বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিমানের কাছে বিপিসির ২ হাজার কোটি টাকা পাওনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিমান বাংলাদেশের কাছে জেট ফুয়েল বাবদ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পাওনা ২ হাজার ১৩৩ কোটি টাকা। গত ৮ বছর ধরে লোকসান দেখিয়ে বিপিসির টাকা বকেয়া রেখেছে বিমান। এ পরিপ্রেক্ষিতে বকেয়া আদায়ে জ্বালানি বিভাগের হস্তক্ষেপ চেয়েছে প্রতিষ্ঠানটি। বিপিসি সূত্রে জানা যায়, ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গত আট বছরে বিমান বাংলাদেশ বিপিসি থেকে যে পরিমাণ জেট ফুয়েল ব্যবহার করেছে তার একটি টাকাও পরিশোধ করেনি। খোঁজ নিয়ে জানা গেছে, বিমানের কাছে এ পর্যন্ত বিপিসির জেট ফুয়েল বাবদ পাওনা ২ হাজার ১৩৩ কোটি টাকা। গত কয়েক বছরে একাধিকবার পাওনা টাকা আদায়ে আলোচনা করেও কোন লাভ হয়নি। এরপর বিষয়টি বিস্তারিত জানিয়ে বিদ্যুত জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগে চিঠি পাঠায় বিপিসি। ওই চিঠি পাওয়ার পর বিষয়টি বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়কে অবহিত করে জ্বালানি বিভাগ। তাতেও টাকা আদায় না হওয়ায় এখন বিষয়টি সুরাহা করতে উচ্চপর্যায়ে আলোচনার উদ্যোগ নিয়েছে জ্বালানি বিভাগ। এ প্রসঙ্গে জ্বালানি বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এ বিষয়ে দ্রুত বৈঠক হওয়ার কথা রয়েছে। জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিছুর রহমান এই বৈঠক আহ্বান করেছেন। সেখানে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, বিপিসি চেয়ারম্যান এবং বিমান বাংলাদেশের চেয়ারম্যানের উপস্থিত থাকার কথা রয়েছে।

উল্লেখ্য, প্রতিমাসে বিমান বাংলাদেশকে ৫০ কোটি টাকার জেট ফুয়েল সরবরাহ করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পদ্মা অয়েল। লোকসানের কারণ দেখিয়ে গত আট বছর ধরে এই ফুয়েলের কোন টাকা পরিশোধ করেনি বিমান। প্রতিষ্ঠানটি বকেয়া না মেটানোয় ঋণের টাকায় ফুয়েল সরবরাহকারী পদ্মা অয়েলও লোকসানে থেকে ব্যাংক ঋণের সুদ গুনছে।

শীর্ষ সংবাদ:
ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫