বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুবাদের স্কিল ক্যাম্পে ২৮ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ গত ১৮ সেপ্টেম্বর শেষ হয়েছে অনুর্ধ-১৯ ক্রিকেটারদের নিয়ে হওয়া ৩ সপ্তাহের আবাসিক ক্যাম্প। ইতোমধ্যে যুব বিশ্বকাপ জিতে আসা দলটির প্রায় সবার বয়স ১৯ পেরিয়ে যাওয়ার কারণে এখন নতুন করে অনুর্ধ-১৯ দল গড়তে হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। সেই লক্ষ্যেই সারাদেশ থেকে বাছাই করা ৪৭ যুবা ক্রিকেটারকে নিয়ে ২৩ আগস্ট থেকে শুরু হয়েছিল অনুশীলন ক্যাম্প। ক্যাম্প চলাকালীন তিন দলে ভাগ হয়ে বেশ কয়েকটি ম্যাচও খেলেছে এই যুবা ক্রিকেটাররা। সেখান থেকে মেধারভিত্তিতে ২৮ জনের একটি প্রাথমিক অনুর্ধ-১৯ দল ঘোষণা করেছে বিসিবি। এই দলটি থেকে মূলত আসন্ন অনুর্ধ-১৯ এশিয়া কাপের দল গড়া হবে। মিরপুর ক্রীড়াপল্লীতে ৩০ সেপ্টেম্বর ডাক পাওয়া ক্রিকেটারদের করোনা টেস্ট করা হবে। টেস্টে নেগেটিভরা ১ অক্টোবর থেকে বিকেএসপিতে ৪ সপ্তাহের স্কিল ক্যাম্পে অংশ নেবে। এই ক্যাম্পে থাকবেন প্রধান কোচ নাভিদ নাওয়াজ ও ট্রেনার রিচার্ড স্টোনিয়ের। তাদের অধীনেই গত যুব বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ। স্কিল ক্যাম্পে পরস্পরের মধ্যে ৫টি ৫০ ওভারের ম্যাচ খেলবে এই ক্রিকেটাররা দুই দলে বিভক্ত হয়ে। তারপরই ঘোষণা হবে যুব এশিয়া কাপের চূড়ান্ত দল।

আগামী নবেম্বরে আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়ার কথা ওয়ানডে ফরমেটে অনুর্ধ-১৯ এশিয়া কাপ। এবার নবম এই আসরে অংশ নেবে ৮টি দল। যুব এশিয়া কাপের মধ্য দিয়েই বাংলাদেশ পাবে পরিপূর্ণ একটি অনুর্ধ-১৯ দল যারা পরবর্তী বিশ্বকাপে খেলবে শিরোপা ধরে রাখার মিশনে। তাই এশিয়া কাপ বাংলাদেশের ক্রিকেট যুবাদের জন্য মহাগুরুত্বপূর্ণ মিশন। তবে নতুন করে দল গড়ার প্রস্তুতিটা পিছিয়ে গেছে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপে। গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় হওয়া যুব বিশ্বকাপে শিরোপা জিতে আসার পর বাংলাদেশের ক্রিকেট কর্মকা- স্থবির হয়ে ছিল। তাই যুব ক্রিকেট দল গড়ার জন্য প্রক্রিয়া শুরু করতে আগস্টের শেষ সপ্তাহে পেরেছে বিসিবি। তবে দেরিতে শুরু হলেও ৩ সপ্তাহের দারুণ এক আবাসিক ক্যাম্প হয়েছে ৪৭ ক্রিকেটারকে নিয়ে। কোচদের অধীনে হওয়া সেই ক্যাম্প থেকে এখন ২৮ জনের প্রাথমিক দল গড়ে ফেলেছে বিসিবি। তাদের মধ্য থেকেই গড়া হবে যুব বিশ্বকাপ জয়ী অধিনায়ক আকবর আলীদের উত্তরসূরি। ২০২২ যুব বিশ্বকাপের আগে নিজেদের গড়ার জন্য অনেক লম্বা সময় পাবে এই ক্রিকেটাররা। আপাতত এশিয়া কাপ হবে প্রথম মিশন। সেখান থেকেই বোঝা যাবে যুব ক্রিকেট দলের পরবর্তী রূপরেখা।

এ বছর বিশ্বকাপ জয়ী যুবাদের কেউ (২ জন ব্যতীত) বয়সের কারণে পরের বিশ্বকাপ খেলতে পারবেন না। তাই পুরোপুরি নতুন দল গড়া হচ্ছে। গত বিশ্বকাপে দলের ওপেনার প্রান্তিক নওরোজ নাবিল শুধু আছেন ২৮ জনের ঘোষিত দলে। অবশ্য বিশ্বকাপ দলের স্ট্যান্ডবাই হিসেবে থাকা মেহেরব হাসান ও আশরাফুল ইসলাম সিয়ামও আছেন এই দলটিতে। ডাক পাওয়া এই ক্রিকেটারদের মধ্যে ৫ জন ওপেনিং ব্যাটসম্যান, ৭ জন মিডলঅর্ডার ব্যাটসম্যান, ৭ জন পেসার, ৩ জন স্পিনার ও ৬ জন অলরাউন্ডারকে বাছাই করেছে বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪১৫৭৬৪০৪
আক্রান্ত
৩৯৪৮২৭
সুস্থ
৩০৯৫৯৭৩২
সুস্থ
৩১০৫৩২
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক