শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমছে। তবে সিএসইতে বেড়েছে লেনদেন। দীর্ঘদিন বিরতির পরে শেয়ারবাজারে বীমা ও মিউচুয়াল ফান্ডের বাইরে ব্যাংকের চাহিদা বেড়েছে। এই দিনে খাতটির শতভাগ কোম্পানির দর বেড়েছে। বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে শুরুতেই প্রি-মার্কেট সেশনে বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির আভাস পাওয়া যায়। লেনদেন আরম্ভ হওয়ার প্রথম মিনিটেই এই আভাসকেই সত্য প্রমাণ করে। প্রথম ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই উত্থান প্রবণতা অব্যাহত থাকে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯০৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ৯২টি এবং ১০৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬৩ কোটি ৮৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮০৪ কোটি ২১ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৪০ কোটি ৩৭ লাখ টাকা।

ডিএসইতে খাতভিত্তিক লেনদেনের শীর্ষে ছিল বীমা খাত। সারাদিনে মোট লেনদেনের ৩০ দশমিক ৩৯ শতাংশ দখল করেছে খাতটি। ব্যাংক খাতের এই দিনে লেনদেন বেড়েছে। কিছুদিন পর খাতটির প্রতি আগ্রহ বেড়েছে। এই দিনে খাতটির মোট লেনদেন করেছে ৮৭ কোটি টাকা, যা মোট লেনদেনের প্রায় ১৪ শতাংশ। ওষুধ এবং রসায়ন তৃতীয় অবস্থানে রয়েছে ৫১ কোটি ২৪ লাখ টাকার লেনদেন করে।

ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৩১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্রগতি ইন্স্যুরেন্সের ২১ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৪৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো, আমরা নেটওয়ার্ক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ন্যাশনাল ফিড, কাশেম ইন্ডাস্ট্রিজ, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স এবং নিটল ইন্স্যুরেন্স। এদিকে সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১১৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ১১০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭২টির এবং ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে।

শীর্ষ সংবাদ:
চার বছর ধরে নাফনদীতে মাছ ধরা বন্ধ         ঢাকার সঙ্গে ১১ ঘন্টা পর উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক         চ্যাম্পিয়ন্স লিগে আজ ফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও লিভারপুল         বিশ্বে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা         ‘মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই’         সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা         আবারও ফুটবল বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে         প্রেসক্লাবের সামনে যুবদলের বিক্ষোভ সমাবেশ         ঢাকায় পৌঁছেছে গাফফার চৌধুরীর মরদেহ         উত্তরায় ১২ কেজি গাঁজাসহ আটক ৩         বংশালে জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেফতার ২         দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা