মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাতে চলাচলে আর বিধি-নিষেধ থাকছে না

রাতে চলাচলে আর বিধি-নিষেধ থাকছে না

অনলাইন রিপোর্টার ॥ করোনাকালীন চলাচলে নতুন নির্দেশনা জারি করেছে সরকার। এই নির্দেশনায় বিভিন্ন মন্ত্রণালয়কে তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি বিধান অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

তবে আগের মতো রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না থাকার নির্দেশনা নেই। দোকানপাট/শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশনাও নেই তাতে। গত ৩ আগস্ট জারি করা নির্দেশনায় ঘরের বাইরে থাকা এবং রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধের নির্দেশনা ছিল।

এদিকে, ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহন আগের মতো চলবে। যাত্রী নেওয়ার ক্ষেত্রে করোনাকালীন জারি করা অর্থাৎ নির্দিষ্ট দূরত্বে যাত্রী পরিবহনের সেই বিধি-নিষিধ নেই। ফলে আগের ভাড়ায় চলবে গণপরিবহন। শুধু রেলে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের নতুন নির্দেশনায় বলা হয়েছে, জনসাধারণের সার্বিক কার্যাবলী/চলাচলের ক্ষেত্রে নিজ নিজ মন্ত্রণালয়/বিভাগ/কর্তৃপক্ষ তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক পরা, পারস্পারিক দূরত্ব বজায় রাখা ও অন্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

কোভিড-১৯ এর বিস্তার রোধে স্থানীয় সরকার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগসহ জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপক প্রচার ও জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করবে।

আর স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধান অমান্যকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ যথাযথ আইনানুগ ব্যবস্থা নিশ্চিত করতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে। এসব নির্দেশনা ১ সেপ্টেম্বর থেকে পালন করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জনপ্রশাসন ও মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা বলছেন, প্রত্যেক মন্ত্রণালয় তাদের নিজ নিজ ব্যবস্থাপনায় এসব বিষয় দেখভাল করবে বা নির্দেশনা জারি করবে। তবে রাত সাড়ে ৮টা পর্যন্ত কোনো মন্ত্রণালয় আর নতুন নির্দেশনা জারি করেনি।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ