মঙ্গলবার ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রিয়ার সাবেক অর্থমন্ত্রী কার্ল-হেইনজের ৮ বছরের কারাদণ্ড

অস্ট্রিয়ার সাবেক অর্থমন্ত্রী কার্ল-হেইনজের ৮ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রিয়ার সাবেক অর্থমন্ত্রী কার্ল-হেইনজ গ্রাসারকে ৮ বছরের কারাদণ্ড দিয়েছে।দেশটির একটি আদালত দুর্নীতির দায়ে এই আদেশ দেন।

সরকারি মালিকানাধীন হাজার হাজার অ্যাপার্টমেন্ট বিক্রির প্রকল্পে অর্থ আত্মসাৎ, ঘুষ গ্রহণ ও চুক্তির নথি বিকৃতির অভিযোগে শুক্রবার গ্রাসার দোষী সাব্যস্ত হন বলে জানিয়েছে বিবিসি।

সাবেক এ অর্থমন্ত্রী ৯ মিলিয়ন ইউরোর বেশি ঘুষ লেনদেনের ঘটনায় জড়িত ছিলেন, জানিয়েছে ভিয়েনার আদালত।

গ্রাসার তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন। রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানিয়েছেন তিনি। ২০০০ সালে দায়িত্ব নেওয়ার সময় তিনিই ছিলেন অস্ট্রিয়ার ইতিহাসে সবচেয়ে কমবয়সী অর্থমন্ত্রী।

যে মামলায় তার কারাদণ্ডের রায় হল তাতে ১৪ আসামির সবার বিরুদ্ধে মুদ্রা পাচার, জালিয়াতি, নথি বিকৃতিসহ একাধিক অভিযোগ ছিল।

আদালতের ভাষ্য অনুযায়ী, গ্রাসার ও এক দালাল সরকারি মালিকানাধীন ৬০ হাজার অ্যাপার্টমেন্ট বেসরকারি খাতে ছেড়ে দেওয়া সংক্রান্ত একটি প্রকল্পের নিলামের তথ্য সুনির্দিষ্ট একটি কনসোর্টিয়ামকে দিলে তারা প্রতিদ্বন্দ্বীদের টপকে প্রকল্পটি হাতিয়ে নেয়। কনসোর্টিয়াম ওই অ্যাপার্টমেন্টগুলো ৯৬১ মিলিয়ন ইউরোতে কিনে নেয় এবং ঘুষ হিসেবে ক্রয়মূল্যের এক শতাংশ (৯৬ লাখ ইউরো) ফ্রিডম পার্টি অব অস্ট্রিয়ার সাবেক সাধারণ সম্পাদক ওয়াল্টার মিশবের্গার ও লবিস্ট গোশেগারকে দেয়। দুর্নীতির দায়ে মিশবের্গার ও গোশেগারকেও কারাদণ্ড দেওয়া হয়েছে।

ঘুষ হিসেবে দেওয়া ওই টাকা পরে ইউরোপের ছোট দেশ লিখটেনস্টাইনের তিনটি ব্যাংক অ্যাকাউন্টে চলে যায় বলে আদালত প্রমাণও পেয়েছে।

কয়েকশ’ সাক্ষীর সাক্ষ্য, টেলিফোনে আড়ি পেতে নেওয়া কথোপকথনের ভিত্তিতে দুর্নীতির এ মামলার রায় দেওয়া হয় বলে জানিয়েছে অস্ট্রিয়ার গণমাধ্যমগুলো।

বিচারক মারিয়ন হোহেনেকার রায় ঘোষণার সময় বলেন, “যারা সততার সঙ্গে ব্যবসা করে তাদের লিখটেনস্টাইনে ব্যাংক অ্যাকাউন্টের দরকার পড়ে না।”

গ্রাসারের আইনজীবী তার মক্কেলকে দেওয়া কারাদণ্ডের রায়কে ‘ভয়াবহ অবিচার’ অ্যাখ্যা দিয়ে শিগগিরই এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৮৩২৯
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭৩১৭৩
শীর্ষ সংবাদ:
সমৃদ্ধির পথেই এগোতে হবে         করোনার টিকা আসছে এক সপ্তাহের মধ্যেই         ভ্যাকসিন নিয়ে রাজনীতি উত্তপ্ত করার চেষ্টা, আগাম সমালোচনা         চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক         বগুড়ার সেই তুফান সরকার ফের টক অব দ্য টাউন         কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ         দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ইন্টারপোলের সর্বশেষ রেড এ্যালার্ট তালিকায় ৭৮ বাংলাদেশী         বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মার্চে         মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অবিরাম প্রচার         সুবিধাবঞ্চিতদের আরও ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         হাড় কাঁপানো শীত জানুয়ারিজুড়ে থাকবে         তিন মাসে ৫৯ অবৈধ ইটভাঁটি ও দুই কারখানা বন্ধ         ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার         দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি         করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়         ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব         দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী         পৌর নির্বাচন যেকোনো সময়ের তুলনায় শান্তিপূর্ণ হয়েছে ॥ তথ্যমন্ত্রী         করোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তি