বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তাইওয়ানের সাবেক প্রেসিডেন্ট লি তেং আর নেই

তাইওয়ানের সাবেক প্রেসিডেন্ট লি তেং আর নেই

অনলাইন ডেস্ক ॥ তাইওয়ানের গণতন্ত্রের জনক হিসেবে পরিচিত সাবেক প্রেসিডেন্ট লি তেং-হুই ৯৭ বছর বয়সে মারা গেছেন। তিনি ১৯৮৮ থেকে ২০০০ সাল পর্যন্ত তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। বিবিসির শুক্রবারের এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী হাসপাতালে ভর্তি হওয়ার প্রায় ছয় মাস পর বৃহস্পতিবার তাইওয়ানের রাজধানী তাইপেতে সেপটিক শক বা মাল্টি অর্গান ফেইলিউর হলে তিনি মারা যান। তাইয়ানে একনায়কতন্ত্রের পতনের মাধ্যমে তাইওয়ানে বহুত্ববাদ এবং গণতন্ত্রের উত্থানের জন্য কৃতিত্ব দেওয়া হয় তাকে।

পূর্বসূরী চিয়াং চিং-কুয়োর মৃত্যুর পর ১৯৮৮ সালে তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ক্ষমতায় থাকাকালীন গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার জন্য সাংবিধানিক পরিবর্তনের নেতৃত্ব দেন তিনি। সেসব পরিবর্তনের মধ্যে জনগণের প্রত্যক্ষ ভোটে প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়টিও রয়েছে।

১৯৯৬ সালে প্রথমবারের মতো জনগণের প্রত্যক্ষ ভোটে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে তিনি বিপুল ভোটে দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে গণতান্ত্রিকভাবে নির্বাচিত হন। ১৯৪০ সালে গৃহযুদ্ধের পর থেকে চীন তাইওয়ানকে বিচ্ছিন্নতাকামী প্রদেশে হিসেবে দেখে আসছে, একদিন যা চীনের অংশ হবে বলে ধারণা।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন টুইটারে লিখেছেন, ‘আমাদের সাবেক প্রেসিডেন্ট লি তেং-হুইয়ের প্রয়াণ সমস্ত তাইওয়ানিদের জন্য শোকের দিন। আমাদের গর্ব ও নিজস্ব পরিচয়ের ভিত্তিতে গণতন্ত্রের ভিত্তি স্থাপন করেছিলেন তিনি। সাহসের সঙ্গে সামনের চ্যালেঞ্জ মোকাবিলায় পরবর্তী প্রজন্মকে প্রেরণা জোগাবে তার কর্ম।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু