শনিবার ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জারি করা রুলের শুনানিতে মতামত জানতে চার এ্যামিকাস কিউরি নিয়োগ

  • তিন হাসপাতাল ঘুরে যমজ নবজাতকের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ তিন হাসপাতালে ঘুরে যমজ নবজাতক মৃত্যুর ঘটনায় জারি করা রুল শুনানিতে মতামত জানতে চার এ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দিয়েছে হাইকোর্ট। এর মধ্যে তিনজন আইনজীবী ও একজন চিকিৎসক রয়েছেন। এদিকে ফরিদপুর পৌরসভার নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। অন্যদিকে চার মামলায় ডিজিটাল জালিয়াতির মাধ্যমে হাজার কোটি টাকা আত্মসাতকারী মিজানুর রহমান চাকলাদারের জামিন প্রশ্নে রুল শুনানি শেষ হয়েছে। রায়ের জন্য ৩০ নবেম্বর দিন ধার্য করেছে আদালত। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।

যমজ নবজাতক মৃত্যুর ঘটনায় জারি করা রুল শুনানিতে মতামত জানতে চার এ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দিয়েছে হাইকোর্ট। এ্যামিকাস কিউরি হলেন, এ্যাডভোকেট জেড আই খান পান্না, আইনজীবী শাহদীন মালিক, মনজিল মোরসেদ ও ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের একজন সিনিয়র শিশু বিশেষজ্ঞ। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

মুগদার ইসলামী ব্যাংক হাসপাতালের সুপারিনটেন্ডেন্টের পক্ষে আইনজীবী আব্দুল খালেক, শিশু হাসপাতালের পরিচালক প্রফেসর সৈয়দ শফি আহমেদের পক্ষে আইনজীবী মাহবুব শফিক এবং বঙ্গবন্ধু মেডিক্যালের উপ-পরিচালকের পক্ষে আইনজীবী কাজী এরশাদুল আলম এসব প্রতিবেদন জমা দেন। এর আগে গত ২ নবেম্বর অসুস্থ যমজ নবজাতককে কেন হাসপাতালে ভর্তি করা হয়নি তার ব্যাখ্যা দিতে নির্দেশ দেয় হাইকোর্ট। বিএসএমএমইউ হাসপাতাল ও ঢাকা শিশু হাসপাতালের পরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এর আগে তিন হাসপাতাল ঘুরে যমজ নবজাতক মৃত্যুর ঘটনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা শিশু হাসপাতাল এবং মুগদার ইসলামী ব্যাংক হাসপাতাল কর্তৃপক্ষের ব্যাখ্যা হাইকোর্টে দাখিল করা হয়। একইসঙ্গে অসুস্থ যমজ নবজাতককে হাসপাতালে ভর্তি করতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

ফরিদপুর পৌরসভার নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত ॥ ফরিদপুর পৌরসভার নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। বুধবার বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দস কাজল, সঙ্গে ছিলেন এ্যাডভোকেট মোঃ মোসাদ্দেক বিল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি এ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী। ফরিদপুর পৌরসভার নির্বাচন স্থগিত চেয়ে পৌরসভার বর্ধিত এলাকার ভোটার মোঃ আতিয়ার রহমান গত ১৫ নবেম্বর রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে বুধবার আদালত এ আদেশ দেন। পৌরসভার নির্বাচন স্থগিতের পাশাপাশি ফরিদপুর পৌরসভাকে সিটি কর্পোরেশন হিসেবে উন্নীতকরণ প্রক্রিয়াধীন থাকা অবস্থায় গত ৩ নবেম্বর নির্বাচন কমিশনের তফসিল ঘোষণাকে কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট।

জামিন প্রশ্নে দীপু চাকলাদারের রায় ৩০ নবেম্বর ॥ চার মামলায় ডিজিটাল জালিয়াতির মাধ্যমে হাজার কোটি টাকা আত্মসাতকারী আমদানিকারক মুভি ট্রেড ইন্টারন্যাশানালের স্বত্বাধিকারী মোঃ মিজানুর রহমান চাকলাদার ওরফে দীপু চাকলাদার এর চার মামলায় জামিন প্রশ্নে রুল শুনানি শেষ হয়েছে। রায়ের জন্য ৩০ নবেম্বর দিন ধার্য করা হয়েছে। এর আগে গত ১১ অক্টোবর তাকে জামিন কেন প্রদান করা হবে না সেই মর্মে চার মামলায় দুই সপ্তাহ করে রুল জারি করেছিল আদালত। বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেল-এর ভার্চুয়াল বেঞ্চ বুধবার এই আদেশ দেন। জামিন আবেদনকারী পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমদ, ব্যারিস্টার মাহবুব শফিক ও এ্যাডভোকেট একরামুল হক টুটুল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সহকারী এ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা ও আন্না খানম কলি।

শীর্ষ সংবাদ:
পর্যায়ক্রমে সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৭৮         ওয়াসা একদিনে ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন করে, দাবি ওয়াসা এমডির         সময়ের ব্যবধানে অবসান ঘটবে তাপস-খোকনের মতপার্থক্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ভারতে আজ শুরু হল করোনাভাইরাসের টিকাদান         জাতীয় সংসদে সব ধর্মের রীতি অনুযায়ী প্রার্থনার দাবি         এবার মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ৪২         পৌরসভা নির্বাচন ॥ চান্দিনায় সংঘর্ষে একজনকে কুপিয়ে জখম         ফাইজার ভ্যাকসিন গ্রহণ ॥ নরওয়ের ২৩ নাগরিকের মৃত্যু         করোনায় যুগ্মসচিব নাসির উদ্দিনের মৃত্যু         সোমবার থেকে যুক্তরাজ্যে ভ্রমণে নিষেধাজ্ঞা         বাইডেনের শপথ অনুষ্ঠানের নিরাপত্তায় মাথাপিছু ১৫ পুলিশ         বিশ্বে করোনায় মৃত্যু ২০ লক্ষাধিক, যুক্তরাষ্ট্রে চার লাখ         দেড় কোটি মানুষ পাবে প্রথম দফায় ॥ টিকা প্রদানের রোডম্যাপ         মেরামতে সময় লাগবে তিন সপ্তাহ         ফলন বাড়ছে ফসলের         ট্রাম্পের অভিশংসন নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভক্তি বাড়ছে         দ্বিতীয় দফায় আজ ৬০ পৌরসভায় ভোট