সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অ্যাপল-এপিক লড়াইয়ে ক্ষতি মাইক্রোসফটের

অ্যাপল-এপিক লড়াইয়ে ক্ষতি মাইক্রোসফটের

অনলাইন ডেস্ক ॥ অ্যাপল ও ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমসের লড়াইয়ে ক্ষতি হবে মাইক্রোসফটের গেইমিং ব্যবসার। এপিকের গ্রাফিক্স টুল ‘আনরিয়েল ইঞ্জিন’ আইওএস প্ল্যাটফর্ম থেকে বাদ পড়লে প্রতিষ্ঠানটির অন্তত একটি গেইমের উপর প্রভাব পড়বে।

রবিবার আদালতের এক নথিতে নিজ ক্ষতির ব্যাপারে জানিয়েছে মাইক্রোসফট। রয়টার্স উল্লেখ করেছে ‘ফোর্জা স্ট্রিট’ গেইমে এপিকের আনরিয়েল ইঞ্জিন ব্যবহার করেছে মাইক্রোসফট। বর্তমান পরিস্থিতিতে হয় আইওএস ও ম্যাকওএস প্ল্যাটফর্ম থেকে গেইমটিকে সরিয়ে নিতে হবে, না হয় বিকল্প কোনো টুল খুঁজে নিতে হবে তাদের।

নিজ প্ল্যাটফর্মে সব অ্যাপের ‘ইন-অ্যাপ’ পারচেসের ৩০ শতাংশ নিয়ে নেয় অ্যাপল। এই নিয়ম মানতে রাজি নয় ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমস। সরাসরি এপিক স্টোর থেকে ফোর্টনাইট গেইমারদেরকে নানাবিধ গেইমিং টুল কেনার সুযোগ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি। ব্যাপারটি পছন্দ হয়নি অ্যাপলের, এপিকের চ্যালেঞ্জের জবাবে অ্যাপ স্টোর থেকে ফোর্টনাইট সরিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

পরে আদালতের শরণাপন্ন হয় এপিক গেইমস। এরই মধ্যে নিজেদের ডেভেলপার কর্মসূচী থেকেও এপিক গেইমসকে বাদ দেওয়ার সিদ্ধান্ত জানায় অ্যাপল। এতে বাদ পড়বে এপিকের গ্রাফিক্স টুল আনরিয়েল ইঞ্জিন এবং ওই গ্রাফিক্স টুল ব্যবহারকারী অসংখ্য গেইম। অ্যাপল যাতে ওই কাজ না করতে পারে, সেজন্য আদালতের নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছে এপিক।

অ্যাপলও পাল্টা আবেদনে জানিয়েছে, এপিক বিশেষ সুবিধা চাইছে যা তাদের পক্ষে দেওয়া সম্ভব নয়, ফোর্টনাইটের এ পরিণতি এপিকের নিজের কর্মফল।

কিন্তু এবার মাইক্রোসফট এসে জানালো নতুন খবর। আদালতে প্রতিষ্ঠানটির গেইমিং ডেভেলপার এক্সপেরিয়েন্সের মহাব্যবস্থাপক কেভিন গামিল বলছেন, এপিকের আনরিয়েল ইঞ্জিনের “শিল্পোদ্যাগ প্রশস্ত” অনুমোদন রয়েছে তাদের কাছে এবং অ্যাপল যদি আনরিয়েল ইঞ্জিনকে বাদ দেয়, তাহলে তাদের ম্যাক ও আইফোনের গেইম তৈরির সক্ষমতা ক্ষতিগ্রস্থ হবে।

“যদি আনরিয়েল ইঞ্জিন আইওএস এবং ম্যাকওএসের জন্য গেইম সমর্থন না করতে পারে তাহলে হয় মাইক্রোসফটকে আইওএস এবং ম্যাকওএস প্ল্যাটফর্মের গ্রাহকদেরকে ত্যাগ করতে হবে, না হয় নতুন গেইম তৈরির সময় ভিন্ন কোনো গেইম ইঞ্জিন বেছে নিতে হবে।” – আদালতের নথিতে লিখেছেন গামিল।

এপিকের প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট নিকোলাস পেনওয়ার্ডেন রবিবার আদালতের নথিতে জানিয়েছেন, বেশ কয়েকজন আনরিয়েল ইঞ্জিন ব্যবহারকারী শঙ্কা প্রকাশ করেছেন – অন্তত একটি অটোমোটিভ নকশা সংস্থা প্রতিষ্ঠানটিকে উদ্বেগের সঙ্গে জানিয়েছে যে তাদের প্রকল্প বাধাগ্রস্থ হতে পারে।

অ্যাপলকে ‘আনরিয়েল ইঞ্জিন’ সরানো থেকে বিরত রাখতে এপিক এখনও আদালতের নির্দেশের অপেক্ষায় রয়েছে। অ্যাপল অবশ্য এপিককে জানিয়েছে, ফোর্টনাইট লেনদেন নিয়ম ভেঙে অ্যাপ স্টোরকে যে যে অর্থ থেকে বঞ্চিত করেছে, তা ফিরিয়ে দিলে অ্যাপল প্ল্যাটফর্ম থেকে বিদায় নিতে হবে না এপিকের।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস