মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহলা মগন নাট্যমেলায় ‘ফাউস্ট অথবা অন্য কেউ’ কাল

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘অবসাদ বিরুদ্ধ স্রোত’ স্লোগানে কাটাবনে প্রাচ্যনাটের নিজস্ব মহড়া কক্ষে চলছে মহলা মগন উঠান নাট্যমেলা ২০২০। স্বাস্থ্যবিধি মেনে মাসব্যাপী এ নাট্যায়োজন করেছে প্রাচ্যনাট। আগামীকাল শুক্রবার সন্ধ্যায় এই আয়োজনে মঞ্চায়ন হবে নাটক ‘ফাউস্ট অথবা অন্য কেউ’। নাটকটির ভাবনা, তত্ত্বাবধান ও অভিনয়ে রয়েছেন তানজি কুন, চেতনা রহমান ভাষা, প্রজ্ঞা তাসনুভা রূবাইয়াৎ, গোপী দেবনাথ, সাফায়াত খান, ফয়সাল ইবনে মিজান (রাতুল)।

নাটকের কাহিনীতে দেখা যাবে, ঈশ্বর নাকি তার সৃষ্টির সেরা হিসেবে সৃষ্টি করলেন মানুষকে। ¯্রষ্টার প্রতি কৃতজ্ঞতায় যাদের শ্রেষ্ঠতম হওয়ার কথা, তারা নিয়ামক হয়ে উঠল যত ধ্বংসযজ্ঞ, যুদ্ধ আর হাহাকারের। মানুষ ভুল পথে চলে যায় ঠিকই, কিন্তু কোন এক সময় ভুল বুঝতে পেরে আবার সঠিক পথেই ফিরে আসে, এটাই আশাবাদী ¯্রষ্টার আশাবাদ। মেফিস্টোফিলিস ঈশ্বরকে চ্যালেঞ্জ করে বলে, ঈশ্বরের সবচেয়ে অনুগত বান্দাকেও তার আনুগত্যের পথ থেকে সরিয়ে দেয়া সম্ভব, কারণ মানুষ এমন এক সৃষ্টি, পশুত্বে যে পশুকেও হার মানায়। প্রকৃষ্ট জ্ঞানের অন্বেষণ ও ঈশ্বরের উপাসনায় নিবেদিত ফাউস্ট তার চারপাশের মানুষের বস্তুগত লোভ-লালসা আর স্বার্থপর জীবন-যাপনে অসুখী, কিন্তু সেও মনে মনে চায় সাফল্য, সম্পদ আর সুনাম। সর্বসুখের লোভে তাড়িত হয়ে মেফিস্টোফিলিসের সঙ্গে চুক্তিবদ্ধ হয় ফাউস্ট, যদিও চুক্তির পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে, সেটা কেউ জানে না। আর এদিকে ঈশ্বর হয়ত আশা করে আছেন, ভুল পথে চলে যাওয়া মানুষেরা একদিন সঠিক পথে ফিরবেই আজকের এই পুঁজিবাদ, বিশ্বায়নের যুগে এভাবেই কত শত মেফিস্টোফিলিস তাদের সাজানো পরিকল্পনার জালে জড়িয়ে ফেলে ফাউস্ট, মার্গারেট, ওয়াগনার, মার্থা অথবা অন্য কাউকে।

শীর্ষ সংবাদ:
ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী