রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন মাস পর ৫ হাজার পয়েন্টে শেয়ারবাজারের সূচক

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। এতে প্রায় তিন মাস পর ডিএসইর প্রধান মূল্যসূচক আবারও পাঁচ হাজার পয়েন্টে উঠে এসেছে।

মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেন কিছুটা কমেছে।

এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে সূচক বেড়েছিল। ভাল-মন্দ সব ধরনের কোম্পানিরই দিনটিতে দর বেড়েছিল। সেখানে প্রথম ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই উত্থান প্রবণতা অব্যাহত থাকে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে গত ২৮ সেপ্টেম্বরের পর সূচকটি আবারও পাঁচ হাজার পয়েন্টের দেখা পেল। আর ২০ সেপ্টেম্বরের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে আসল।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৫০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগেরদিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১২০টি এবং ৮০টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে খাতভিত্তিক লেনদেনের শীর্ষে ছিল বীমা খাত। বেশিরভাগ কোম্পানির দর কমলেও দিনটিতে বীমা খাতের মোট ১৬৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা সার্বিক লেনদেনের ২০ দশমিক ৫৭ শতাংশ। সেখানে লেনদেনের দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ এবং রসায়ন খাতের কোম্পানি। খাতটির সারাদিনে মোট ৮৬ কোটি টাকার লেনদেন হয়েছে, যা সার্বিক লেনদেনের ১০ দশমিক ৬৯ ভাগ। আরও ১০ শতাংশের বেশি লেনদেন করেছে প্রকৌশল ও বিবিধ খাত। বিবিধ খাতের শুধুমাত্র বেক্সিমকো লিমিটেডের লেনদেন হয়েছে ৫২ কোটি টাকার। ডিএসইতে লেনদেন হয়েছে ৮৪৩ কোটি ৮০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮২২ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২১ কোটি ১৭ লাখ টাকা।

ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রিপাবলিক ইন্স্যুরেন্স ২৭ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৩১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফরচুন সুজ, বেক্সিমকো ফার্মা, আমরা নেটওয়ার্ক, আইএফআইসি ব্যাংক, নিটল ইন্স্যুরেন্স, এসএস স্টিল এবং এ্যাসোসিয়েটড অক্সিজেন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৬১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬১ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

শীর্ষ সংবাদ:
সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম