শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রিপেইড মিটার সংযোজন শুরু

স্টাফ রিপোর্টার ॥ প্রতি বছর ৩৯ লাখ প্রিপেইড মিটার সংযোজনের লক্ষ্য নিয়ে দেশেই স্মার্ট প্রিপেইড মিটারের সংযোজন শুরু করল বাংলাদেশ পাওয়ার ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড (বিপিইএমসি)। কিন্তু সরকার বলছে শুধু সংযোজন নয় সরকার চাইছে একটি পূর্ণাঙ্গ উৎপাদন কারখানা। শুধু প্রিপেইড মিটার নয় বিদ্যুতের বিতরণ পর্যায়ের সব যন্ত্রাংশ সেখানে উৎপাদন করা সম্ভব।

বিদ্যুত জ্বালানি খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, মন্ত্রিসভায় বিপিএমসি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন এটা শুধু মিটার বানাবে না। অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রাংশ বানাবে। আমরা ইতোমধ্যে সরকারীভাবে দুটি সংযোজন কারখানা স্থাপন করেছি। আমরা কখনও মানের সঙ্গে আপোস করব না। এছাড়া আমরা মনে করি প্রতিযোগিতামূলক দরে মিটার ক্রয়ের ব্যবস্থা রাখছি। তিনি অনুষ্ঠানে সেনজেন স্টারকে আরও বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন শুধু মিটার সংযোজন করলেই হবে না। আমরা চাই একটি পূর্ণাঙ্গ কারখানা। এতে দেশে দক্ষ জনবল সৃষ্টি হবে। তিনি বলেন, যেখানে যেখানে মিটার লাগানো হবে সেখানের সঙ্গে অবশ্যই একটি যোগাযোগ থাকতে হবে। যাতে মানুষের কোন সমস্যা হলে সঙ্গে সঙ্গেই তা ঠিক করে দিতে হবে।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কোম্পানি আরপিসিএল এবং চীনের সেনজেন স্টার কোম্পানি যৌথভাবে স্মার্ট প্রিপেইড মিটারের কারখানা স্থাপন করেছে। কোম্পানিতে আরপিসিএল এর ৫১ ভাগ এবং সেনজেন স্টারের ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। সব প্রক্রিয়া শেষে গত ১০ ডিসেম্বর থেকে কারখানাটি বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। শনিবার বিপিইএমসির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয় ফ্যাক্টরিটি বছরে এক শিফটে ১৩ লাখ মিটার সংযোজন করা সম্ভব। তবে তিন শিফটে কাজ হলে বছরে ৩৯ লাখ মিটার উৎপাদন করা সম্ভব। যদিও আরইবির মোট গ্রাহক তিন কোটির কাছাকাছি। কোম্পানিটি প্রিপেইড মিটার সংযোজনের পাশাপাশি পরবর্তী সেবা প্রদান করবে।

এর আগে গত জানুয়ারিতে চীনের আরেক কোম্পানির সঙ্গে যৌথভাবে দেশের বিদ্যুত বিতরণ কোম্পানি ওজোপাডিকো দেশে প্রিপেড মিটারের উৎপাদন শুরু করে। দেশের মোট গ্রাহক তিন কোটির উপরে। তবে এই দুই ফ্যাক্টরির সংযোজন ক্ষমতার বাইরেও দেশে অন্য গ্রাহকদের জন্য প্রিপেইড মিটার আমদানিই করতে হবে।

বিশেষ অতিথি বিদ্যুত সচিব হাবিবুর রহমান বলেন, বিদ্যুত খাতে আমরা যে গতিশীল কার্মকা- চালিয়ে যাচ্ছি। এজন্যই প্রিপেইড মিটার সংযোজন করা হচ্ছে। এতে করে বিদ্যুতের সিস্টেম লস কমে আসবে। প্রিপেইড মিটারের মান, দর এবং গ্রাহকসেবা নিশ্চিত করার ওপর তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক হওয়ার জন্য আহ্বান জানান।

শীর্ষ সংবাদ:
বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত