শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএসএমএমইউ’র ৪ ডাক্তারের বিরুদ্ধে মামলা আমলে নিয়েছে আদালত

  • রোগীর মৃত্যুর ঘটনায়

স্টাফ রিপোর্টার ॥ অপারেশনের পর এক রোগীর মৃত্যুর ঘটনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চার চিকিৎসকের বিরুদ্ধে করা মামলা আমলে নিয়েছে আদালত। মামলায় একটি কিডনি অপসারণের জায়গায় দুই কিডনি অপারেশনের কারণে ওই রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ আনা হয়েছে।

শুক্রবার শাহবাগ মডেল থানায় মামলাটি দায়ের করেন নিহত রওশন আরা (৫৫) নামের ওই রোগীর ছেলে মোঃ রফিক শিকদার। আদালত মামলাটি এজাহার হিসেবে গ্রহণ করেছে।

অভিযুক্ত চিকিৎসকরা হচ্ছেন, বিএসএমএমইউ’র ইউরোলজি বিভাগের অধ্যাপক ডাঃ মোঃ হাবিবুর রহমান দুলাল (৫৫), একই বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ ফারুক হোসেন (৪৮), ডাঃ মোস্তফা কামাল (৪৬) ও আল মামুন (৩৩)। মামলায় অজ্ঞাত হিসেবে আরও ৩/৪ জনকে আসামি করা হয়েছে।

মামলায় বলা হয়েছে, ২০১৮ সালের ৩১ অক্টোবর হাসপাতালটিতে চিকিৎসাধীন অবস্থায় ওই নারীর মৃত্যু হয়। এ ঘটনায় রফিক ২০১৮ সালের ১ নবেম্বর শাহবাগ থানায় একটি জিডি করেন। দুই বছর পর ময়নাতদন্ত রিপোর্ট হাতে পান রফিক। দুইটি কিডনিই অপারেশন করার কারণে তার মায়ের মৃত্যু হয়েছে বলে রফিকের অভিযোগ।

২০১৮ সালের ১ জুলাই উন্নত চিকিৎসার জন্য রওশন আরা অধ্যাপক ডাঃ হাবিবুর রহমান দুলালের তত্ত্বাবধানে ভর্তি হন। ওই বছরের ১৫ জুলাই তাকে হাসপাতাল থেকে বাড়ি পাঠানো হয়। ২০১৮ সালের ৫ আগস্ট চিকিৎসক হাবিবুর রহমান দুলাল রওশন আরার বাম কিডনিটি অপসারণ করতে বলেন। ওই দিন দুপুরে অভিযুক্ত চিকিৎসকরা বাম পাশে থাকা কিডনিটি অপসারণের জন্য অপারেশন করেন। অপারেশন শেষে একটি কিডনি স্বজনদের হাতে দেয়া হয়। এরপরই রোগীর অবস্থার অবনতি হলে আইসিইউ না থাকায় তাকে মগবাজারে ইনসাফ বারাকাহ কিডনি এ্যান্ড জেনারেল হাসপাতালে নেয়া হয়। ৬ আগস্ট ওই হাসপাতালের ইউরোলজি বিভাগের প্রফেসর ডাঃ ফখরুল ইসলাম পরীক্ষা করে জানান, রওশন আরার দুটি কিডনির একটিও নেই।

ওই বছরের ১২ আগস্ট অধ্যাপক হাবিবুর রহমানের পরামর্শ অনুযায়ী বাংলাদেশ এ্যাটমিক এনার্জি কমিশনের পরীক্ষার রিপোর্ট থেকে জানা যায়, রওশন আরার ডান কিডনিটি সম্পূর্ণ স্বাভাবিক। তার দুটো কিডনি পৃথক অবস্থায় ছিল।

রাতে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন শাহবাগ মডেল থানার ওসি মামুনুর রশীদ। তিনি জনকণ্ঠকে বলেন, অভিযুক্ত চিকিৎসকদের গ্রেফতারের চেষ্টা চলছে। রাত দশটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত এ ঘটনায় কেউ গ্রেফতার হয়নি।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়