বুধবার ৫ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধাবস্থা নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনা কানাডার

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধাবস্থা নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনা কানাডার

অনলাইন ডেস্ক ॥ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার বিদ্যমান যুদ্ধাবস্থা নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনা করেছে কানাডা। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। শুক্রবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। তুর্কি প্রেসিডেন্টের যোগাযোগ দফতর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

ফোনালাপে আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধাবস্থা ছাড়াও দ্বিপাক্ষিক সম্পর্ক, পারস্পরিক বাণিজ্য বাড়ানো এবং প্রতিরক্ষা খাতে সহযোগিতা নিয়ে আলোচনা করেন দুই নেতা।

এরদোয়ান বলেন, কানাডা তুরস্কে কিছু সামরিক সরঞ্জাম রফতানি স্থগিতের যে উদ্যোগ নিয়েছে তা জোটগত চিন্তার সঙ্গে সাংঘর্ষিক।

ন্যাটো মিত্র তুরস্কের কাছে সম্প্রতি সামরিক সরঞ্জাম রফতানি স্থগিত করে কানাডা। আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে তুরস্ক কানাডিয়ান সামরিক প্রযুক্তি ব্যবহার করছে এমন অভিযোগের প্রেক্ষিতে ওই সিদ্ধান্ত নেয় অটোয়া। তবে সামরিক সরঞ্জাম রফতানি স্থগিতের কানাডার সিদ্ধান্তকে দ্বিমুখী আচরণ হিসেবে আখ্যায়িত করেছে তুরস্ক। এর প্রেক্ষিতেই শুক্রবারের আলোচনায় আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধাবস্থা ও সামরিক সরঞ্জাম রফতানি তথা প্রতিরক্ষা খাতে সহযোগিতা নিয়ে আলোচনা করেন এরদোয়ান ও ট্রুডো।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে