বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘চল্লিশে’ স্থির থাকতে চান রকিবুল

‘চল্লিশে’ স্থির থাকতে চান রকিবুল

স্পোর্টস রিপোর্টার ॥ বছর পাঁচেক আগে হৃদযন্ত্রের অসুস্থতায় দেশের ক্রিকেটাঙ্গনকে অজানা এক শঙ্কায় ফেলে দিয়েছিলেন। কিন্তু তার নাম রকিবুল হাসান বলেই আবারও মাঠে ফিরেছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অফিসিয়াল ম্যাচ রেফারি হিসেবে এখনও দায়িত্ব পালন করে যাচ্ছেন।

৬৭ পেরিয়েছেন তিনি। আজ তার ৬৮তম জন্মদিন। ১৯৫৩ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক এই ডানহাতি ওপেনিং ব্যাটসম্যান। তবে ‘লড়াকু’ মানসিকতার রকিবুল তার ৬৮তম জন্মদিনের আগেই জানালেন, ‘আমি চল্লিশে স্থির থাকতে চাই। কারণ আমি মনে করি এই বয়সটা হচ্ছে যে কোন মানুষের জন্য সবচেয়ে পরিণত একটা বয়স। দেশের ক্রিকেটকে যতটা সম্ভব সার্ভিস দিয়ে যেতে চাই আরও অনেকদিন।’

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন না হলে তিনিই হতেন টেস্ট খেলা প্রথম পূর্ব পাকিস্তানী ক্রিকেটার। ১৯৭১ সালের ২৬ ফেব্রুয়ারি রকিবুল অনন্য প্রতিরোধ গড়েছিলেন আইয়ুব খানের বিরুদ্ধে। নির্বাচনী প্রচারণার জন্য পাকিস্তান একাদশের ক্রিকেটারদের দেয়া হয় ‘গ্রে নিকোলস’ ব্র্যান্ডের ব্যাট যেখানে আইয়ুব খানের নির্বাচনী প্রতীক তলোয়াড় চিহ্নের স্টিকার ছিল। কিন্তু প্রতিবাদী রকিবুল শেখ কামালের বুদ্ধিতে ‘গান এ্যান্ড মুরের’ ব্যাটে ‘জয় বাংলা’ লেখা স্টিকার লাগিয়ে খেলতে নামেন। শেষ পর্যন্ত পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি।

পরে স্বাধীন বাংলাদেশের প্রথম ক্রিকেট দলের অধিনায়ক হন রকিবুল। ১৯৮৬ সালে বাংলাদেশের প্রথম ওয়ানডে ম্যাচেও ছিলেন তিনি। রকিবুল বর্তমানে ম্যাচ রেফারি হিসেবেই দায়িত্ব পালন করে যাচ্ছেন।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় নতুন হাসপাতালে ১৮৪         ১১ নবেম্বর রেইনট্রিতে ধর্ষণ মামলার রায়         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে