বুধবার ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কঠিন প্রতিপক্ষ পাকিস্তান-ভারতের গ্রুপে পড়েছে স্বাগতিক বাংলাদেশ

কঠিন প্রতিপক্ষ পাকিস্তান-ভারতের গ্রুপে পড়েছে স্বাগতিক বাংলাদেশ
  • বঙ্গবন্ধু ম্যানস জুনিয়র এশিয়া কাপ হকি ॥ ২০২১ সালের ২১ জানুয়ারি অনুর্ধ-২১ বয়সীদের এই আসরে অংশ নেবে আট দেশ

রুমেল খান ॥ ‘আমরা কঠিন গ্রুপে পড়েছি। র‌্যাঙ্কিং দেখে এশিয়ান হকি ফেডারেশন এই গ্রুপিং করেছে। আমাদের সেভাবেই প্রস্তুতি নিতে হবে। সূচীতে বাংলাদেশের ম্যাচ রাত ৮টায় হলেও এখনই সেটা চূড়ান্ত হয়নি। এটা খসড়া সূচী। এ বিষয়ে আমরা আলাপ-আলোচনা করছি।’ কথাগুলো যিনি বলেছেন তিনি মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। পাঠক নিশ্চয়ই অনুমান করতে পারছেন বহুদিন পর আবারও ঢাকার গুলিস্তানের মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের নীল টার্ফে বাজতে যাচ্ছে আন্তর্জাতিক হকি আসরের দামামা। আসরের নাম ‘বঙ্গবন্ধু ম্যানস জুনিয়র এশিয়া কাপ হকি’। এতে স্বাগতিক হচ্ছে লাল-সবুজের বাংলাদেশ। টুর্নামেন্টটি মজার ব্যাপার, এই আসরে ‘২১’ সংখ্যাটি বেশ তাৎপর্যপূর্ণ। যেমন আসরটি অনুষ্ঠিত হবে ২০২১ সালে। শুরু হবে ২১ জানুয়ারি থেকে। আর অংশ নেয়া খেলোয়াড়দের বয়সসীমাও হচ্ছে অনুর্ধ-২১। এই আসরে অংশ নেবে আট দল। তারা খেলবে দুটি পুলে বিভক্ত হয়ে। ইতোমধ্যেই চূড়ান্ত হয়ে গেছে টুর্নামেন্টের গ্রুপিং। পুল ‘এ’তে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আছে বিশ্ব হকির দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান। আরও আছে দক্ষিণ কোরিয়া এবং চাইনিজ তাইপেও। পুল ‘বি’তে খেলবে জাপান, মালয়েশিয়া, চীন, উজবেকিস্তান ও সিঙ্গাপুর। শেষ মহূর্তে ওমান নাম প্রত্যাহার করে নেয়ায় তাদের স্থলাভিষিক্ত হয়েছে সিঙ্গাপুর।

দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল সেমিফাইনালে মুখোমুখি হবে। এরপর বিজয়ী দুই দল খেলবে ফাইনালে। এছাড়া থাকবে স্থান নির্ধারণী ম্যাচও।

খসড়া সূচী মোতাবেক ২০২১ সালের ২১ জানুয়ারি প্রতিযোগিতার উদ্বোধনী দিনে প্রথম ম্যাচে টুর্নামেন্টের বর্তমান রানার্সআপ দল পাকিস্তানের বিপক্ষে খেলবে স্বাগতিক বাংলাদেশ। এর পরদিন কোরিয়া, একদিন বিরতি দিয়ে ২৪ জানুয়ারি চাইনিজ তাইপে এবং ২৭ জানুয়ারি বর্তমান চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে লাল-সবুজরা। গ্রুপপর্ব শেষে একদিনের বিরতি দিয়ে ২৯ জানুয়ারি হবে দু’টি সেমিফাইনাল। ৩০ জানুয়ারি ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে বঙ্গবন্ধু জুনিয়ার এশিয়া কাপ হকির। স্থান নির্ধারণী ম্যাচগুলোও শেষের এই দু’দিনেই অনুষ্ঠিত হবে। গ্রুপপর্বে বাংলাদেশের প্রতিটা ম্যাচই রাখা হয়েছে রাত ৮টায়। তবে এখনই সবকিছু চূড়ান্ত নয় বলে জানিয়েছেন বাহফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইউসুফ।

সূচী দেখে এটা পরিষ্কার প্রতীয়মান হচ্ছে- বেশ কঠিন বা শক্ত গ্রুপেই পড়েছে লাল-সবুজ বাহিনী। তবে এটা যেহেতু বয়সভিত্তিক টুর্নামেন্ট, সেক্ষেত্রে বাংলাদেশ দল ভাল করবে বলে সাফল্যের আশায় বুক বাঁধছেন দেশের অগুনতি হকিপ্রেমী।

উল্লেখ্য, ২০১৫ সালে মালয়েশিয়ার কুয়ানতানে অনুষ্ঠিত এ টুর্নামেন্টের সর্বশেষ আসরে বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছিল। গ্রুপপর্বে তারা ৫-৪ গোলে ওমানকে এবং ২-০ গোলে দক্ষিণ কোরিয়াকে হারায়। পাকিস্তানের কাছে হেরেছিল ৩-১ গোলে। দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ আটে নাম লিখিয়েছিল। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ ৩-০ গোলে হেরে যায় শক্তিশালী জাপানের কাছে। এরপর স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিক মালয়েশিয়ার কাছে ৮-০ গোলে হেরে বিধ্বস্ত হয়। সেই আসরে ফাইনালে ৬-২ গোলে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত। এবার বাংলাদেশের গ্রুপ প্রতিপক্ষদের মধ্যে ভারত ও পাকিস্তান তিনবার করে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে। দক্ষিণ কোরিয়া শিরোপা করায়ত্ত করেছে ১ বার। এই আসরকে সামনে রেখে ইতোমধ্যেই করোনা পরীক্ষা করা হয়েছে বাংলাদেশের সব খেলোয়াড়কে। পরীক্ষার ফলও পাওয়া গেছে বাহফে সূত্রে। জানা গেছে খেলোয়াড়রা সবাই করোনামুক্ত আছেন। রিপোর্ট দেখে ১৬ অক্টোবর থেকে বিমানবাহিনীর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে যুবাদের অনুশীলন। গত শনিবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে কোচ মামুনুর রশিদের কাছে রিপোর্ট করেন ৩৭ খেলোয়াড়। কোচ বলেন, ‘করোনার কারণে ক্যাম্প শুরু করতে কিছুটা দেরি হলেও দলটির সামর্থ্য আছে এই আসরে ভাল করার। তবে এ জন্য যথেষ্ট প্রস্তুতি নেয়ার পাশাপাশি প্র্যাকটিস ম্যাচ খেলানো দরকার।’

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে