বৃহস্পতিবার ৮ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তানে গেল ইরানের প্রথম পণ্যবাহী ট্রেন

আফগানিস্তানে গেল ইরানের প্রথম পণ্যবাহী ট্রেন

অনলাইন ডেস্ক ॥ ইরানের পণ্যবাহী একটি ট্রেন প্রথমবারের মতো আফগানিস্তানে প্রবেশ করেছে বলে জানিয়েছেন আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে কর্মকর্তারা। তারা বলেছেন, ট্রেনটি ৫০০ টন সিমেন্ট নিয়ে আফগানিস্তানে প্রবেশ করেছে।

ইরান ও আফগানিস্তানের ইতিহাসে এই প্রথম দু’দেশের মধ্যে কোনো পণ্যবাহী ট্রেন যাতায়াত করল।

দুদেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা এবং স্থলপথে পণ্য পরিবহনের ক্ষেত্রে এটি একটি মাইলফলক হিসেবে কাজ করবে বলে হেরাতের প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ আশা প্রকাশ করেছেন।

তিনি বলেন, ইরানের খাফ শহর থেকে পরীক্ষামূলকভাবে পণ্যবাহী ট্রেনটি হেরাতে পৌঁছেছে। ফরহাদ জানান, প্রাথমিকভাবে খাফ-হেরান রুটে পণ্যবাহী ট্রেন চলাচল করবে এবং দ্বিতীয় পর্যায়ে এই রুটে যাত্রীবাহী ট্রেন চালানো হবে। এই রুটে দৈনিক চার থেকে পাঁচ হাজার টন বাণিজ্যিক পণ্য পরিবহন করা সম্ভব বলে জানান হেরাতের এই মুখপাত্র।

এদিকে আফগানিস্তানের রেল বিভাগ জানিয়েছে, তারা হেরাত-খাফ রেললাইন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছেন। শিগগিরই ইরান ও আফগানিস্তানের প্রেসিডেন্টরা এই ট্রেন রুট উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

শীর্ষ সংবাদ:
অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬         ভারতে করোনা টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানে আগুন         ‘সরকারের টিকা আনার সাফল্যে উদ্ভ্রান্তের মতো প্রলাপ বকছে বিএনপি’         নিজ নামে পদ্মা সেতুর নামকরণের প্রস্তাবে শেখ হাসিনার ‘না’         বান্দরবানে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে পড়ে নিহত ৩         ভারতের পক্ষ থেকে বাংলাদেশের জন্য উপহারস্বরূপ ভ্যকসিন হস্তান্তর         করোনা টিকা দেওয়ার কাজ স্বচ্ছতা এবং সফলতার সাথে হবে ॥ কাদের         গুলশান-বারিধারায় জমি সঙ্কটে পূর্বাচলে হতে পারে কূটনৈতিক জোন         পরীক্ষা ছাড়া ফল প্রকাশে তিনটি বিল পাসের সুপারিশ         দুর্নীতি মামলায় লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ১৮ ফেব্রুয়ারি         ফের বিশ্বের সঙ্গে যুক্ত হবে আমেরিকা ॥বাইডেন         মিরপুরে ডিএনসিসির উচ্ছেদ অভিযানে ধাওয়া-পাল্টা ধাওয়া         আতঙ্কিত হবেন না, সবাই টিকা পাবেন ॥ ডব্লিউএইচও         বাংলাদেশের ২০ জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারে         স্পেনের মাদ্রিদে বিস্ফোরণে নিহত ৩         ১০০ দিনে ১০০ মিলিয়ন ডোজ টিকা দিতে চায় বাইডেন সরকার         বিনা অপরাধে ৫ বছর কারাগারে থেকে আরমানের মুক্তি