রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জয় দিয়েই মৌসুম শেষ লিভারপুল-ম্যানসিটির

জয় দিয়েই মৌসুম শেষ লিভারপুল-ম্যানসিটির
  • ইংলিশ প্রিমিয়ার লীগে শীর্ষ চারে ইউনাইটেড-চেলসি

জিএম মোস্তফা ॥ অবশেষে সমাপ্তি ঘটলো ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময়ের মৌসুম। লীগ শিরোপা আরও আগেই নিশ্চিত করে ফেলে লিভারপুল। তিনদশক পর ইংলিশ প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে জার্গেন ক্লপের শিষ্যরা। রবিবার টুর্নামেন্টের শেষদিনের ম্যাচে নিশ্চিত হয়েছে শীর্ষ চারের দলগুলোও। ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসিই শেষ পর্যন্ত শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার সৌজন্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে সরাসরি খেলার টিকেটও নিশ্চিত করেছে তারা। নাটকীয়তায় ভরা প্রিমিয়ার লীগের শেষদিনের ম্যাচে বোর্নমাউথ আর ওয়াটফোর্ড অবশ্য রেলিগেশন এড়াতে পারেনি।

গত মাসেই লিভারপুলের শিরোপা জয় নিশ্চিত হয়েছিল। কিন্তু তারপরও গত বছর ৯ আগস্ট থেকে শুরু হওয়া এই লীগের শেষদিনের শেষ ৯০ মিনিট পর্যন্ত অনেক কিছুরই মীমাংসার জন্য অপেক্ষা করতে হয়েছে। বিশেষ করে করোনাভাইরাসের কারণে তিন মাস বন্ধ থাকার পর লীগের অনেক কিছুই পরিবর্তন হয়ে গিয়েছিল। পঞ্চম স্থানে থাকা লিচেস্টার সিটির বিপক্ষে ২-০ গোলের জয়ের মাধ্যমে শেষ পর্যন্ত লীগের তৃতীয় স্থান নিশ্চিত করে ম্যানচেস্টার ইউনাইটেড। অন্যদিকে উল্ফসকে ২-০ গোলে পরাজিত করে লীগ টেবিলের চতুর্থ স্থানে থেকে মৌসুম শেষ করেছে চেলসি। এছাড়া বোর্নমাউথ ও ওয়াটফোর্ড শেষের আগের দুটি স্থানে থেকে চ্যাম্পিয়নশিপে নেমে গেছে। ওয়েস্টহ্যামের সঙ্গে এদিন ১-১ গোলে ড্র করে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে এ্যাস্টন ভিলা। মাত্র এক পয়েন্টের ব্যবধানে রেলিগেশন এড়াতে সক্ষম হয়েছে তারা। আগামী মৌসুমে উয়েফা ইউরোপা লীগে খেলবে পঞ্চম স্থানে থাকা লিচেস্টার সিটি। সেখানে তাদের সঙ্গে খেলবে টটেনহ্যাম হটস্পারও। ক্রিস্টাল প্যালেসের সঙ্গে শেষ ম্যাচে স্পার্শরা এদিন ১-১ গোলে ড্র করেছে। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে ফিরে আসার জন্য ফ্র্যাংক ল্যাম্পার্ডের দলের মাত্র এক পয়েন্টের প্রয়োজন ছিল। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দুই গোলে স্ট্যামফোর্ড ব্রিজে তাদের জয় নিশ্চিত হয়ে যায়। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে মেসন মাউন্টের ফ্রিকিকে এগিয়ে যায় চেলসি। এরপর চতুর্থ মিনিটে অলিভার জিরুডের গোলে জয় নিশ্চিত হয় ব্লুজদের। এদিকে কিং পাওয়ার স্টেডিয়ামে প্রথমার্ধের শুরুটা মোটেও ভাল কাটেনি ইউনাইটেডের। গোলশূন্য ড্র থাকার পর ৭১ মিনিটে পেনাল্টি স্পট থেকে ডেডলক ভাঙ্গেন ব্রুনো ফার্নান্দেস। আট মিনিটে জেসি লিঙ্গার্ড ব্যবধান দ্বিগুণ করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। এই জয়ে চেলসির সঙ্গে সমান ৬৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে তৃতীয় স্থানে থেকে চ্যাম্পিয়ন্স লীগে ফিরে এসেছে ইউনাইটেড। মৌসুমের শুরুতে একেবারেই হতাশ করা ইউনাইটেডের জন্য এই ফলাফল অনেকটা স্বপ্নের মতোই। মূলত সোলসজায়েরের অধীনেই রেড ডেভিলসরা নিজেদের ধীরে ধীরে টেনে তুলেছে। তবে মৌসুমের বেশিরভাগ সময়ই শীর্ষ চারে থাকা ব্রেন্ডন রজার্সের লিচেস্টারের জন্য চ্যাম্পিয়ন্স লীগে না খেলাটা ছিল দারুণ হতাশার।

চলতি মাসের শুরুতে কোচ নিগেল পিয়ারসনকে বরখাস্ত করে ওয়াটফোর্ড এ্যামিরেটস স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই গোল হজম করে বসে। ফরোয়ার্ড আলেক্সান্দ্রে লাকাজেত্তেকে ফাউলের অপরাধে ক্রেইগ ডওসনের বিপক্ষে পেনাল্টি আদায় করে নেয় গানাররা। দীর্ঘ সময় ভিএআর প্রযুক্তি ব্যবহার করে তা নিশ্চিত করা হয়। স্পট কিক থেকে পিয়েরে-এ্যামেরিক অবামেয়াং ৫ মিনিটে আর্সেনালকে এগিয়ে দেন। ২৪ আর ৩৩ মিনিটে কিয়েরান টিয়েরনি ও অবামেয়াংয়ের পরপর দুই গোলে আর্সেনালের জয় নিশ্চিত হয়। আর তাতেই ওয়াটফোর্ডের কপাল পুড়ে। পুরো ম্যাচে আর ফিরে আসতে পারেনি তলানি থেকে দ্বিতীয় স্থানে থাকা ওয়াটফোর্ড।

এছাড়া গুডিসন পার্কে এভারটনকে ৩-১ গোলে পরাজিত করেও ভাগ্য সুপ্রসন্ন হয়নি বোর্নমাউথের। আরেক ম্যাচে এ্যাস্টন ভিলাকে পরাজিত করতে হতো ওয়েস্টহ্যামকে। ৮৪ মিনিটে জ্যাক গ্রিলিশের গোলে ভিলা এগিয়ে যায়। কিন্তু একমিনিট পরেই আন্দ্রি ইয়ামোলেকোর গোল নাটকীয়ভাবে ম্যাচে সমতা ফেরায় হ্যামার্সরা। আর এই এক পয়েন্টেই বোর্নমাউথকে পিছনে ফেলে রেলিগেশন এড়িয়েছে ভিলা। লন্ডনের সেলহার্স্ট পার্কে হ্যারি কেনের গোলে ১৩ মিনিটেই এগিয়ে গিয়েছিল টটেনহ্যাম। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে জেফরি শুলেপের গোলে সমতায় ফেরায় ক্রিস্টাল। এই এক পয়েন্টেই ষষ্ঠ স্থান নিশ্চিত করে দেয় জোশে মরিনহোর শিষ্যদের। আর লীগের শেষ ম্যাচে নিউক্যাসেলকে ৩-১ গোলে হারিয়ে ৯৯ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করেছে লিভারপুল। তলানির দল নরউইচ সিটিকে ৫-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে লীগের দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি দারুণ আত্মবিশ্বাস নিয়েই লীগ শেষ করল।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records