বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ

বিশেষ প্রতিনিধি ॥ আজ ৬ ডিসেম্বর, স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস। দীর্ঘ নয় বছরের স্বৈরাচার বিরোধী আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে গণঅভ্যুত্থানের মুখে ১৯৯০ সালের এ দিনটিতে পতন ঘটে ক্ষমতাসীন এরশাদ সরকারের।

এদিন তিন জোটের রূপরেখা অনুযায়ী নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরে বাধ্য হন তৎকালীন রাষ্ট্রপতি জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ। এ আন্দোলনে প্রাণ হারান নূর হোসেন, সেলিম, দেলোয়ার, তাজুল, ডাঃ মিলন, নূরুল হুদা, বাবুল, ফাত্তাহসহ অসংখ্য নেতাকর্মী।

বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করে থাকে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ দিবসটি গণতন্ত্র মুক্তি দিবস ও স্বৈরাচার পতন দিবস হিসাবে পালন করে থাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে শনিবার দেয়া এক বাণীতে গণতন্ত্রের অতন্দ্র প্রহরী সংগ্রামী দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি গণতন্ত্রবিরোধী সকল ষড়যন্ত্রকে প্রতিহত করে গণতন্ত্রের ভিত্তিকে আরও শক্তিশালী করতে এবং দেশের উন্নয়ন ও জণগণের কল্যাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, নব্বই পরবর্তী তিন দশকে আওয়ামী লীগ গণতন্ত্র ও ভোটাধিকার রক্ষায় দায়িত্বশীল ভূমিকা রেখেছে। ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনায় দায়িত্ব পেয়ে তার সরকার বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করে দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে নিরলস কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, আমরা গণতন্ত্র, সংবিধান, আইনের শাসন ও মানবাধিকার সমুন্নত রাখতে অঙ্গীকারাবদ্ধ। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে অবৈধ ক্ষমতা দখলের পথ রুদ্ধ হয়েছে। বাংলাদেশে আমরা সপরিবারে জাতির পিতার হত্যার বিচারের রায় কার্যকর করেছি। জাতীয় চার নেতা হত্যার বিচার সম্পন্ন হয়েছে। একাত্তরের যুদ্ধাপরাধী-মানবতাবিরোধীদের বিচারের রায় কার্যকর হচ্ছে। আদালত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় প্রদান করেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬৭০৩৪৯৯
আক্রান্ত
৫২৯৬৮৭
সুস্থ
৬৯৩৯৮৫৮২
সুস্থ
৪৭৪৪৭২
শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ গুরুত্ব স্বাস্থ্যে ॥ আগামী বাজেটে দশ খাতে অগ্রাধিকার         আওয়ামী লীগ দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিচ্ছে         ট্রাম্প যুগের অবসান শপথ নিলেন বাইডেন         সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ         ১৮ বছরের বেশি সব নাগরিক বিনামূল্যে করোনার টিকা পাবেন         ছয় মাসে সাদা হয়েছে ১০ হাজার ২২০ কোটি টাকা         সাড়ে আট মাসে করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু         ‘দুই শ’ কোটি মানুষের খাবার ও পুষ্টিমান উন্নয়নে হুমকি করোনা’         শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া জরুরী         রফতানিবান্ধব আমদানি নীতি আদেশ চূড়ান্ত         শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম         ‘শেখ হাসিনা- পদ্মা সেতু’ নামকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট         গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিয়ে মতবিরোধ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের         সাতক্ষীরা সিটি কলেজে নিয়োগ বাণিজ্যের তদন্ত শুরু দুদকের         ৪১ হাজার ৭১৯ জন রোহিঙ্গাকে শনাক্ত করেছে মিয়ানমার         বাইডেন-কমলার শপথ অনুষ্ঠান শুরু (ভিডিও)         হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প         বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন         এপ্রিলে ৪১ হাজার রোহিঙ্গা প্রত্যাবাসনের আশা : দুর্যোগ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, নতুন শনাক্ত ৬৫৬