শুক্রবার ৯ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরাইলির জন্য গাজার ক্ষতি হয়েছে ১,৭০০ কোটি ডলার॥ জাতিসংঘ

ইসরাইলির জন্য গাজার ক্ষতি হয়েছে ১,৭০০ কোটি ডলার॥ জাতিসংঘ

অনলাইন ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকার ওপর ২০০৭ সালে ইহুদিবাদী ইসরাইল কঠোর অবরোধ আরোপ করার পর থেকে ২০১৮ সাল পর্যন্ত ১,৭০০ কোটি ডলারের ক্ষতি হয়েছে।

জাতিসংঘ কনফারেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট বা আঙ্কটাডের এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।

আঙ্কটাডের গ্লোবালাইজেশন অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক রিচার্ড কজুল রাইট বলেন, অন্য কোন কিছুর দিকে তাকানোর সময় নেই বরং গাজার মানুষের জন্য উন্নয়ন হওয়াটা জরুরি।

ইহুদিবাদী ইসরাইল গাজার ওপর ২০০৭ সাল থেকে সর্বাত্মক অবরোধ আরোপ করে এবং ২০০৮ সাল থেকে এ পর্যন্ত ৩টি যুদ্ধ পরিচালনা করেছে। ইহুদিবাদী ইসরাইলের সামরিক আগ্রাসন এবং অবরোধের কারণে গাজার দারিদ্র্য বেড়েছে স্বাভাবিক অবস্থার চেয়ে অন্তত চার গুণ।

আঙ্কটাডের রিপোর্ট অনুযায়ী, সারাবিশ্বে সবচেয়ে খারাপ অর্থনীতির ভেতরে রয়েছে গাজা। পাশাপাশি ইহুদিবাদী ইসরাইল সামরিক আগ্রাসন চালানোর সময় গাজা উপত্যকার বেসামরিক জনগণকে যেমন হত্যা করেছে তেমনি বেসামরিক স্থাপনা এবং হাজার হাজার কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানের ওপর বোমা হামলা চালিয়েছে।

ইসরাইলি অবরোধ এবং আগ্রাসনের কারণে যে ক্ষতির রিপোর্ট তুলে ধরা হয়েছে তা প্রকৃতপক্ষে পূর্ণাঙ্গ চিত্র নয় বরং একটি অংশমাত্র। এতে শুধুমাত্র অর্থনৈতিক ক্ষতির দিকটি তুলে আনা হয়েছে। কিন্তু সামরিক আগ্রাসন এবং অবরোধের কারণে আরো যে সমস্ত ক্ষয়ক্ষতি হয়েছে তার অর্থ হলো অনেক বেশি।

শীর্ষ সংবাদ:
দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় দুই ভাই নিহত         দ্বিতীয় ওয়ানডেতেও ব্যাটিং বিপর্যয় উইন্ডিজের         ঘুমধুম সীমান্তে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         ৪৫ রানেই ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেট হারিয়েছে         করোনা ভাইরাস ॥ মৃতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে         রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন         ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু         চীন আমাদের জমি দখল করলেও প্রধানমন্ত্রী বলতে ভয় পাচ্ছেন ॥ ওয়াইসি         যেসব কীট-পতঙ্গ কিংবা প্রাণী কামড়ালে মানুষের মৃত্যুও ঘটে         লিবিয়া উপকূল থেকে ৮৬ অবৈধ অভিবাসী উদ্ধার         বাইডেনের অবস্থানে দুশ্চিন্তায় ইসরায়েল         আমার পরিকল্পনা বিজ্ঞানভিত্তিক, রাজনৈতিক নয় ॥ বাইডেন         ঝিনাইদহ শহরে ট্রাক চাপায় নারীর মৃত্যু, আহত-১         বাগদাদে আত্মঘাতী হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৩২         সাবেক এমপি মজিদ মণ্ডলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         ঘন কুয়াশায় টোল আদায় বন্ধ ॥ ৪০ কিলোমিটার যানজট         কর্ণাটকে পাথর কোয়ারিতে ডিনামাইট বিস্ফোরণ ॥ নিহত ৮         ইউক্রেনে নার্সিং হোমে আগুনে ১৫ জন নিহত         ঘন কুয়াশা ॥ ঢাকা-চট্টগ্রাম রুটের সব ফ্লাইট বাতিল