মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাক-আফগান সীমান্ত সংঘর্ষে নিহত ২২

পাক-আফগান সীমান্ত সংঘর্ষে নিহত ২২

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তে ক্রমশ বাড়ছে উত্তেজনা। গত বৃহস্পতিবার থেকে দেশ দুইটির সীমান্তে সংঘর্ষ চললেও এখন তা চরম আকার নিয়েছে। এ পর্যন্ত এই সংঘর্ষে অন্তত ২২ জন নিহত হয়েছে। এ ঘটনায় দুই দেশই পরস্পরকে দোষারোপ করে চলছে। পাকিস্তানের সীমান্তবর্তী শহর চমন এলাকায় এই সংঘর্ষের ঘটনা ঘটে। খবর আল জাজিরা, ওয়াশিংটন পোস্ট।

সংঘর্ষে পাকিস্তানেরও অন্তত ৭ জন বেসামরিক লোক নিহত হয়েছে বলে পাক কর্মকর্তারা অভিযোগ করেছেন। অপরদিকে আফগানিস্তানের কান্দাহারের (যার সীমান্ত পাকিস্তানের সঙ্গে) এক মুখপাত্র জানিয়েছে, সংঘর্ষে ১৫ জন নিহত ও আহত হয়েছে ৮০ জন।

নাম প্রকাশে অনেচ্ছুক এক আফগান কর্মকর্তা জানান, ঈদুল আজহা উপলক্ষে লোকজন সীমান্ত পারাপারের জন্য ক্রসিংয়ে ভিড় করেছিল। তাদের ওপর পাকিস্তানি বাহিনীর ছোড়া গোলায় ১৫ আফগান নিহত হয়েছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী বলেন, অন্তত ৯ জন নিহত হয়েছেন, এদের মধ্যে একজন শিশুও রয়েছে। তিনি সংঘর্ষের জন্য পাকিস্তান বাহিনীকে দোষারোপ করেন। এক বিবৃতিতে দেশটির মন্ত্রণালয় সতর্ক করে জানিয়েছে, আফগান বিমান বাহিনী ও স্পেশাল বাহিনীর ইউনিট উচ্চ সতর্কতায় আছে। সংঘর্ষ অব্যাহত থাকলে তারা প্রতিশোধ নিতে প্রস্তুত।

তবে আফগানিস্তানের দেওয়া বিবৃতি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আফগান বাহিনী আন্তর্জাতিক সীমান্তের পাকিস্তানের পাশে জড়ো হওয়া নিরীহ লোকদের ওপর গুলি চালায়। তাদের বাঁচাতেই সেলফ ডিফেন্স প্রক্রিয়ায় পাকিস্তান বাহিনী পাল্টা জবাব দেয়।

এছাড়া বিবৃতিতে আরও বলা হয়েছে, আফগান বাহিনী প্রথমে গুলি চালায় এবং পাকিস্তানের পক্ষে হতাহতের ঘটনা ঘটেছে। সংঘর্ষে পাকিস্তানের অন্তত ৭ জন বেসামরিক লোক নিহত ও ২৮ জন আহত হয়েছে বলে খবরে বলা হয়েছে।

পাকিস্তানের সীমান্ত শহর ‘চমন’ এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, সীমান্ত পেরিয়ে আফগানিস্তানে ঢোকার অপেক্ষায় থাকা লোকজন অধৈর্য্য হয়ে পাকিস্তানের স্থাপনাগুলোতে হামলে পড়লে সহিংসতার সূত্রপাত হয়।

সীমান্ত ক্রসিং পেরিয়ে আফগানিস্তান-পাকিস্তান দু’পক্ষের লোকজনই এপার-ওপার যাতায়াত করে আসছে বহু দশক ধরে। কিন্তু চরমপন্থীদের মদদ দেওয়া নিয়ে দুই দেশের একে অপরের বিরুদ্ধে অভিযোগের পরিপ্রেক্ষিতে সম্প্রতি সীমান্ত এলাকায় কড়া নিরাপত্তা এবং নজরদারি চালু হয়েছে।

শীর্ষ সংবাদ:
মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন        
//--BID Records