শুক্রবার ৭ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পটিয়ায় অস্তিত্ববিহীন সড়কে সেতু

পটিয়ায় অস্তিত্ববিহীন সড়কে সেতু

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, চট্টগ্রাম ॥ লোকালয়বিহীন ও অস্তিত্ব নেই এমন সড়কে চট্টগ্রামের পটিয়ায় সরকারী অর্থে সেতু নির্মাণ করা হয়েছে। সেতু এলাকায় শুধুমাত্র কৃষক ও কৃষিশ্রমিকরা মাঠে যাওয়া-আসা করেন জমির আইল দিয়ে। ২০১৮-১৯ অর্থ বছরে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অর্থায়নে উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের শোশাং এলাকায় প্রায় ৩১ লাখ টাকা ব্যয়ে দুইটি সেতু নির্মাণ করা হয়। এই কাজ বাস্তবায়ন করেছে পটিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। রাস্তা, সংযোগ সড়ক ও প্রয়োজন ছাড়া অর্থহীন সেতু নির্মাণ করায় জনগণ ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন। বর্তমানে সেতু এলাকায় ঝোপঝাড়ে ভরে গেছে। সেতু নির্মাণে প্রধানত স্থানীয় এমপির সুপারিশ গ্রহণ করে তা টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে পিআইও অফিস বাস্তবায়ন করে। গ্রামীণ জনপদের জনগুরুত্বের বিষয়টি প্রাধান্য দিয়ে এলাকায় সেতু নির্মাণ করা হয়। টেন্ডার প্রক্রিয়ায় আরফা করিম উচ্চ বিদ্যালয় সড়কের উপর ১টি ও হিলচিয়া এলাকায় একটি সেতুর নাম রয়েছে। কিন্তু আরফা করিম উচ্চ বিদ্যালয় এলাকার সেতুটি না করে তা হিলচিয়া শোশাং সংযোগ সড়ক এলাকায় নিয়ে নির্মাণ করা হয়।

জানা গেছে, ২০১৮-১৯ বছরে অর্থ ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় পটিয়া উপজেলার শোভনদন্ডীসহ বিভিন্ন ইউনিয়নে ৩৬টি সেতু/ কালভার্ট নির্মাণের কাজ শুরু করে। তার মধ্যে শোভনদন্ডী, কেলিশহর, জিরি, দক্ষিণ ভূর্ষি, ধলঘাট, বড়লিয়া, কচুয়াই, হাইদগাঁও, কুসুমপুরা, খরনা, ভাটিখাইন, ছনহরা রয়েছে। লোকালয়বিহীন ও সড়কের অস্তিত্ব নেই জায়গায় সেতু নির্মাণ করায় স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছেন। তারা জানিয়েছেন, গুরুত্বপূর্ণ জায়গায় সেতু নির্মাণ না করে ব্যক্তি বিশেষকে খুশি করার জন্য অপ্রয়োজনীয় জায়গায় করা হয়েছে। বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুপ্তশ্রী সাহাকে জানানো হয়েছে। হুইপ সামশুল হক চৌধুরী এমপির উন্নয়ন সমন্বয়কারী আলমগীর খালেদ জানিয়েছেন, সেতু এলাকায় বর্তমানে মাটির রাস্তা রয়েছে। উন্নয়ন পরিকল্পনা নিয়ে সেতু নির্মাণ করা হয়েছে। সেতু নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন রাস্তার উন্নয়ন কাজ করা হবে।

শোভনদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসানুল হক জানিয়েছেন, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি শোভনদন্ডী এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ করেছেন। তার ধারা বাহিকতায় বেশ কয়েকটি সেতু নির্মাণ করা হয়েছে। হিলচিয়া শোশাং সংযোগ সড়কে যেহেতু নির্মাণ করা হয়েছে তা শীঘ্রই রাস্তার কাজ শুরু করা হবে। সেতু ছাড়াও বর্তমান সময়ে শোভনদন্ডীতে রাস্তা-ঘাট, কালভার্ট, স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দৃশ্যমান উন্নয়ন কাজ হয়েছে। যা অতীতে হয়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪১৫৭৬৪০৪
আক্রান্ত
৩৯৪৮২৭
সুস্থ
৩০৯৫৯৭৩২
সুস্থ
৩১০৫৩২
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক