সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে দুর্গা পূজা

আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে দুর্গা পূজা

অনলাইন রিপোর্টার ॥ এর আগে সবশেষ এমনটা ঘটেছিল ১৯৮২ সালে। তিন যুগেরও বেশি সময় পর আবারও পিতৃপক্ষের শেষে অনুষ্ঠিত হবে না শারদীয় দুর্গা পূজা।

ফলে আগামী বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) মহালয়ার ৩৫ দিন পর ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

চলতি বছরের ১ জুলাই থেকে চতুর্মাস শুরু হয়েছে। শাস্ত্র মতে, দেবশয়নী একাদশী থেকে শুরু করে দেবপ্রবোধিনী একাদশী পর্যন্ত সময়কালকে চতুর্মাস বলা হয়। এই চার মাসে বিবাহসংস্কার, গৃহ প্রবেশ ইত্যাদি কোনও ধরনের মাঙ্গলিক কাজ নিষিদ্ধ। দেবোত্থান একাদাশীর সঙ্গে শুভ কাজ আবারও শুরু করা যাবে।

যার কারণে সমস্ত পূজাপার্বণ প্রায় এক মাস দেরিতে শুরু হবে। পিতৃপক্ষ শেষ হওয়ার পরই দুর্গাপূজা শুরু হতো, কিন্তু এ বছর তা হবে না। পিতৃপক্ষ শেষ হওয়ার পরই আশ্বিন মাসের অধিকমাস বা মলমাস শুরু হবে। যার ফলে দেবীপক্ষ শুরু হতে দেরি হবে ২০ থেকে ২৫ দিন। দুর্গা পূজার সঙ্গে সঙ্গে পিছিয়ে যাবে লক্ষ্মী পূজা ও কালী পূজাও।

হিন্দু পঞ্জিকা পরিচালিত হয় সূর্য ও চন্দ্র মাসের গণনার ওপর ভিত্তি করে। এ পঞ্জিকা অনুযায়ী, একটি সূর্যবর্ষ ৩৬৫ দিন ও প্রায় ৬ ঘণ্টার হয়ে থাকে। আবার চন্দ্রবর্ষ ৩৫৪ দিনের হয়। এই দুইয়ের মধ্যে ১১ দিনের পার্থক্য থাকে। তিন বছরে এটি এক মাসের সমান হয়ে যায়। এই অতিরিক্ত মাসের পার্থক্য দূর করার জন্য প্রতি তিন বছরে একবার অতিরিক্ত মাস আসে। একেই অধিকমাস বলা হয়। এ বছর আশ্বিন মাসের অধিকমাস।

এ অধিকমাস সকল পবিত্র কার্যবর্জিত। এই পুরো মাসে কোন সূর্য সংক্রান্তি না থাকায় এই মাসটি মলিন হয়ে যায় বলে মনে করা হয়। যার কারণে একে মলমাসও বলা হয়। আবার প্রচলিত ধারণা অনুযায়ী একই মাসে দুটি অমাবস্যাকেও মলমাসের অন্যতম কারণ মনে করা হয়।

মহালয়ার এক মাসের বেশি সময় পর দুর্গা পূজা শুরু হওয়ার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রধান পুরোহিত সাধন চক্রবর্তী বলেন, এক মাসে দুটি অমাবশ্যা পড়লে সেই মাসটি আমরা অশুদ্ধ মাস হিসেবে মনে করি। একে মলমাস বলা হয়। এই আশ্বিন মাস হলো মলমাস। মলমাসে কোন প্রকার ধর্মীয় কার্যক্রম হয় না। কারণ এ মাসটি অশুদ্ধ। যার কারণে এবারের পিতৃপক্ষ শেষ হওয়ার ৩৫ দিন পর দেবীপক্ষ শুরু হবে।

এবারের পূজার সময়সূচি

এবার ২১ অক্টোবর বুধবার পঞ্চমী পড়েছে। মহাষষ্ঠীর দিন হলো ২২ অক্টোবর। মহাসপ্তমী পড়ছে ২৩ অক্টোবর। ২৪ অক্টোবর মহাঅষ্টমীর দিন। সেদিন পড়ছে কুমারী পূজা থেকে সন্ধিপূজার তিথি। ২৫ অক্টোবর মহানবমী। সেদিন থাকছে নবমীর হোম ও বলিদানের তিথিও। ২৬ অক্টোবর বিজয়া দশমী। ওই দিন বিকেলে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্যলোক ত্যাগ করবেন মা দুর্গা।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে