শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হারিকেন স্যালির তান্ডবে আলাবামা-ফ্লোরিডা উপকূলে ব্যাপক বন্যা

হারিকেন স্যালির তান্ডবে আলাবামা-ফ্লোরিডা উপকূলে ব্যাপক বন্যা

অনলাইন ডেস্ক ॥ হারিকেন স্যালি যুক্তরাষ্ট্রের গাল্ফ কোস্ট দিয়ে স্থলে উঠে আসার পর দুর্বল হয়ে একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হলেও এর প্রভাবে আলাবামা-ফ্লোরিডা উপকূলে ব্যাপক বন্যা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার একে ‘ঐতিহাসিক ও সর্বনাশা’ বন্যা হিসেবে বর্ণনা করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হারিকেন স্যালি গাছপালা উপড়ে ফেলেছে, রাস্তাগুলো ডুবিয়ে দিয়েছে এবং ঝড়ে কারণে কয়েক লাখ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

স্থানীয় সময় বুধবার ভোর রাতের দিকে মেক্সিকো উপসাগরের আলাবামা উপকূল দিয়ে স্যালি ২ মাত্রার হারিকেন হিসেবে স্থলে উঠে আসে, পরে বিকালে শক্তি হারিয়ে একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। বাতাসের একটানা বেগ কমে ঘণ্টায় ১১৩ কিলোমিটারে নেমে আসে।

এই ঝড়ে আলাবামায় একজনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আলাবামার অরেঞ্জ সৈকত থেকে পুলিশ কর্মকর্তা ট্রেন্ট জনসন জানিয়েছেন, পানির সঙ্গে একটি মৃতদেহ ভেসে এসেছে আর মৃত্যুর ঘটনাটি হারিকেনের সঙ্গে সম্পর্কিত বলে মনে করছেন তারা কিন্তু সুনির্দিষ্ট কোনো প্রমাণ নেই।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৪৬ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হওয়ায় গাল্ফ কোস্টের বেশ কিছু অংশ তলিয়ে গেছে, ঝড় কমে যাওয়ার পর আরও বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হচ্ছে।

ফ্লোরিডার পেন্সাকোলার উপকূলীয় এলাকাগুলো দেড় মিটার পানির নিচে তলিয়ে গেছে। রাস্তা ও সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ের কারণে বিশাল বিশাল ওক গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক তার ছিঁড়ে গেছে, এতে পেন্সাকোলা ও আশপাশের ৫ লাখেরও বেশি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

আলবামা ও ফ্লোরিডা উপকূলের বেশ কয়েকজন বাসিন্দা জানিয়েছেন, ধীর গতিতে এগোতে থাকা ঝড়ের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতিতে তারা বেকায়দায় পড়ে গেছেন।

পেন্সাকোলার হলিডে ইন হোটেলে কর্মরত জর্ডান মিউজ (৩৫) জানিয়েছেন, সকাল ৮টার দিকে বন্যার পানি সর্বোচ্চ উচ্চতায় উঠেছিল। হোটেলে বিদ্যুৎ ও পানি ছিল না।

“পরিস্থিতি এত খারাপ হবে আমাদের ম্যানেজার বুঝে উঠতে পারেননি, প্রচুর বৃষ্টিপাত হচ্ছে আর প্রচণ্ড ঝড় বইছে,” বলেছেন মিউজ।

হোটেলে যা কিছু পেয়েছে লোকজন তাড়াহুড়া করে সব কিনে নিয়ে গেছে, জানিয়েছেন তিনি।

পেন্সাকোলা বে ব্রিজ যা ‘থ্রি মাইল ব্রিজ’ নামেও পরিচিত, এর ‘বড় একটি অংশ’ ভেসে গেছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         আইনের বাইরে এ শহরে কিছু করতে পারবেন না ॥ মেয়র আতিক         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া