সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কানাডার অর্থনীতিতে সুবাতাস

কানাডার অর্থনীতিতে সুবাতাস

অনলাইন ডেস্ক ॥ বছরের তৃতীয় প্রান্তিকে রীতিমতো ফুলে-ফেঁপে উঠেছে কানাডার অর্থনীতি। গত জুলাই থেকে সেপ্টেম্বরে দেশটির আর্থিক প্রবৃদ্ধি হয়েছে রেকর্ড পরিমাণ। বছর ঘুরতে না ঘুরতেই করোনাভাইরাস মহামারির ধাক্কা অনেকটাই সামলে উঠেছে তারা।

গত মঙ্গলবার স্ট্যাটিসটিকস কানাডা প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত বছরের তুলনায় চলতি বছরের তৃতীয় প্রান্তিকে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) বেড়েছে ৪০ দশমিক ৫ শতাংশ। অথচ এর আগের তিন মাসেই রেকর্ড ধস নেমেছিল কানাডার অর্থনীতিতে।

এ বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশটির উৎপাদন কমে গিয়েছিল রেকর্ড ৩৮ দশমিক ১ শতাংশ। অর্থাৎ, তৃতীয় প্রান্তিকে তারা সেই ক্ষতি বেশ ভালোভাবেই পুষিয়ে নিয়েছে।

যদিও অর্থনীতিবিদদের ধারণা ছিল, তৃতীয় প্রান্তিকে কানাডার প্রবৃদ্ধি আরও বেশি হবে। এই তিন মাসে অর্থনীতি ৪৮ শতাংশ বাড়বে বলে আশা করেছিলেন তারা। তবে, মহামারির মধ্যেই করোনাপূর্ব অর্থনীতির প্রায় ৯৫ শতাংশ ফিরে পাওয়া যথেষ্ট আশাব্যঞ্জক।

তৃতীয় প্রান্তিকে কানাডার ভোগ্যব্যয় বেড়েছে প্রায় ৬৩ শতাংশ। সেই সঙ্গে বেড়েছে আমদানি-রপ্তানিও। জুলাই থেকে সেপ্টেম্বরে দেশটির রপ্তানি ৭২ শতাংশ বাড়লেও আমদানি বেড়েছে অন্তত ১১৪ শতাংশ।

উন্নতি দেখা গেছে সঞ্চয়ের ক্ষেত্রেও। যদিও তৃতীয় প্রান্তিকে পারিবারিক সঞ্চয় ১৪ দশমিক ৬ শতাংশ হারে কমেছে, তবে দ্বিতীয় প্রান্তিকে ২৭ দশমিক ৫ শতাংশ কমার চেয়ে তা যথেষ্ট স্বস্তিদায়ক।

কিন্তু চতুর্থ প্রান্তিকে আর্থিক উন্নতির এই ধারা ধরে রাখা বেশ কঠিন হতে পারে দেশটির জন্য। সম্প্রতি করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে কানাডায়। এতে বিভিন্ন অঞ্চলে আবারও লকডাউনের মতো বিধিনিষেধ আরোপ করতে বাধ্য হয়েছে সরকার। এর প্রভাব পড়ছে অর্থনীতিতেও।

চতুর্থ প্রান্তিকে অক্টোবরে ০.২ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে স্ট্যাটিসটিকস কানাডা, যা গত এপ্রিলের পর থেকে প্রতি মাসে ধারাবাহিক বৃদ্ধির মধ্যে সবচেয়ে কম। তাছাড়া, নভেম্বর ও ডিসেম্বরে আবারও সংকোচনের মুখে পড়তে পারে কানাডার অর্থনীতি।

সূত্র: বিএনএন ব্লুমবার্গ

শীর্ষ সংবাদ:
নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব         ভারতের সঙ্গে মৈত্রী দেশের উন্নয়নে অত্যন্ত সহায়ক ॥ তথ্যমন্ত্রী         কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ভারত থেকে আরও ৫০ লাখ টিকা আসছে আজ         দুদকের মামলায় বাবুল চিশতী ও তার ছেলেকে গ্রেফতার দেখানো যাবে         অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ পেলেন আরও দুজন         দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল ১২ ঘণ্টা বন্ধ ॥ দুর্ভোগ চরমে         কয়েদির নারীসঙ্গের ঘটনায় সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, নতুন শনাক্ত ৪৭৩         করোনা ভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমতি         অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে দুই জনকে নিয়োগ         প্রতিহিংসা নয়, প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন চাই ॥ সিইসি         মশা অসহ্য ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ॥ তাজুল ইসলাম         ভোজ্য তেলের দাম এখনও নির্ধারিত হয়নি ॥ বাণিজ্যমন্ত্রী         দীপন হত্যার রায় ১০ ফেব্রুয়ারি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে         আলীকদমে বন্য হাতির আক্রমণে ২ জনের মৃত্যু         দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্য শিক্ষার্থীদের সপ্তাহে একদিন         কমলাপুরে পোশাক কারখানায় অগ্নিকাণ্ড         কোম্পানীগঞ্জের হরতাল প্রত্যাহার করল কাদের মির্জা