শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যারিয়ারের পথ বাছার ক্ষেত্রে আপনার বন্ধু এখন প্রযুক্তি

ক্যারিয়ারের পথ বাছার ক্ষেত্রে আপনার বন্ধু এখন প্রযুক্তি

অনলাইন ডেস্ক ॥ ব্লক চেন ডেভেলপার না বিজনেস অ্যনালিস্ট? হসপিটালিটি না কি হিউম্যান রিসোর্সেস? বুঝতে পারছেন না কোন বিষয়টি নিজের ক্যারিয়ারের জন্য সঠিক? এবার কয়েকটি ক্লিকেই মিলবে সমস্ত সমস্যার সমাধান!

ইসিপিটি, একটি অনলাইন কেরিয়ার অ্যাসিসটেন্ট, যেখানে রয়েছে এআই অর্থাৎ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এবং ডিএল অর্থাৎ ডিপ লার্নিং, যা সহজেই ক্যারিয়ারের পথ বাছার ক্ষেত্রে আপনার বন্ধু বা অভিভাবক হয়ে আপনাকে সাহায্য করতে পারে। সম্প্রতি ৫ সেপ্টেম্বর এডুগাই এবং আইবিএম একত্রিত হয়ে একটি অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এই কেরিয়ার প্রেডিকশন টুলটির পথ চলা শুরু করে।

ইসিপিটি, এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের ১২০ মিনিট ধরে তিনটি আলাদা পর্যায় বিশ্লেষণ করে। প্রথমে অ্যাটিটিউড লেভেল অর্থাৎ মনোভাব, দ্বিতীয় ভাগে অ্যাপটিটিউড লেভেল অর্থাৎ তাদের প্রবণতা, এবং তৃতীয় ভাগে অ্য়াসপিরেশন লেভেল অর্থাৎ তাদের আকাঙ্খার স্তর — এই তিনটি ধাপে বিভিন্ন গ্রাফ ও স্কেলে পর্যবেক্ষণের মাধ্যমেই ছাত্র-ছাত্রীদের ইচ্ছে বা পছন্দের জায়গাটিকে চিহ্নিত করা হয়।

যদি কোনও ছাত্র বা ছাত্রীর এই অনলাইন রেজাল্ট মনের মতো না হয়, তাহলে সে আবারও চেষ্টা করতে পারে।

এডুগাই-এর বর্তমান সিইও সুবর্ণ বোস এই ডিজিটাল কেরিয়ার অ্যসিস্টেন্টের প্রধান উদ্যোক্তা। কিন্তু এর শুরুটা কোথায়। জানা গিয়েছে, উচ্চশিক্ষার জন্য নিজের ছেলেকে এবং ছেলের বন্ধুকে বিষয় পছন্দ করা নিয়ে বেশ দ্বন্দ্বে পরতে দেখেই এমন ভাবনার উদ্ভাবন করেছিলেন তিনি।

সুবর্ণ বোস জানিয়েছেন, "ইসিপিটি হল এডুগাই কেরিয়ার প্রেডিক্টিভ টেস্ট। প্রতিটি ছাত্রছাত্রীরা নিজেদের ১২০ মিনিট খরচ করলেই বুঝতে পারবেন নিজের পছন্দের বিষয় ঠিক কোনটা। যা কিনা ঠিক করতে অনেক শিক্ষার্থীই হয়তো অনেকটা সময় খরচ করে ফেলেন। এই ১২০ মিনিটই বলে দেবে কোন ক্যারিয়ারটা কোন শিক্ষার্থীর জন্য সব থেকে ভাল। কিংবা কোন ৩টি কেরিয়ার শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম। প্রাথমিক পর্যায়ে এই কেরিয়ার টেস্টটি পাওয়া যাবে মাত্র ১৯৯৯ টাকায়।" এটি অবশ্য ইন্ট্রোডাক্টারি অফার। অফার শেষ হয়ে গেলে এই টেস্টটির খরচ পরবে ২৪৯৯ টাকা।

শুধু নতুন শিক্ষার্থীরাই নন, যারা নিজেদের ক্যারিয়ার বদলানোর কথা ভাবছেন তারাও এই টেস্টের মাধ্যমে বেছে নিতে পারেন নিজের পছন্দসই বিষয়।

সারা পৃথিবী ঘুরে, বড় বড় টেকনোলজি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে, তথ্য সঞ্চয় করার পরেই ইসিপিটি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। এডুগাইের সঙ্গে মিলিত উদ্যোগে আইবিএমের বিশেষজ্ঞরা এটির রূপরেখা তৈরি করেছেন।

ভারত এবং দক্ষিণ পূর্ব এশিয়ার আইবিএম-এর ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ পটেল এই বিষয়ে জানিয়েছেন, "আইবিএম সবসময়েই তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে এসেছে। ব্যবসা এবং সমাজের জন্য আমরা যা করছি, পড়াশুনা এবং দক্ষতা বৃদ্ধি, এবং ভারতের মাটিতে দাঁড়িয়ে ভারতের জন্য আর্টিফিসিয়াল বিশেষজ্ঞদের নিয়ে আসা।"

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         যারা অবৈধ বিলবোর্ড লাগায় তারা বাচ্চাদের কী শিক্ষা দেবে?         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া