়ার সঙ্গে সঙ্গে বুঝিয়ে দেওয়া হচ্ছে কারখানা স্থাপনের নির্ধারিত স্থান। চলতি বছরের মাঝামাঝি উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ এবং জাপানের দুটি স্টিল মিল।

শ্রমিকদের শোরগোল, গাড়ি আর যন্ত্রের শব্দে সরগরম একসময়ের পানিতে ডুবে থাকা চরাঞ্চল এখন দেশের সর্ববৃহৎ শিল্পনগরী মীরসরাই ইকোনমিক জোন। জাতির জনকের নামকরণে নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শিল্প নগর। করোনার কারণে আটকে যাওয়া কাজ এগিয়ে নিতে শ্রমিকদের চেষ্টার কোনো কমতি নেই।

প্রতিদিন কোনো না কোনো প্রতিষ্ঠান ঘটা করে তার কারখানা স্থাপনের ভিত্তিপ্রস্তর স্থাপন করছে। চরের মাটিতেই কাটা হচ্ছে কারাখানা স্থাপনের খুশির কেক। আবার কোনো কোনো প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা আসছেন কাজের অগ্রগতি দেখতে।

বার্জার পেইন্টসের ব্যবস্থাপনা পরিচালক রুপালী হক চৌধুরী বলেন, যখন বিদেশি ইনভেস্টমেন্ট আসবে তখন তাদের সঙ্গে সঙ্গে অনেক লোকাল ইন্ডাস্ট্রি ডেভেলপ হয়ে যাবে।

দুই বছরেরও কম সময় ধরে চলে আসছে দেশের সর্ববৃহৎ এই শিল্প নগরী গড়ে তোলার কাজ। ইতোমধ্যে এখানে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছে বিদেশি নানা প্রতিষ্ঠান। আগামী ৫ বছরে বিনিয়োগের পরিমাণ ৩ লাখ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার আশা কর্তৃপক্ষের।

বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটির চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ২০৩০ সালে যখন এই শিল্প নগর বাস্তবায়নটা শুরু হবে তখন এখানে কমপক্ষে ২৫ থেকে ৩০ মিলিয়ন ডলারের বিনিয়োগ হবে। এখানে কমপক্ষে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি হবে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বঙ্গবন্ধু শিল্প নগরে চীনের মালিকানাধীন কেমিক্যাল, জাপানের স্টিল, ভারতের রং, বাংলাদেশের সুতা তৈরির কারখানা স্থাপনের কাজ চলছে দ্রুতগতিতে।

শীর্ষ সংবাদ:
রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”         যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশিদের নথিভুক্তের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         বিএনপির সিদ্ধান্তকে স্বাগত, ইতিবাচক আবহ তৈরি করবে ॥ সেতুমন্ত্রী         সৌদি যুবরাজকে দায়ী করতে পারে যুক্তরাষ্ট্র         ২৬ মার্চ থেকে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু         ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ধস ॥ নিহত ৩, নিখোঁজ ৫         তিনজনকে খুনের পর হৃৎপিণ্ড কেটে রান্না!         বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী পায়েল         পরমাণু সমঝোতা নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানালো চীন         হৃদরোগে নারী মৃত্যু, তারপরও ঝোলানো হলো ফাঁসিতে !         আসামি গ্রেফতার হয়নি ॥ ক্ষোভ সাংবাদিক মুজাক্কিরের পরিবারের         অপারেশনের পর কেমন আছেন সৌদির ক্রাউন প্রিন্স সালমান?         ‘টিকা নেওয়ার পর মনে করবেন না সমস্যার সমাধান হয়ে গেছে’         জিয়ার খেতাব বাতিল ॥ চূড়ান্ত সিদ্ধান্ত আসছে শিগগিরই         পিলখানা ট্রাজেডির শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         চীনে গ্রামীণ দারিদ্র্য দূরীকরণে পূর্ণ সফলতার দাবি শিয়ের         মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিনব প্রতিবাদে         বাংলাদেশ-জাপান পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ         ভূমধ্যসাগরে নৌকাডুবে ৪১ জনের মৃত্যু