মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন

নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন

অনলাইন ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে জোরেসোরে প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা।

এবারের নির্বাচনে দ্বিতীয়বারের মতো অংশ নিচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজেও বলেছেন যে, করোনার ভ্যাকসিন সবার জন্য বিনামূল্যে হওয়া উচিত। যদিও প্রথম থেকেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় সমালোচনার মুখে রয়েছে ট্রাম্প প্রশাসন।

শুক্রবার এক ঘোষণায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেন, তিনি যদি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তবে সব মার্কিনির জন্য কোভিড-১৯ ভ্যাকসিন বিনামূল্যে দেবেন। করোনা ভাইরাস মোকাবিলায় জাতীয় কৌশলের অংশ হিসেবে এই ঘোষণা দিয়েছেন তিনি।

করোনা পরিস্থিতি নিয়ে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে আক্রমণ করতেও ছাড়েননি। তার মতে, রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করা ছেড়ে দিয়েছেন। যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শুরুর পর থেকেই এ বিষয়টিকে তেমন একটা গুরুত্ব দেয়নি ট্রাম্প প্রশাসন। এমনকি নিজে করোনায় আক্রান্ত হয়েও এ বিষয়ে লোকজনকে সতর্ক করার বদলে উল্টো করোনাকে ভয় না পাওয়ার কথা বলেছেন ট্রাম্প।

তবে তার চেয়ে ব্যতিক্রমী জো বাইডেন। তিনি সব সময়ই বিশেষজ্ঞদের পরামর্শ মেনে মাস্ক পরা এবং জনসমাগম এড়িয়ে চলেছেন। তিনি বলেন, আমরা যদি একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন হাতে পাই তবে তা সবাইকে বিনামূল্যে দিতে পারব।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ১১ দিন আগে করোনা মহামারি নিয়ে তার পরিকল্পনার বিষয়ে কথা বলতে গিয়ে এই ঘোষণা দিলেন বাইডেন।

তবে বাইডেনের সঙ্গে শেষ বিতর্কে ট্রাম্প ইঙ্গিত দেওয়ার চেষ্টা করেছেন যে, যুক্তরাষ্ট্র এই মহামারি কাটিয়ে উঠতে পেরেছে।

কিন্তু গত তিনদিনে যুক্তরাষ্ট্রে সংক্রমণ বেড়েই চলেছে। গত শুক্রবার দেশটিতে নতুন করে আরও ৮৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তার আগে বৃহস্পতিবার দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৭৭ হাজার ৬৪০ জন। এদিন সংক্রমণে মৃত্যু হয়েছে আরও ৯২১ জনের।

এনবিসি নিউজের দেয়া তথ্যমতে, এর আগে গত ২১ জুলাই যুক্তরাষ্ট্রে ৭৫ হাজার ৭২৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। অর্থাৎ গত তিনদিন ধরেই সংক্রমণ একের পর এক রেকর্ড করেছে।

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ২ লাখ ২৯ হাজার ২৮৪ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৫৬ লাখ ৯৮ হাজার ১৬১ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ২৮ লাখ ১৯ হাজার ৫০৮ এবং আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ১৬ হাজার ৩২৩ জন।

শীর্ষ সংবাদ:
সালমান-নেতানিয়াহু বৈঠকের কথা অস্বীকার সৌদির         জনসংখ্যা বাড়াতে আর্থিক সহায়তা দেবে চীন         যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্ক নষ্ট হয়ে গেছে ॥ পুতিন         বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করতে রাজি ট্রাম্প         অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে