রবিবার ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিসবেনে অস্ট্রেলিয়া-ভারত সিরিজ ফয়সালার লড়াই

  • বোর্ডার-গাভাস্কার ট্রফি

স্পোর্টস রিপোর্টার ॥ যুদ্ধের দামামা বাঁজিয়ে শুরু হয়েছিল ভারতের অস্ট্রেলিয়া সফর। করোনাকালে যেটিকে দেখা হচ্ছিল সবচেয়ে উত্তাপ ছড়ানো দ্বৈরথ হিসেবে। ২-১ এ ওয়ানডে হারের বদলাটা বিরাট কোহলির দল টি২০তে নিয়েছিল ঠিক ২-১ ব্যবধানে। এ্যাডিলেডে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউটের লজ্জার সঙ্গে বড় হার সঙ্গী করে দেশে ফেরেন অধিনায়ক। অজিঙ্কা রাহানের নেতৃত্বে মেলবোর্নে দারুণ জয়ে ১-১ এ সমতা আনে ভারত। সিডনিতে অবিস্মরণীয় ড্রর পর এবার বোর্ডার-গাভাস্কার ট্রফির ফয়সালার অপেক্ষায় ব্রিসবেন। শুক্রবার বাংলাদেশ সময় ভোর সাড়ে পাঁচটায় শুরু সিরিজ নির্ধারণী চতুর্থ ও শেষ টেস্ট। মাঠ ও মাঠের বাইরে ব্যাপক আলোচনা-সমালোচনা সঙ্গী করে আখেরি মোকাবেলায় প্রস্তুত ক্রিকেটে সময়ের দুই পরাশক্তি।

আলোচনায় তৃতীয় টেস্টে ভারতের জয়ের সমান এক ড্র ও দলটির চোট জর্জর-অবস্থা। শেষ দিনে ষষ্ঠ উইকেটে ২৫৯ বলে অবিচ্ছিন্ন ৬২ রানের জুটিতে অস্ট্রেলিয়াকে জয়বঞ্চিত করেন হনুমা বিহারি ও রবিচন্দ্রন অশ্বিন। বিহারি ১৬১ বলে অপরাজিত ২৩ ও অশ্বিন ১২৮ বলে করেন অপরাজিত ৩৯ রান। অবিস্মরণীয় সেই স্মৃতির রেশ না ফুরোতেই সিরিজ নির্ধারণী টেস্টে ১১ ক্রিকেটার মাঠে নামাতে বেগ পেতে হচ্ছে সফরকারীদের। সেই শুরু থেকে একের পর এক ইনজুরিতে এ পর্যায়ে দলটি রীতিমতো দিশেহারা। মাঠেই নামা হয়নি ইশান্ত শর্মার। প্রথম দুই টেস্টের পর ছিটকে গেছেন মোহাম্মদ শামি ও উমেশ যাদব। অনুশীলনে কব্জির ইনজুরিতে পড়েন লোকেশ রাহুল। তৃতীয় টেস্ট খেলার সময়ে রবীন্দ্র জাদেজা, যশপ্রীত বুমরাহ ও হানুমা বিহারি চোট পান। ফলে মোহাম্মদ সিরাজ, নবদীপ সাইনি ও শুভমন গিলের অভিষেক হয়ে গেছে। পরিস্থিতি যা তাতে ব্রিসবেনে টি নটরাজন ও ওয়াশিংটন সুন্দরও হয়তো প্রথম টেস্ট ক্যাপ পেয়ে যেতে পারেন। ফলে অনভিজ্ঞতা অগ্নিপরীক্ষার এই ম্যাচে ভারতকে আগেই ব্যাকফুটে ঠেলে দিচ্ছে।

টেস্টে দলের সেরা তিন পেসার ইশান্ত, শামি ও উমেশের অনুপস্থিতিতে ভরসা হয়ে ছিলেন বুমরাহ। যদিও ভারতীয় সংবাদ মাধ্যমের ইঙ্গিত ইনজেকশন নিয়ে হলেও মাঠে নামবেন এই পেসার। সিডনিতে প্রথম ইনিংসে ব্যাটিংয়ের সময় জাদেজার সঙ্গে ঋষভ পন্থও চোটে পড়েন। পন্থ দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করেছেন, কিন্তু জাদেজার হয়ত সফর শেষ। ছিটকে গেছেন অবিশ্বাস্য দৃঢ়তায় ড্রয়ের নায়ক হনুমা বিহারি। শতভাগ ফিট নন তার পার্টনার অশ্বিনও। এই অবস্থায় এত বড় ম্যাচে ভারতীয় একাদশের ভারসাম্য থাকবে কি করে, সেটাই বড় প্রশ্ন। অন্যদিকে নেতিবাচক কারণে আলোচনায় অস্ট্রেলিয়া। সিডনিতে মোহাম্মদ সিরাজকে ‘বানর’ বলে গালি দেয়ায় ৬ দর্শককে মাঠ থেকে বের করে দেয়া হয়। শেষ দিন চা-বিরতির সময় পন্থর ক্রিজের গার্ড মুছে ফেলেন স্টিভেন স্মিথ। উইকেটের পেছন থেকে অশ্বিনকে বিরক্তিকরভাবে স্লেজিং করেন টিম পেইন। অবশ্য এসবের জন্য অধিনায়ক ও ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয়েছে। এত কিছুর মাঝে অসিদের উজ্জীবিত করবে স্মিথের ফর্মে ফেরা। সিডনিতে ১৩১ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন তুখোড় এই ব্যাটসম্যান। শততম টেস্টে ৪০০ শিকারের ল্যান্ডমার্ক থেকে ৪ উইকেট দূরে থাকা স্পিনার নাথান লেয়নও হতে পারেন প্রেরণা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে