সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুটান-ইসরাইল সম্পর্ক

ভুটান-ইসরাইল সম্পর্ক
  • দ. এশিয়ায় ভারতের পর থিম্পুর সঙ্গে তেলআবিবের আনুষ্ঠানিক কূটনীতি শুরু

একমাত্র ইহুদী রাষ্ট্র ইসরাইলের আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের পরিধি ক্রমেই বাড়ছে। ভারতের পর ভুটানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে দক্ষিণ এশিয়ায় শক্ত অবস্থান তৈরির পথে এগুচ্ছে দেশটি। দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে শনিবার ভুটান ইসরাইলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। দিল্লীর ইসরাইলী দূতাবাসে ভুটান ও ইসরাইলী রাষ্ট্রদূতের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। খবর আলজারিরা, এএফপি ও গার্ডিয়ান অনলাইনের।

এর কয়েক দিন আগে চতুর্থ আরব দেশ হিসেবে মরক্কো ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে সম্মত হয়। মরক্কো ছাড়াও ইসরাইল সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদানের সঙ্গে সম্পর্ক স্থাপনে সক্ষম হয়েছে। এতে মধ্যস্থতাকারীর দায়িত্ব পালন করেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবারে চুক্তি স্বাক্ষরের পর ভারতে নিযুক্ত ইসরাইলী রাষ্ট্রদূত রন মালকা বলেন, তিনি ভুটানের রাষ্ট্রদূত মেজর জেনারেল ভেটসপ ন্যামগায়েলের সঙ্গে যে চুক্তি করেছেন তাতে দুদেশের মধ্যে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হবে। ইসরাইলী পররাষ্ট্রমন্ত্রী গাবি আসকেনজাই এক বিবৃতিতে বলেন, ইসরাইলের পরিধি বিস্তৃত হচ্ছে। তিনি আরও বলেন, ভুটানের সঙ্গে সম্পর্ক স্থাপনের মধ্য দিয়ে এশিয়ায় ইসরাইলের সম্পর্ক আরও গভীর করার নতুন পদক্ষেপ সূচিত হলো। ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক বিবৃতিতে এ চুক্তির প্রশংসা করেন। তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনে ইচ্ছুক অন্য আরও দেশের সঙ্গে তারা যোগাযোগ রাখছে। নিজেদের সাংস্কৃতিক ও রাজনৈতিক স্বাধীনতা নিয়ে গর্বিত ভুটানের সঙ্গে বিশ্বের ৫০ দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। এটি আরও বাড়াতে তারা আগ্রহী বলে জানা গেছে। ভুটান ১৯৭১ সালে জাতিসংঘের সদস্য পদ লাভ করে। কিন্তু জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের সঙ্গে দেশটির কোন কূটনৈতিক সম্পর্ক নেই। শনিবারের চুক্তির পর উভয় দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়, এখন থেকে ভুটানের অর্থনীতি, প্রযুক্তি ও কৃষিখাত সমৃদ্ধকরণে কাজ করবে ইসরাইল। তবে ১৯৮২ সাল থেকে ইসরাইল ভুটানের মানবসম্পদ উন্নয়নে সহযোগিতা করে আসছিল। বিশ্লেষকরা বলছেন, সৌদি আরব, ওমান ও ইন্দোনেশিয়ার মতো এশিয়ার কয়েকটি দেশ ভবিষ্যতে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারে। এ দেশগুলো ইসরাইল রাষ্ট্র গঠনের ঘোর বিরোধী ছিল। এদিকে ইসরাইলের অপরাধী গ্রুপগুলোর প্রধান ব্যবসায়ীর ছদ্মবেশে সংযুক্ত আরব আমিরাত প্রবেশ করে সেখানে নিজেদের কর্মকাণ্ড বিস্তার করছে। ইসরাইলের স্থানীয় টেলিভিশন চ্যানেল টুয়েলভ টিভির বরাত দিয়ে একটি তুর্কী গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশ হয়। সিনিয়র এক ইসরাইলী পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃতি করে চ্যানেল টুয়েলভ টিভি জানায়, এসব অপরাধী গ্রুপের প্রধানরা এজেন্টদের মাধ্যমে বা সরাসরি আমিরাত পৌঁছে লাখ লাখ ডলারের কাজ বাগিয়ে নিচ্ছে।

ওই কর্মকর্তা বলেন, এসব অপরাধী ‘নিজেদের ব্যবসায়ী হিসেবে দাবি করছে এবং তারা যে ভয়ানক অপরাধী সেই তথ্য গোপন করছে। তিনি বলেন, এসব অপরাধী দুবাইয়ের আবাসন খাত, খাদ্য এবং হোটেল প্রজেক্টে বিনিয়োগ করেছে। নিজেদের মাদক ব্যবসা ও অর্থ পাচারকে লুকাতে এসব প্রজেক্টে দেদার অর্থ ঢালছে তারা। গত সেপ্টেম্বরে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আমিরাত। এরপর উভয় দেশের মধ্যে বিভিন্ন খাত ডজন খানেকের বেশি চুক্তি সই হয়। এরপর মধ্যে উভয় দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট চালুর বিষয়টিও রয়েছে। ১৫ সেপ্টেম্বর ইসরাইলের সঙ্গে আরব দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাইরাইনের চুক্তি স্বাক্ষরের পরপরই অধিকৃত পশ্চিম তীর, রামাল্লা ও গাজা উপত্যকায় হাজার হাজার মানুষ জড়ো হয়ে এর প্রতিবাদ জানায়।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর