শনিবার ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

বিরোধীরাও দায়ী!

স্টাফ রিপোর্টার ॥ দেশে গণতন্ত্র নেই এই অভিযোগ বিএনপির। বিগত সংসদ নির্বাচন যারা দেখেছেন তাদের নিশ্চয়ই মনে আছে বিএনপি ভোটের আগে ভোট ভোট করে চিৎকার করে। কিন্তু ভোটের দিন আর তাদের কাউকে খুঁজে পাওয়া যায় না। মানুষ যদি দেখে ভোট কেন্দ্রের ভেতর তো দূরের কথা আশপাশে কোথাও বিএনপির কেউ নেই তারপরও কি তাদেরই ভোট দিতে হবে। বিএনপি বরাবরই মনে করে সাধারণ মানুষ তাদের ভোট দিয়ে ভোট গণনা করে ক্ষমতার চেয়ার নিয়ে বাড়ির দরজায় গিয়ে বলবে বসেন ভাই। আর তারা যদি এই চেয়ারে বসতে পারে তাহলেই দেশে গণতন্ত্র কায়েম হবে। অন্য কোন দল ক্ষমতায় থাকলে সেটি আর গণতন্ত্র হবে না। বাংলাদেশে গণতন্ত্র না আসার একমাত্র কারণ আওয়ামী লীগ নয়, বিরোধী দলও সমভাবে দায়ী বলে মন্তব্য করেছেন বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। জাফরুল্লাহ বলেন, আজ সবাইকে উপলব্ধি করতে হবে কেন আমি ভোট দেব? কেন আমার ভোট চাই? এই দেশের মালিক আমরা। আমরা সবাই মিলে এই দেশের মালিক। তাই যদি হয় তাহলে দেশের পরিচালনায়, শাসনে আমাদের বক্তব্য রাখার অধিকার থাকতে হবে। সমালোচনা করার অধিকার থাকতে হবে। জবাবদিহি করার অধিকার থাকতে হবে। আচ্ছা সমালোচনা করার অধিকার যদি নাই থাক তো তিনি কি এসব কথা বলতে পারতেন? কিন্তু কথা বলার জন্য তেমন কষ্ট না করতে হলেও ভোটে জেতার জন্য তো তার দলকে কষ্ট করতেই হবে। সেই কষ্টটা না করলে তো দেশ পরিচালনার ভাগাভাগিতে অংশীদারত্ব থাকবে না।

ভেঙ্গে পড়তে পারে!

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নিয়ে বড় আশঙ্কার কথা শুনিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডেন্ট জি এম কাদের। তিনি সম্প্রতি বলেছেন বিএনপির সংগঠন যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে। তিনি বলেছেন মানুষ বিকল্প চায়। দুই দলের বাইরে জাতীয় পার্টির সেই সম্ভাবনা আছে। বিএনপির সংগঠন যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে। তাদের সমর্থকদের দলে চাই। জাতীয় পার্টির সেই সম্ভাবনা আছে। তিনি বলেছেন, বিএনপির শীর্ষ নেতৃত্ব শূন্য। তাদের শীর্ষ নেত্রী মুচলেকা দিয়ে রাজনীতি থেকে দূরে ঘরে বসে আছেন। এরপরে যিনি তিনি কনভিক্টেড, বিদেশে আছেন। এর নিচে যে নেতৃত্ব আছে, তাদের অবস্থা ভাল নয়। তিনি বলেন, আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতৃত্ব নিয়ে আছে। শীর্ষ নেতৃত্ব যতদিন, ততদিন ঠিক। এর বাইরে তাদের অবস্থা ঠুনকো। সঙ্গত কারণে প্রথমে বিএনপি এবং পরে আওয়ামী লীগকে টপকে যাওয়া কোন সমস্যাই হবে না বলে জি এম কাদের মনে করছেন।

একটু পরীক্ষা করুন!

স্টাফ রিপোর্টার ॥ এত এত উন্নয়ন যাদের চোখে পড়ে না, মাথায় ঢোকে না তাদের তো চোখ কান একটু পরিষ্কার করাই উচিত। বিএনপি সমর্থিত চিকিৎসকদের সংগঠন ড্যাবকে বিএনপি নেতাদের চোখ আর কান পরীক্ষা করার অনুরোধ জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর দেয়া ভাষণের সমালোচনার জবাবে তিনি এই কথা বলেন। হাছান মাহমুদ বলেন, আপনারা আইএমএফ, বিশ্বব্যাংক, ওয়ার্ল্ড মনিটর, জাতিসংঘের রিপোর্ট, দ্য ইকোনমিস্টের রিপোর্ট পড়ুন। আমি জানি আপনারা শিক্ষিত মানুষ, তবুও রিপোর্টগুলো পড়েন না। যেখানে দারিদ্র্য ছিল ৪১ শতাংশ, সেটি আজ ২০ শতাংশের নিচে। অতি দরিদ্র যেখানে ২৪ শতাংশ ছিল, সেটি আজ ১১ শতাংশে নেমে এসেছে। এই রিপোর্ট ওনারা পড়েন না। ওনারা চোখ থাকতেও অন্ধ, তাই এরকম আচরণ করছেন। আমি অনুরোধ জানাব, বিএনপির যে ডাক্তারদের সংগঠন আছে ড্যাব, তাদের অনুরোধ করব রিজভী আহমেদ, মির্জা ফখরুলসহ যারা চোখ থাকতেও দেখেন না তাদের চোখ আর কান একটু পরীক্ষা করুন।

শীর্ষ সংবাদ:
মানব কল্যাণে যুগান্তকারী ইতিহাস ॥ প্রান্তিক জনগোষ্ঠীর মৌলিক অধিকার প্রতিষ্ঠা         চালের দাম কমতে শুরু করেছে, ভোজ্যতেল স্থিতিশীল         রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে অঙ্গীকারবদ্ধ মিয়ানমার ॥ কাইয়া টিন         মুক্তিপণ দাবিতে অপহরণের একমাস পর শিশুর লাশ উদ্ধার         সবচেয়ে হাল্কা গ্রহের সন্ধান         টিএসসি ভবন সংস্কারে দুটি নক্সা তৈরির নির্দেশ গণপূর্তের         ঘন কুয়াশা আর শীতে জনজীবন বিপর্যস্ত         বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহযোগিতা বৃদ্ধি করতে হবে         এমডি পরিচালকদেরও সম্পদের হিসাব দিতে হবে         এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় টাইগারদের         করোনা ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯         করোনা মহামারির অভিজ্ঞতা থেকে শিক্ষা ব্যবস্থায় সংস্কারের তাগিদ         দখলবাজদের বিরুদ্ধে জিরো টলারেন্স ॥ মেয়র আতিক         দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় দুই ভাই নিহত         ঘুমধুম সীমান্তে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         করোনা ভাইরাস ॥ মৃতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে         রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন         ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু         চীন আমাদের জমি দখল করলেও প্রধানমন্ত্রী বলতে ভয় পাচ্ছেন ॥ ওয়াইসি         যেসব কীট-পতঙ্গ কিংবা প্রাণী কামড়ালে মানুষের মৃত্যুও ঘটে