বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদের পর চাঙ্গা হতে পারে ক্রীড়াঙ্গন

ঈদের পর চাঙ্গা হতে পারে ক্রীড়াঙ্গন

ঁজাহিদুল আলম জয় ॥ পৃথিবীজুড়ে ঘাতক করোনাভাইরাস রাজত্ব করে চলেছে পাঁচ মাস ধরে। তবে শুরুর দিকের মতো দাপট আর দেখাতে পারছে না অদৃশ্য এই ভাইরাসটি। জীবন ও জীবিকার তাগিদে মানুষ এখন ঘর ছেড়ে বের হওয়া শুরু করেছে। প্রকোপও অনেকাংশে কমতে শুরু করেছে।

যে কারণে থমকে থাকা খেলাধুলাও মাঠে ফিরেছে। ইতোমধ্যে বিশ্বজুড়ে ফের শুরু হয়েছে আন্তর্জাতিক ফুটবল ও ক্রিকেট। শুধু ইতালিয়ান সিরি’এ বাদে ইউরোপের শীর্ষ চারটি লীগই পুনরায় মাঠে গড়িয়ে শেষও হয়ে গেছে। নতুন মৌসুম শুরুর দিনক্ষণও ঠিক হয়েছে। সেই অর্থে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে আশার আলো দেখা যাচ্ছে না। তবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ঈদের পর মাঠে খেলা ফেরানো যায় কিনা সে বিষয়ে ভাবতে শুরু করেছে।

ইতোমধ্যে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ৩৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ সামনে রেখে এ প্রক্রিয়া শুরু হয়েছে। ঈদের এক সপ্তাহ পর গাজীপুরে পুরোদমে শুরু হবে ক্যাম্প। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলও অনেকদিন খেলার বাইরে। কিছুদিন হলো টাইগাররা অনুশীলনে ফিরেছেন। ধারণা করা হচ্ছে, ঈদের পর এটি আরও বেগবান হবে। ঈদের পর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করবে। করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে খেলাধুলার নতুন সূচী ঠিক করা হতে পারে। জাতীয় ক্রিকেট দলের জন্য সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। ইতোমধ্যে বিশ্বকাপ বাছাইয়ের বিশ্ব সিরিজ শুরু হয়ে গেছে। টাইগারদেরও এই যজ্ঞে লড়াই করতে হবে। চলতি বছরেই মাঠে নামতে হবে এটা অনেকটা নিশ্চিত। যে কারণে ফিটনেস ঠিক রাখতে তামিম, মুশফিক, মোস্তাফিজদের মাঠে নামার বিকল্প নেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) বিষয়টি গুরুত্বের সঙ্গে ভাবছে। ঘরোয়া আসর বিপিএল হবে কিনা সেটা নিয়েও চলছে আলোচনা। জানা গেছে, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আরও মাসখানেক সময় লেগে যেতে পারে। তবে এই মুহূর্তে ক্রিকেটারদের ফিটনেস ঠিক রাখাটাই বেশি জরুরী। কেননা আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুতই ফিরতে হবে সেই বাস্তবতা সামনে এসে দাঁড়িয়েছে। তবে সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। অবশ্য দেশে পরিস্থিতির উন্নতি না হলেও টাইগারদের বিদেশের মাটিতে খেলতে হবে এটা নিশ্চিত। এসব কারণে সময় অনুকূলে না থাকলেও গা ভাসিয়ে বসে থাকার জো নেই বাংলার টাইগারদের। ফুটবলও অনেকটা অভিন্ন অবস্থায় দাঁড়িয়ে। রয়েল বেঙ্গলদের সামনে বিশ্বকাপ বাছাইয়ের যজ্ঞে। এই মিশনে ভাল কিছু করতে হলে ঘরে বসে থাকার উপায় নেই। বিষয়টি ভাল করেই জানেন ফুটবলাররা ও নিয়ন্ত্রক সংস্থা বাফুফে। তাইতো ঈদের পর পুরোদমে অনুশীলন শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ক্যাম্পের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। করোনাভাইরাসের থাবায় স্থগিত হয়েছিল ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের খেলা। অবশেষে আগামী অক্টোবর মাসে ফের শুরু হতে যাচ্ছে খেলা। বাছাইপর্বের এ যজ্ঞ সামনে রেখেই দল গোছানোর কাজ শুরু করে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

এখন প্রাথমিক দলে জায়গা পাওয়া ফুটবলারদের নিয়ে গাজীপুরের সারাহ রিসোর্টে শুরু হবে বাংলাদেশ দলের ক্যাম্প। ফের শুরু হওয়া বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে সিলেট জেলা স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। আফগানদের কাছে ১-০ গোলে হেরে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। বাংলাদেশ ইতোমধ্যে ৮ ম্যাচের চারটি খেলেছে। বাকি ম্যাচগুলোতে ভাল করার আশা করছেন লাল-সবুজের প্রতিনিধিরা। ব্রিটিশ কোচ জেমি ডে’ও প্রতিশ্রুতি দিয়েছেন ভাল কিছু দেয়ার। এ কারণেই করোনাভীতি থাকলেও মাঠে নেমে পড়তে হচ্ছে জামাল, সাদ, রবিউলদের।

জনপ্রিয় দুই খেলা ফুটবল ও ক্রিকেটের পাশাপাশি অন্যান্য খেলাধুলার ভবিষ্যত নিয়েও চিন্তা-ভাবনা চলছে। তবে সরকারের মতামত নিয়েই যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records