বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুবাদের স্কিল ক্যাম্পে ২৮ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ গত ১৮ সেপ্টেম্বর শেষ হয়েছে অনুর্ধ-১৯ ক্রিকেটারদের নিয়ে হওয়া ৩ সপ্তাহের আবাসিক ক্যাম্প। ইতোমধ্যে যুব বিশ্বকাপ জিতে আসা দলটির প্রায় সবার বয়স ১৯ পেরিয়ে যাওয়ার কারণে এখন নতুন করে অনুর্ধ-১৯ দল গড়তে হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। সেই লক্ষ্যেই সারাদেশ থেকে বাছাই করা ৪৭ যুবা ক্রিকেটারকে নিয়ে ২৩ আগস্ট থেকে শুরু হয়েছিল অনুশীলন ক্যাম্প। ক্যাম্প চলাকালীন তিন দলে ভাগ হয়ে বেশ কয়েকটি ম্যাচও খেলেছে এই যুবা ক্রিকেটাররা। সেখান থেকে মেধারভিত্তিতে ২৮ জনের একটি প্রাথমিক অনুর্ধ-১৯ দল ঘোষণা করেছে বিসিবি। এই দলটি থেকে মূলত আসন্ন অনুর্ধ-১৯ এশিয়া কাপের দল গড়া হবে। মিরপুর ক্রীড়াপল্লীতে ৩০ সেপ্টেম্বর ডাক পাওয়া ক্রিকেটারদের করোনা টেস্ট করা হবে। টেস্টে নেগেটিভরা ১ অক্টোবর থেকে বিকেএসপিতে ৪ সপ্তাহের স্কিল ক্যাম্পে অংশ নেবে। এই ক্যাম্পে থাকবেন প্রধান কোচ নাভিদ নাওয়াজ ও ট্রেনার রিচার্ড স্টোনিয়ের। তাদের অধীনেই গত যুব বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ। স্কিল ক্যাম্পে পরস্পরের মধ্যে ৫টি ৫০ ওভারের ম্যাচ খেলবে এই ক্রিকেটাররা দুই দলে বিভক্ত হয়ে। তারপরই ঘোষণা হবে যুব এশিয়া কাপের চূড়ান্ত দল।

আগামী নবেম্বরে আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়ার কথা ওয়ানডে ফরমেটে অনুর্ধ-১৯ এশিয়া কাপ। এবার নবম এই আসরে অংশ নেবে ৮টি দল। যুব এশিয়া কাপের মধ্য দিয়েই বাংলাদেশ পাবে পরিপূর্ণ একটি অনুর্ধ-১৯ দল যারা পরবর্তী বিশ্বকাপে খেলবে শিরোপা ধরে রাখার মিশনে। তাই এশিয়া কাপ বাংলাদেশের ক্রিকেট যুবাদের জন্য মহাগুরুত্বপূর্ণ মিশন। তবে নতুন করে দল গড়ার প্রস্তুতিটা পিছিয়ে গেছে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপে। গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় হওয়া যুব বিশ্বকাপে শিরোপা জিতে আসার পর বাংলাদেশের ক্রিকেট কর্মকা- স্থবির হয়ে ছিল। তাই যুব ক্রিকেট দল গড়ার জন্য প্রক্রিয়া শুরু করতে আগস্টের শেষ সপ্তাহে পেরেছে বিসিবি। তবে দেরিতে শুরু হলেও ৩ সপ্তাহের দারুণ এক আবাসিক ক্যাম্প হয়েছে ৪৭ ক্রিকেটারকে নিয়ে। কোচদের অধীনে হওয়া সেই ক্যাম্প থেকে এখন ২৮ জনের প্রাথমিক দল গড়ে ফেলেছে বিসিবি। তাদের মধ্য থেকেই গড়া হবে যুব বিশ্বকাপ জয়ী অধিনায়ক আকবর আলীদের উত্তরসূরি। ২০২২ যুব বিশ্বকাপের আগে নিজেদের গড়ার জন্য অনেক লম্বা সময় পাবে এই ক্রিকেটাররা। আপাতত এশিয়া কাপ হবে প্রথম মিশন। সেখান থেকেই বোঝা যাবে যুব ক্রিকেট দলের পরবর্তী রূপরেখা।

এ বছর বিশ্বকাপ জয়ী যুবাদের কেউ (২ জন ব্যতীত) বয়সের কারণে পরের বিশ্বকাপ খেলতে পারবেন না। তাই পুরোপুরি নতুন দল গড়া হচ্ছে। গত বিশ্বকাপে দলের ওপেনার প্রান্তিক নওরোজ নাবিল শুধু আছেন ২৮ জনের ঘোষিত দলে। অবশ্য বিশ্বকাপ দলের স্ট্যান্ডবাই হিসেবে থাকা মেহেরব হাসান ও আশরাফুল ইসলাম সিয়ামও আছেন এই দলটিতে। ডাক পাওয়া এই ক্রিকেটারদের মধ্যে ৫ জন ওপেনিং ব্যাটসম্যান, ৭ জন মিডলঅর্ডার ব্যাটসম্যান, ৭ জন পেসার, ৩ জন স্পিনার ও ৬ জন অলরাউন্ডারকে বাছাই করেছে বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগ।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী