শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আয়ারল্যান্ডে ১ লাখ ২০ হাজার মিঙ্ক মেরে ফেলার নির্দেশ

আয়ারল্যান্ডে ১ লাখ ২০ হাজার মিঙ্ক মেরে ফেলার নির্দেশ

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আয়ারল্যান্ডে ১ লাখ ২০ হাজার মিঙ্ক মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দেশটির কৃষি মন্ত্রণালয়ের প্রধান তিনটি ফার্মের মালিককে তাদের সকল মিঙ্ক মেরে ফেলার নির্দেশ দিয়েছেন। খবর ডয়েচে ভেলে ও বিবিসির।

মূলত দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা টনি হলোহান সম্প্রতি সরকারকে জানিয়েছে জরুরি ভিত্তিতে দেশের সকল মিঙ্কগুলোকে মেরে ফেলতে হবে। তার এই পরামর্শের পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অবশ্য মিঙ্কপ্রেমীরা এমন সিদ্ধান্তের সমালোচনা করছেন। তারা দাবি করছেন আয়ারল্যান্ডের মিঙ্ক ক্ষতিকর নয়। পাশাপাশি যে তিন ফার্মের মালিককে তাদের মিঙ্ক মেরে ফেলতে বলা হয়েছে, তারা দাবি করেছে এটি করলে পথে বসতে হবে। কারণ, তাদের জীবন ও জীবিকা এটার ওপর নির্ভরশীল।

যদিও আয়ারল্যান্ডে মিঙ্ক থেকে করোনা ছড়ানোর কোনো প্রমাণ পাওয়া যায়নি এখনো। তারপরও সতর্কতাস্বরূপ এগুলোকে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি ডেনমার্কে ২০০’র অধিক মানুষ মিঙ্ক থেকে ভিন্ন ঘরনার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এই ঘটনার পর বিশ্বেব্যাপী স্বাস্থ্য কর্তৃপক্ষ শঙ্কা করছে মিঙ্ক থেকে ভিন্ন ঘরনার করোনাভাইরাস ছড়ালে বর্তমানে যে টিকাগুলো নিয়ে কাজ চলছে সেটি এক্ষেত্রে কার্যকর নাও হতে পারে। সুতরাং নতুন মহামারি রুখতে মিঙ্ক থেকে করোনা ছড়ানো বন্ধ করতে হবে।

ওই ঘটনার পর ডেনমার্ক সরকার প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ১ কোটি ৭০ লাখ মিঙ্ক মেরে ফেলার সিদ্ধান্ত নেয়। গ্রিস, স্পেন ও নেদারল্যান্ডসও একই সিদ্ধান্ত নেয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৪২৭০৯১১
আক্রান্ত
৪৬৯৪২৩
সুস্থ
৪৪৫২৭৫৭৬
সুস্থ
৩৮৫৭৮৬
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা স্থানান্তর শুরু ॥ উখিয়া থেকে ভাসানচর         একাত্তরের নৃশংসতা ভোলার নয়, এ ব্যথা চিরদিন থাকবে         আগামী বছরজুড়েই থাকবে নির্বাচনী ডামাডোল         মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ         শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, শ্রেষ্ঠ অভিনেত্রী সুনেরাহ         করোনায় দেশে আরও ৩৫ জনের মৃত্যু         ’২৪ সালের নির্বাচনে ফের প্রার্থী হতে পারেন ট্রাম্প         প্রতিবন্ধীদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতের আহ্বান         বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা         বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডিতদের রাষ্ট্রীয় খেতাব বাতিল চেয়ে রিট         বিএনপি-জামায়াত জোট হেফাজত নেতাদের মন্ত্রী বানাতে চেয়েছিল!         দাম্পত্য কলহের জের, রায়েরবাজারে গৃহবধূ হত্যার অভিযোগ         ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ উদযাপন উপলক্ষে বাস্তবায়ন কমিটি গঠন         রোহিঙ্গাদের ইউরোপ-আমেরিকা নিচ্ছেন না কেন, প্রশ্ন মোমেনের         ব্রিটেনের সঙ্গে বাণিজ্য বৈঠক জানুয়ারিতে         আগামী ১৩-১৫ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ নিষেধ         হোয়াইট বোর্ড’–এর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত         একাত্তরের নৃশংসতা ভোলার নয় : প্রধানমন্ত্রী