মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিল্লী দাঙ্গা ॥ নিরপরাধ মুসলিমদের মুক্তিতে আইনী তৎপরতা

দিল্লীর দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়া কয়েক শ’ মুসলমানের পক্ষে আইনী লড়াই করছে ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দ। সংগঠনটির সভাপতি বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছেন। শুধু তাই নয় গ্রেফতারকৃত নিরপরাধ মুসলমানদের ন্যায়বিচার না পাওয়া পর্যন্ত আইনী লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা আরশাদ মাদানি। খবর এনডিটিভি অনলাইনের।

তিনি বলেছেন, নিরপরাধীদের প্রতি ন্যায়বিচার না করা পর্যন্ত আমাদের আইনী লড়াই অব্যাহত থাকবে। বৃহস্পতিবার মাওলানা আরশাদ মাদানি বলেন, নিম্নআদালত ও দিল্লী হাইকোর্ট মোট ৩০ জনকে জামিন দিয়েছেন এবং কারাগার থেকে নিরপরাধীদের মুক্তি দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে একজন অভিযুক্তকে কারাগার থেকে মুক্তিও দেয়া হয়েছে। দিল্লীর দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে আটক আরও ২৪ জনের জামিনের জন্য কাজ করছে জমিয়তে উলামায়ে হিন্দ। দিল্লী হাইকোর্টের বিচারপতি শ্রীশ কেটের বেঞ্চ, আসামি রেহান পারধনের জামিন মঞ্জুর করেছেন। এ ছাড়া আরশাদ কাইয়ুম, ইরশাদ আহমেদ, মোহাম্মদ রেহান, রিয়াসত আলী, শাহ আলম, রশিদ সাইফী ও জুবায়ের আহমেদকে শর্তসাপেক্ষে জামিন দেয়া হয়েছে। দিল্লী হাইকোর্ট এবং নিম্নআদালত ২৫ হাজার টাকার ব্যক্তিগত জামানতে অভিযুক্তদের জামিন দেন। যদিও পাবলিক প্রসিকিউটর অভিযুক্তদের জামিনে মুক্তি দেয়ার বিরোধিতা করেছিলেন। তিনি আদালতকে বলেছিলেন যে, আসামিদের জামিনে মুক্তি শান্তি বিঘ্নিত করতে পারে। তবে আদালত আসামিদের আইনজীবীদের যুক্তির সঙ্গে একমত হয়ে অভিযুক্তদের জামিন মঞ্জুর করেন। জমিয়তে উলামায়ে হিন্দের পক্ষে এ্যাডভোকেট জহির-উদ-দ্বার বাবর চৌহান ও তার সহকারী আইনজীবী এ্যাডভোকেট দীনেশ আদালতকে বলেছিলেন যে, এ মামলায় আসামিদের বিরুদ্ধে পুলিশের চার্জশীট দায়ের করা হয়েছে। অথচ এসব অভিযোগ প্রত্যক্ষভাবে প্রমাণিত নয়। সুতরাং তাদের জামিনে মুক্তি দেয়া উচিত। অভিযুক্তদের বিরুদ্ধে বিপজ্জনক অস্ত্র নিয়ে দাঙ্গা, উত্তেজনাপূর্ণ পদার্থের সাহায্যে বাড়িঘর ক্ষতিগ্রস্ত বা অগ্নিসংযোগ, অবৈধ জমায়েত দেখিয়ে মামলা করেছে দিল্লী পুলিশ। এদিকে এ মামলায় বিনা অপরাধে তিন মাসেরও বেশি সময় ধরে কারাগারে রয়েছেন অনেক মুসলিম। জমিয়তে উলামায়ে হিন্দের মাধ্যমে দিল্লী হাইকোর্ট ও দায়রা আদালত এ পর্যন্ত ৩০টি জামিন আবেদন মঞ্জুর করেছে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ