শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা বিশ্বকে ২০ বছর পিছিয়ে দিয়েছে ॥ গেটস ফাউন্ডেশন

করোনা বিশ্বকে ২০ বছর পিছিয়ে দিয়েছে ॥ গেটস ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসে অতিমারির কারণে বিশ্বের অগ্রগতি অন্তত ২০ বছরেরও বেশি পিছিয়ে দিয়েছে। স্বা¯’্য থেকে অর্থনীতি প্রায় প্রতিটি ক্ষেত্রে পিছিয়েছে গেছে বিশ্ব। ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এর প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে একথা বলা হয়েছে । খবর বিবিসি অনলাইনের।

বিশ্বের বিভিন্ন দেশের দরিদ্র মানুষ এবং শিক্ষা, স্বাস্থের মতো জরুরি খাতে সহায়তার হাত বাড়িয়ে দেয়া বিল গেটস ফাউন্ডেশনের এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে নভেল করোনাভাইরাসের প্রভাবে ২০ বছরের মধ্যে প্রথম বিশ্বে দারিদ্র্য বাড়ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ মন্দার কবলে পরেছে বিশ্ব। এমনকি টিকা কর্মসূচিতে ২৫ বছরের অগ্রগতি ২৫ সপ্তাহেই ধুলিস্যাৎ হয়ে গেছে। এছাড়া শিক্ষাক্ষেত্রে চরম ক্ষতির মুখে পরেছে শিশুরা ।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সালের মহামারী বিশ্বের সবজায়গাতেই মানুষের জন্য এক বিরাট ধাক্কা। মানুষের অর্থসম্পদ তো বটেই, সামগ্রিকভাবে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য বড় ধরনের ধাক্কা খেয়েছে। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই ধনী-গরিবের মধ্যে বৈষম্য এমনভাবে বাড়ছে যেমনটি কয়েক দশকেও দেখা যায়নি।

এছাড়া করোনার কারণেবিশ্বজুড়ে চরম দারিদ্র্যর মুখোমুখি হয়েছে বিপুল সংখ্যক মানুষ। জীবন-জীবিকার মানন্নোয়নের নির্ধারিত লক্ষ্যমাত্রা মুখ থুবড়ে পড়ছে। স্বাস্থ্য সুরক্ষায় বিশ্বব্যাপী বিভিন্ন টিকা কর্মসূচি ৯০ এর দশকের পর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচন কর্মসূচি, জনস্বাস্থ্য মানব কল্যাণ, শিক্ষা এবং অন্যান্য টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রায় অগ্রগতির বিষয়টি পর্যালোচনা করে গেটস ফাউন্ডেশন তাদের প্রতিবেদনে বলেছে, সব লক্ষ্যমাত্রাই সঠিক পথে এগু”িছল। কিš‘ কোভিড-১৯ মহামারী প্রতিটি ক্ষেত্রেই পরিস্থিতি আরও খারাপের দিকে নিয়ে গেছে। বেড়েছে অসমতা। এ মহামারী যে কেবল অগ্রগতি থামিয়ে দিয়েছে তাই নয়, বরং তা আরও পিছিয়ে দিয়েছে। ২০১৭ সাল থেকে ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ উন্নয়নশীল বিশ্বে দারিদ্র্য এবং রোগের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রগতির শুভ বার্তা তাদের বার্ষিক ‘গোলকিপারস প্রতিবেদন’ প্রকাশ করে আসছে। কিš‘ এবছর পরিস্থিতি কতটা খারাপ হয়েছে সেটিই কেবল এই প্রতিবেদনে তুলে ধরার আছে, বলেছেন গেটস ফাউন্ডেশনের সিইও মার্ক সুজম্যান।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         আইনের বাইরে এ শহরে কিছু করতে পারবেন না ॥ মেয়র আতিক         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া