বুধবার ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একই রাতে হার রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার

একই রাতে হার রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার
  • স্প্যানিশ লা লিগা, রিয়াল মাদ্রিদ ০-১ কাদিজ, গেটাফে ১-০ বার্সিলোনা

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগায় একই রাতে হারের তেত স্বাদ পেয়েছে দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা। শনিবার রাতে নিজেদের অনুশীলন ভেন্যু মাঠ আলফ্রেডো দ্য স্টেফানোতে নবাগত কাদিজের কাছে ১-০ গোলে হেরেছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। এরপর গেটাফের মাঠে লিওনেল মেসির বার্সাও হেরেছে একই ব্যবধানে।

দুই জায়ান্টের হারের রাতে শুধু জয় পেয়েছে আরেক শিরোপা প্রত্যাশী দল এ্যাটলেটিকো মাদ্রিদ। স্বাগতিক সেল্টা ভিগোকে ২-০ গোলে হারিয়েছে দিয়াগো সিমিওনের দল। আরেক ম্যাচে সেভিয়াকে ১-০ গোলে হারিয়েছে গ্রানাডা। হারের পরও শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল। তবে তালিকার নয় নম্বরে নেমে গেছে বার্সা। বর্তমানে পাঁচ ম্যাচ শেষে ১০ পয়েন্ট ভা-ারে চার দলের। কিন্তু গোলগড়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। দুই, তিন ও চার নম্বরে আছে যথাক্রমে গেটাফে, কাদিজ ও গ্রানাডা। নয়ে থাকা বার্সার পয়েন্ট ৭। অবশ্য কাতালানরা ম্যাচ খেলেছে চারটি। নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে এটি প্রথম হার বার্সার। ম্যাচের ৫৬ মিনিটে পেনাল্টি থেকে গেটাফে স্ট্রাইকার জেমি মাটা জয়সূচক গোলটি করেন। এই ম্যাচে বার্সার সুযোগ ছিল লীগ টেবিলের শীর্ষস্থানে ওঠার। কেননা টেবিলের শীর্ষে থাকা রিয়াল নবাগত কাদিজের কাছে হারে। বার্সা জিতলে তারাই গোলগড়ে একে চলে যেত। সেই দলটির অবস্থান এখন আট দলের পরে।

গেটাফের বিরুদ্ধে দলে বেশকিছু পরিবর্তন আনেন বার্সা কোচ। নিজের পছন্দের ফর্মেশন ৪-২-৩-১ রেখে বার্সিলোনার প্রথাগত ৪-৩-৩-এ মাঠে মেসিদের নামান তিনি। এছাড়া লীগে আগের তিন ম্যাচে দুর্দান্ত খেলা ফিলিপ কুটিনহো ও আনসু ফাতিকে রাখা হয়নি শুরুর একাদশে। তাদের পরিবর্তে মাঠে নামেন উসমান ডেম্বেলে ও নতুন আসা পেড্রি। ইনজুরির কারণে দলের বাইরে থাকা লেফটব্যাক জর্ডি আলবার জায়গায় নামানো হয় আরেক নতুন ফুটবলার সার্জিনিও ডেস্টকে। কিন্তু ম্যাচে সুযোগ মিসের মাসুল দিতে হয়েছে বার্সাকে। যে কারণে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে আসরের সাবেক চ্যাম্পিয়নদের। অন্যদিকে কাদিজের কাছে আরও বড় ব্যবধানে রিয়াল হারলেও অবাক হওয়ার কিছু থাকতো না। ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের ওপর চড়াও হয়ে খেলতে থাকে চমক দেখিয়ে চলা দলটি। বেশ কয়েকটি সুযোগ নষ্ট করার পর ম্যাচের ১৬ মিনিটে এ্যান্থনি লোজানো গোল করেন কাদিজের পক্ষে। রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া এগিয়ে আসলে তার মাথার ওপর দিয়ে বল জাল পাঠিয়ে দেন তরুণ এই ফুটবলার। এই গোল ধরে রেখেই ঐতিহাসিক জয় নিয়ে মাঠ ছাড়ে কাদিজ। ম্যাচ শেষে রিয়াল কোচ জিনেদিন জিদান স্বীকার করেছেন, তার শিষ্যরা উদ্যম হারিয়ে ফেলার কারণেই হারতে হয়েছে। জিদান বলেন, প্রতিপক্ষ আমাদের চেয়ে আরও বেশি গতি ও উদ্যম নিয়ে খেলেছে। আমরা কোন অজুহাত দিতে পারি না, আমরা খারাপ একটা ম্যাচ খেলেছি। আমাদের কাদিজকে অভিনন্দন জানাতে হবে। ফরাসী গ্রেট বলেন, শুরু থেকে আমাদের জন্য এটা কঠিন ম্যাচ ছিল। প্রথমার্ধে তারা দুই বা তিনটি গোল করলেও আমি অবাক হতাম না।

করোনাভাইরাসের কারণে গত মৌসুম স্থগিতের ঠিক আগে মার্চে রিয়াল বেটিসের (২-১) কাছে হারের পর এই প্রথম লীগে হারের স্বাদ পেয়েছে রিয়াল। এর আগে ঘরের মাঠে তারা সর্বশেষ হেরেছিল বেটিসের কাছে ২০১৯ সালের মে মাসে। ম্যাচটি গ্যালাক্টিকোরা হেরেছিল ২-০ গোলে। জিদান বলেন, যেভাবে আমরা শুরু করেছিলাম, সেটিই আমাকে সবচেয়ে বেশি চিন্তিত করছে। গোলের সুযোগও তেমন তৈরি করতে পারিনি আমরা। এটি খারাপ শুরুর পরিণতি। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লীগে রিয়ালের প্রতিপক্ষ ইউক্রেনের শাখতার ডোনেস্ক। এর তিনদিন পর লীগে বার্সিলোনার মুখোমুখি হবে তারা। এ প্রসঙ্গে জিদান বলেন, আমি মনে করি না কাদিজের কাছে হারের ম্যাচটি আমাদের ওপর বড় প্রভাব ফেলবে। আমরা ঘাটতিগুলো ঠিক করার চেষ্টা করব। অবশ্যই এটি আমাদের জন্য খুব খারাপ একটা রাত। কিন্তু আমরা বিষয়গুলো বদলের চেষ্টা করব। আমরা কেবল তিন পয়েন্ট হারিয়েছি। পয়েন্ট তিনটি গুরুত্বপূর্ণ, এছাড়া কিছু নয়। এখন আমরা পরের ম্যাচ নিয়ে ভাবছি।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে