মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাতে চলাচলে আর বিধি-নিষেধ থাকছে না

রাতে চলাচলে আর বিধি-নিষেধ থাকছে না

অনলাইন রিপোর্টার ॥ করোনাকালীন চলাচলে নতুন নির্দেশনা জারি করেছে সরকার। এই নির্দেশনায় বিভিন্ন মন্ত্রণালয়কে তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি বিধান অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

তবে আগের মতো রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না থাকার নির্দেশনা নেই। দোকানপাট/শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশনাও নেই তাতে। গত ৩ আগস্ট জারি করা নির্দেশনায় ঘরের বাইরে থাকা এবং রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধের নির্দেশনা ছিল।

এদিকে, ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহন আগের মতো চলবে। যাত্রী নেওয়ার ক্ষেত্রে করোনাকালীন জারি করা অর্থাৎ নির্দিষ্ট দূরত্বে যাত্রী পরিবহনের সেই বিধি-নিষিধ নেই। ফলে আগের ভাড়ায় চলবে গণপরিবহন। শুধু রেলে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের নতুন নির্দেশনায় বলা হয়েছে, জনসাধারণের সার্বিক কার্যাবলী/চলাচলের ক্ষেত্রে নিজ নিজ মন্ত্রণালয়/বিভাগ/কর্তৃপক্ষ তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক পরা, পারস্পারিক দূরত্ব বজায় রাখা ও অন্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

কোভিড-১৯ এর বিস্তার রোধে স্থানীয় সরকার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগসহ জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপক প্রচার ও জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করবে।

আর স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধান অমান্যকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ যথাযথ আইনানুগ ব্যবস্থা নিশ্চিত করতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে। এসব নির্দেশনা ১ সেপ্টেম্বর থেকে পালন করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জনপ্রশাসন ও মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা বলছেন, প্রত্যেক মন্ত্রণালয় তাদের নিজ নিজ ব্যবস্থাপনায় এসব বিষয় দেখভাল করবে বা নির্দেশনা জারি করবে। তবে রাত সাড়ে ৮টা পর্যন্ত কোনো মন্ত্রণালয় আর নতুন নির্দেশনা জারি করেনি।

শীর্ষ সংবাদ:
মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত