বুধবার ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে রাজধানীর চার স্পটে র‌্যাবের অভিযান

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে রাজধানীর চার স্পটে র‌্যাবের অভিযান

স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সর্বসাধারণের জনসচেতনতা বৃদ্ধি ও মাস্ক পরিধান নিশ্চিত করতে রাজধানীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে র‌্যাব। অভিযানে বেশ কয়েকজনকে জরিমানার পাশাপাশি দরিদ্রদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরের দিকে রাজধানীর জনবহুল চারটি স্পট শাহবাগ, ফার্মগেট, সিটি কলেজ জিগাতলা, মিরপুর ও এর আশপাশের এলাকায় একযোগে এই অভিযান পরিচালনা করছেন র‌্যাবের চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ফার্মগেট এলাকায় বেশিরভাগ মানুষই মাস্ক পরিধান করছেন। তবে একটা বড় অংশ এখনও মাস্কের ব্যাপারে উদাসীন। এ অবস্থায় ভ্রাম্যমাণ আদালতের মুখোমুখি হলে অনেকেই বিভিন্ন অযুহাত দিয়ে বাঁচতে চাইছেন। ভ্রাম্যমাণ আদালত তাদের বিভিন্ন অঙ্কের জরিমানাসহ মাস্ক ব্যবহারে সচেতন করছেন।

শাহবাগে অভিযান চালাচ্ছেন র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। পলাশ কুমার বসু জানান, দুপুর থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ এই জায়গায় অভিযান চালানো হয়েছে। জরিমানা করাই মূল উদ্দেশ্য না। অভিযানের মাধ্যমে মানুষকে সচেতন করা হয়। যেসব শিক্ষিত মানুষ অসচেতনভাবে মাস্ক ব্যবহার করছেন না তাদের জরিমানার আওতায় আনা হয়েছে।

ফার্মগেট এলাকায় অভিযান চলাকালীন সময়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আখতারুজ্জামান জানান, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার সবার মাস্ক পরিধান বাধ্যতামূলক করেছে। প্রত্যেকের মাস্ক পরা নিশ্চিত করতে সচেতনতামূলক এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। তিনি জানান, ফার্মগেটের মতো জনবহুল একটা এলাকায় বেশিরভাগ মানুষকে মাস্ক পরিধান করতে দেখা গেছে। অনেকেই এখনও এ ব্যাপারে উদাসীন। তুলনামূলকভাবে শিক্ষিত মানুষরাই মাস্ক ব্যবহার করছেন না। তাদের জরিমানা করেছি। অন্যদিকে কিছু দরিদ্র শ্রমিকরা একই মাস্ক বার বার ব্যবহার করছেন, তাদের সচেতন করাসহ বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে। সবাইকে সচেতন করার জন্য এবং যারা মাস্ক পরছেন না তাদের সংশোধনের জন্য বিভিন্ন পরিমাণ অর্থদণ্ড দেয়া হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬০৭০৭৫৫
আক্রান্ত
৫২৯০৩১
সুস্থ
৬৮৭৩৮৮৪৫
সুস্থ
৪৭৩৮৫৫
শীর্ষ সংবাদ:
নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল         প্রায় সবাই স্কুল খোলার পক্ষে         বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র রুখতে হবে ঐক্যবদ্ধভাবে         সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হলেও ধর্ষণ নির্যাতন থামছে না         আন্তঃজেলা বাসের জন্য নগরীর বাইরে হচ্ছে চার টার্মিনাল         দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে         অভিবাসন খাত উন্নয়নে ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু হচ্ছে         ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর সিদ্ধান্ত         তুফান কাহিনী- মানুষের মধ্যে কৌতূহল বাড়ছে, সেই সঙ্গে শঙ্কাও         ধর্ষণ ॥ নারী-শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞার বাস্তবায়ন চেয়ে রিট         ভোটারদের দ্বারে দ্বারে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা         বছরের মাঝামাঝি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু         ভাসানচরে দশম থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী         করোনায় শিক্ষা কার্যক্রম চালু নিয়ে বসছে দুই মন্ত্রনালয়         ৪ আন্তঃজেলা বাস টার্মিনালে ঢাকার যানজট কমবে ॥ তাপস         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭০২         বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার ৪২১ মেগাওয়াট : নসরুল হামিদ